Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.7/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০৫-২০১৬

ভোটগ্রহণ শেষ। কী হবে ফল? রাজ্যে বরাবর এগিয়ে জোট

ভোটগ্রহণ শেষ। কী হবে ফল? রাজ্যে বরাবর এগিয়ে জোট

কলকাতা, ০৫ মে- রাজ্যে এবার ১৬তম বিধানসভা গঠনের ভোট। মূল লড়াইয়ে শাসক তৃণমূল কংগ্রেস বনাম বাম-কংগ্রেস জোট। কে এগিয়ে, কে পিছিয়ে সে বিচার এখন করা যাবে না। কিন্তু ইতিহাস বলছে, এই রাজ্যের বিধানসভা নির্বাচনে বেশিরভাগ সময়েই এগিয়ে থেকেছে জোট।

১৯৫২, ’৫৭, ’৬২ পর পর তিনবার কংগ্রেস এককভাবে জয়ী হয়ে ক্ষমতা দখল করেছে। কিন্তু আর নয়। সেই শেষ। এর পরে ওই দশকে রাজ্যে কোনও দলই আর এককভাবে ক্ষমতায় আসতে পারেনি। বাংলা কংগ্রেসের অজয় মুখোপাধ্যায় দু’বার মুখ্যমন্ত্রী হয়েছেন ১৯৬৭ এবং ১৯৬৯ সালে। কিন্তু দুই ক্ষেত্রেই কিছু বাম দলের সঙ্গে জোট গড়ে।

’৭০-এর দশকের শুরুটা অবশ্য কংগ্রেসের একার। ’৭২ সালে বিপুল সমর্থন নিয়ে ক্ষমতায় আসে কংগ্রেস। মুখ্যমন্ত্রী হন সিদ্ধার্থশঙ্কর রায়। আর সেটাই শেষ। জরুরি অবস্থার শেষে ১৯৭৭ সালে কংগ্রেসকে হারিয়ে মহাকরণের দখল নেয় বামফ্রন্ট। এর পরে সেই বাম-জোট টানা ৩৪ বছর ক্ষমতায় থেকেছে। ৫ বার জ্যোতি বসু এবং দু’বার বুদ্ধদেব ভট্টচার্য ক্ষমতায় থেকেছেন বাম-জোটের মুখ্যমন্ত্রী হিসেবে। কংগ্রেস বা তৃণমূল কংগ্রেস বারবার সেই জোটকে হারাতে চেয়েও পারেনি। কিন্তু ২০১১ সালে কংগ্রেস আর তৃণমূল কংগ্রেস জোট বাঁধার পরেই ক্ষমতাচ্যূত হয় দীর্ঘদিনের বামফ্রন্ট সরকার।

শুধু রাজ্যেই কেন, ইদানীংকালে কেন্দ্রে যত সরকার হয়েছে, সবই জোটের সরকার। ইউপিএ কিংবা এনডিএ— সবই তো জোট! বিভিন্ন রাজ্যেও এখন স্লোগান— ‘জোট বাঁধো তৈরি হও...।’

৫ বছর আগে যে জোটের উপরে ভর করে হার্ডল টপকেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়, এখন তেমনই এক জোট তাঁর সামনে প্রধান প্রতিপক্ষ।

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে