Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০৫-২০১৬

জেনে নিন ১০টি অদ্ভুত কোর্স যা পড়ানো হয় ভারতে

জেনে নিন ১০টি অদ্ভুত কোর্স যা পড়ানো হয় ভারতে

পড়াশোনা এবং পেশা নির্বাচনে ভারতীয়রা ক্রমশই গতানুগতিকতার বাইরে বেরিয়ে আসছে। এদেশে এমন কিছু অদ্ভুত কোর্স পড়ানো হয় যার খবর খুব কমজনই রাখেন। অথচ এগুলি পড়ে ভাল ফল করলে উচ্চ বেতনের চাকরি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে এমন কিছু কোর্স পড়ানো হয় যার সম্পর্কে খুব বেশি অবহিত নন সাধারণ মানুষ। অথচ এই কোর্সগুলির বেশিরভাগই ভোকেশনাল এবং পাশ করলে ভাল বেতনের চাকরি পাওয়ার সম্ভাবনা রয়েছে—

১) এথিক্যাল হ্যাকিং
হ্যাকিং কিন্তু এথিক্যাল অর্থাৎ ভাল কোনও উদ্দেশ্যে মেল আইডি, ওয়েবসাইট, সোশ্যাল মিডিয়া প্রোফাইল ইত্যাদি হ্যাক করা। মূলত অপরাধ দমনে কাজে লাগে। এই কোর্স করতে গেলে একাধিক কম্পিউটার প্রোগ্রামিং ল্যাঙ্গোয়েজ জানাটা জরুরি। মূলত পড়ানো হয় ‘ইনস্টিটিউট অফ ইনফরমেশন সিকিউরিটি’ এবং ‘ইন্ডিয়ান স্কুল অফ এথিক্যাল হ্যাকিং’য়ে। ঠিকঠাক কাজ জানা এথিক্যাল হ্যাকারের স্টার্টিং স্যালারি বছরে ২লক্ষ থেকে ৫ লক্ষ টাকা।

২) স্পা ম্যানেজমেন্ট
ইদানীং ভারতের সব বড়-ছোট শহরেই গজিয়ে উঠেছে ব্যাঙের ছাতার মতো ‘স্পা’। এই ‘স্পা ম্যানেজমেন্ট’-এ ডিপ্লোমা কোর্স পড়ানো হয় কেরালার ‘অ্যানাবেল স্পা ইনস্টিটিউট’-এ। তাছাড়া হায়দরবাদের ‘আনন্দ স্পা ইনস্টিটিউট’ এবং জয়পুরের ‘ওরিয়েন্ট স্পা অ্যাকাডেমি’-তেও নানা ধরনের স্পা কোর্স পড়ানো হয়।

৩) পাপেট্রি বা পুতুলনাচ
এই বিষয়েও যে আলাদা করে কোর্স রয়েছে তা জানতেন? পাপেট্রি বা পুতুলনাচ থিয়েটারের একটি বিশেষ ফর্ম যা ভারতের লোক-আঙ্গিকের থিয়েটারেও রয়েছে আবার বিদেশের ফোক থিয়েটারেও রয়েছে। এদেশে পাপেট্রি নিয়ে যিনি কয়েক দশক ধরে কাজ করছেন সেই ‘মীনা নায়েক’ মু্ম্বই বিশ্ববিদ্যালয়ে একটি সার্টিফিকেট কোর্স করান পাপেট্রি-তে। যে কোনও বয়সের মানুষই এই কোর্স করতে পারেন। শুধুমাত্র বিনোদন নয়, পাপেট্রি-র ভূমিকা রয়েছে সাইকোলজিক্যাল কাউন্সেলিং এবং শিশুশিক্ষায়।  

৪) টি টেস্টিং
পাঁচতারা হোটেলে একজন টি টেস্টারের বেতন শুরু হয় ৫০ হাজার টাকা থেকে। এই চাকরি পেতে গেলে টি টেস্টিংয়ের কোর্স করতে হয়। ‘বিড়লা ইনস্টিটিউট অফ ফিউচারিস্টিক স্টাডিজ’, ‘দিপ্রাস ইনস্টিটউট অফ প্রফেশনাল স্টাডিজ’, ‘অসম এগ্রিকালচারাল ইউনিভার্সিটি’, ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ প্ল্যানটেশন ম্যানেজমেন্ট’ ইত্যাদিতে ডিগ্রি ও ডিপ্লোমা দুরকম কোর্সই রয়েছে।

৫) ফোটনিক্স
অপটিক্যাল টেকনোলজি এবং ইলেকট্রনিক্সের মিশ্রণ হল ফোটনিক্স। যাঁরা বিজ্ঞানে ভাল এবং বরাবর বিজ্ঞান নিয়েই পড়াশোনা করেছেন তাঁদের জন্য এই কোর্স। আলোক-কণা বা ফোটনই হল এই কোর্সের মূল উপজীব্য। আলোক-রশ্মির বিচ্ছুরণ, বিকিরণ, চলন এবং পরিবর্তন নিয়েই এই বিশেষ বিদ্যা। ‘দিল্লি ও চেন্নাই আইআইটি’, ‘মণিপাল ইনস্টিটিউট অফ টেকনোলজি’, ‘পেরিয়ার ইভিআর কলেজ’, কেরালার কোচিনে অবস্থিত ‘ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনো‌লজি’ এবং ‘ইন্টারন্যাশনাল স্কুল অফ ফোটনিক্স’-এ রয়েছে নানাবিধ কোর্স। এই বিশেষ বিদ্যাটিতে পারদর্শীদের সংখ্যা খুবই কম এবং তাই সারা পৃথিবীতেই ফোটনিস্টদের ভাল চাকরির সুযোগ রয়েছে।

৬) ফ্লেভার কেমিস্ট/ফুড ফ্লেভারিস্ট
বাজার থেকে সুস্বাদু খাবার তো কিনে খান, গায়ে সুগন্ধিও মাখেন। এই সব স্বাদ-গন্ধের পিছনে যাঁদের অবদান থাকে তাঁরা হলেন ফ্লেভার কেমিস্ট এবং ফুড ফ্লেভারিস্ট। ঠিক কী কী উপাদান কী অনুপাতে মেশালে মনোমুগ্ধকর গন্ধটি আসবে অথবা কোনও প্রসেসড ফুডকে কীভাবে সুস্বাদু করা যাবে তা এঁরাই ঠিক করেন। এই কোর্স পড়ানো হয় মুম্বইয়ের ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হসপিটালিটি অ্যান্ড ম্যানেজমেন্ট’ এবং মাইসোর-এর ‘সেন্ট্রাল ফুড টেকনোলজিক্যাল রিসার্চ ইনস্টিটিউট’-এ। পাশ করলে স্টার্টিং স্যালারি হবে ২০ হাজারের আশপাশে।

৭) পেট গ্রুমিং
যাঁরা পুষ্যি ভালবাসেন এবং সারাদিন তাদের নিয়েই মত্ত থাকেন, তাঁদের জন্য উপযুক্ত কোর্স হল পেট গ্রুমিং। এই কোর্স করে পার্ট টাইম চাকরি করতে পারেন আবার স্বাধীনভাবে পেট গ্রুমিং প্রফেশনাল হিসেবেও কাজ করতে পারেন। কীভাবে পুষ্যিদের লোম ছাঁটতে হয়, ত্বক পরিচ্ছন্ন রাখতে হয়, কখন নখ কেটে দিতে হয়, পুষ্যিদের নানান ছাঁদের হেয়ারস্টাইল, হেয়ার কালারিং, স্পা...সবই পড়ে এই কোর্সের মধ্যে। সার্টিফিকেট কোর্স করানো হয় মুম্বইয়ের ‘হুইসকার্স অ্যান্ড টেলস ফ্র্যাঞ্চাইজি অ্যান্ড পেট গ্রুমিং অ্যাকাডেমি’ এবং ‘ফাজি উজি প্রফেশনাল পেট গ্রুমিং স্কুল’-এ।  

৮) হ্যাবিট্যাট পলিসি অ্যান্ড প্র্যাকটিস
এটি একটি পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি কোর্স। ‘টাটা ইনস্টিটিউট অফ সোশ্যাল সায়েন্সেস’-এ পড়ানো হয়। এমএ এবং এমএসসি দু’রকম ডিগ্রিই হতে পারে। ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার, ম্যানেজমেন্ট, ফিজিক্স, জিওগ্রাফি, প্ল্যানিং, ল অথবা সোশ্যাল সায়েন্সে ব্যাচেলর ডিগ্রি থাকলে এই কোর্সে আবেদন করতে পারেন। কোনও একটি বিশেষ জায়গার সামাজিক বিন্যাস কীভাবে গড়ে ওঠে, বাসিন্দাদের জীবনে সেখানকার ভৌগোলিক ও সামাজিক পরিবেশ কেমন প্রভাব ফেলে, সেই অঞ্চলের সম্পদ কীভাবে কাজে লাগে, সেখানকার বাসিন্দাদের কী কী পরিষেবা এবং পরিকাঠামো প্রয়োজন— এই সব কিছু নিয়ে পর্যালোচনাই এই কোর্সের মূল কথা।

৯) জেরন্টোলজি
বয়স্ক মানুষদের শারীরিক ও মানসিক বিভিন্ন সমস্যা নিয়ে পর্যালোচনাই হল জেরন্টোলজি। কলকাতায় থেকেই এক বছরের ডিপ্লোমা কোর্স করতে পারেন  ‘ক্যালকাটা মেট্রোপলিটন ইন্সটিটিউট অফ জেরন্টলজি’-তে। ‘টাটা ইনস্টিটিউট অফ সোশ্যাল সায়েন্সেস’-এ ডিপ্লোমা কোর্স রয়েছে। এছাড়া পড়ানো হয় দিল্লির ‘ইনস্টিটিউট অফ হোম ইকনমিক্স’-এ এবং মুম্বইয়ের ‘রামনারায়ণ রুইয়া কলেজ’-এ।

১০) কার্পেট টেকনোলজি
এটি একেবারেই একটি অতি আধুনিক কোর্স। কার্পেট বুননের ইতিহাস, তার শিল্প এবং আধুনিক বুনন পদ্ধতি নিয়ে সমৃদ্ধ ডিগ্রি ও ডিপ্লোমা দু’রকম কোর্সই রয়েছে। ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ কার্পেট টেকনোলজি’-র ভাদোহি এবং শ্রীনগর শাখায় পড়ানো হয়।

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে