Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 4.0/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০৫-২০১৬

হিজড়া জনগোষ্ঠীর উন্নয়নে বরাদ্দ ১৮ কোটি টাকা: সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

হিজড়া জনগোষ্ঠীর উন্নয়নে বরাদ্দ ১৮ কোটি টাকা: সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

ঢাকা, ০৫ মে- সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন বলেছেন, ২০১৫-১৬ অর্থবছরে হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ ১৮ কোটি টাকা এবং দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ ১৮ কোটি টাকা।

বৃহস্পতিবার সংসদে সরকারি দলের সদস্য দিলারা বেগমের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

প্রমোদ মানকিন আরও বলেন, ৫০ বছর বা তদুর্ধ্ব বয়সের ২ হাজার ১৩৯ জন অক্ষম ও অসচ্ছল হিজড়াদের বয়স্ক ভাতা ও বিশেষ ভাতা মাসিক ৫শ’ টাকা করে প্রদান করা হয়।

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বলেন, হিজড়া সম্প্রদায়ের জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় প্রাথমিক স্তরে ৩শ’ টাকা হারে ৮৫৬ জন, মাধ্যমিক স্তরে ৪৫০ টাকা হারে ৩০৬ জন, উচ্চ মাধ্যমিক স্তরে ৬শ’ টাকা হারে ১১২ জন, উচ্চতর স্তরে ১ হাজার টাকা হারে ৫৫ জন। মোট ১ হাজার ৩২৯ জনকে শিক্ষা উপবৃত্তি প্রদান করা হয়।

তিনি বলেন, বৃত্তিমূলক প্রশিক্ষণের মাধ্যমে ৫০ জন কর্মক্ষম হিজড়া জনগোষ্ঠীর দক্ষতা বৃদ্ধি ও আয়বর্ধনমূলক কর্মকান্ডে সম্পৃক্ত করে তাদের সমাজের মূলস্রোতধারায় আনয়ন এবং প্রত্যেককে ১০ হাজার টাকা করে প্রশিক্ষণোত্তর আর্থিক সহায়তা প্রদান করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, ৫০ বছর বা তদুর্ধ্ব বয়সের ১৯ হাজার ১৩৯ জন অক্ষম ও অসচ্ছল দলিত, হরিজন ও বেদেদের বয়স্ক ভাতা ও বিশেষ ভাতা মাসিক ৪শ’ টাকা করে প্রদান করা হয়। দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় প্রাথমিক স্তরে ৩শ’ টাকা হারে ৫ হাজার ৪৪০ জন, মাধ্যমিক স্তরে ৪৫০ টাকা হারে ২ হাজার ১১২ জন, উচ্চ মাধ্যমিক স্তরে ৬শ’ টাকা হারে ৫৭৫ জন, উচ্চতর স্তরে ১ হাজার টাকা হারে ৩৯৯ জন। মোট ৮ হাজার ৫২৬ জনকে শিক্ষা উপবৃত্তি প্রদান করা হয়।

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বলেন, বৃত্তিমূলক প্রশিক্ষণের মাধ্যমে ৫০ জনকে কর্মক্ষম দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠীর দক্ষতা বৃদ্ধি ও আয়বর্ধনমূলক কর্মকান্ডে সম্পৃক্ত করে তাদের সমাজের মূল স্রোতধারায় আনয়ন এবং প্রত্যেককে ১০ হাজার টাকা করে প্রশিক্ষণোত্তর আর্থিক সহায়তা প্রদান করা হয়।

তিনি বলেন, বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ চা-শ্রমিকদের জীবনমান উন্নয়নে ২০১২-১৩ অর্থবছর থেকে ২০১৪-১৫ অর্থবছর পর্যন্ত প্রতিবছর ৪ হাজার জন চা-শ্রমিকের অনুকূলে প্রত্যেককে ৫ হাজার টাকা করে মোট ২ কোটি টাকা বিতরণের লক্ষ্যে ৬ কোটি টাকা সিলেট, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলায় জেলা সমাজকল্যাণ পরিষদের অনুকূলে প্রদান করা হয়েছে। খবর-বাসস।  

আর/১০:৪৪/০৫ মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে