Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English
» নাসিরপুরের আস্তানায় ৭-৮ জঙ্গির ছিন্নভিন্ন মরদেহ **** ইমার্জিং কাপে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ       

গড় রেটিং: 3.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০৫-২০১৬

ফেসবুকে আর গোপন থাকবে না কিছুই!

ফেসবুকে আর গোপন থাকবে না কিছুই!

জনপ্রিয় সামাজিক যোগাযোগ  মাধ্যম ফেসবুক। ব্যবহারকারীরা  এটাকে রোজকার ডায়েরি হিসেবে ব্যবহার করেন। স্ট্যাটাস আপডেট, লাইক, কমেন্ট এবং শেয়ার করে নিজেকে হালনাগাদ রাখেন। এবার থেকে একটু ভেবেচিন্তে এসব কাজ  করবেন। কারণ আপনি কী কী ছবি লাইক করছেন তা জেনে যেতে পারেন অন্যরা, শুধু তাই নয় ডাউনলোডও করে ফেলতে পারেন আপনার লাইক দেওয়া সমস্ত ছবি।

ফেসবুকে ইউজারদের প্রাইভেসি ক্রমশই কমছে। সম্প্রতি একটি নতুন ফিচার যোগ হয়েছে এই অ্যাপে যার ফলে যে কোনও ইউজার ফেসবুকে লগ ইন করে অন্য যে কোনও ইউজারের অ্যাক্টিভিটি ট্র্যাক করতে পারেন। ফেসবুক সার্চ বারে যদি ‘photos/posts liked by (user name)' টাইপ করা হয় তবে যাঁর নামে সার্চ করা হচ্ছে তিনি এযাবৎ ফেসবুকে যত পোস্ট এবং ছবিতে লাইক দিয়েছেন তার একটি লম্বা তালিকা খুলে যাবে। শুধু তাই নয় সেই ছবিগুলি ডাউনলোডও করা যাবে।

ফলে ইচ্ছে করলেই কেউ খুঁজে দেখতে পারেন যে আপনি কোন ইউজারদের ছবি লাইক করেছেন অথবা কী ধরনের পোস্ট লাইক করেছেন। তবে তার জন্য সেই ব্যক্তিকে আপনার ফ্রেন্ড লিস্টে থাকতে হবে। ফ্রেন্ড লিস্টে না থাকলে এই কীর্তিটি করা যাবে না। তবে চেনা কারও উপর আড়াল থেকে নজরদারি করতে চাইলে তার পথ প্রশস্ত করে দিল এবার ফেসবুক। বহু মানুষ এর সুযোগ নিয়ে কারও ফ্রেন্ড লিস্টে থাকা অন্যান্য প্রোফাইলের ব্যক্তিগত ছবি ডাউনলোড করে ফেলবেন। অপরাধীরা এর সুযোগে বহু ব্যক্তিগত তথ্যও জেনে যাবে।

সবচেয়ে সমস্যার কথা, এই বিশেষ ফিচার থেকে মুক্তি পাওয়ার কোনও উপায় রাখেনি ফেসবুক। এখনও পর্যন্ত এমন কোনও প্রাইভেসি সেটিং অপশন আসেনি যাতে এই ট্র্যাকিং আটকানো যায়। কেউ তো আর রাতারাতি সবাইকে আনফ্রেন্ড করে দিতে পারেন না। তাই এবার থেকে নতুন ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করার সময়ে বুঝে-শুনে করবেন আর অন্যের ছবিতে লাইক দেওয়ার সময়েও দু’বার ভাববেন।

আর/১৭:৩৪/০৫ মে

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে