Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.3/5 (16 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০৫-২০১৬

রবীন্দ্রজয়ন্তীতে মিশরে উৎসব আয়োজন করছে ভারত

রবীন্দ্রজয়ন্তীতে মিশরে উৎসব আয়োজন করছে ভারত

কায়রো, ০৫ মে- রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৫তম জন্মবার্ষিকীতে মিশরে এক বিশেষ সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয়েছে। ভারতীয় দূতাবাস ও মৌলানা আজাদ সেন্টার ফর ইন্ডিয়ান কালচার যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করছে। উৎসব চলবে ৮ থেকে ১২ মে পর্যন্ত।

মিশরে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত সঞ্জয় ভট্টাচার্য বলেছেন, এই অনুষ্ঠানের মাধ্যমে ভারত ও মিশরের মানুষের সাংস্কৃতিক বন্ধন দৃঢ় করতে চাইছেন তাঁরা। এদেশে গীতাঞ্জলি সহ রবীন্দ্রনাথের অনেক বইয়ের অনুবাদ হয়েছে। মিশরে রবীন্দ্রনাথের লেখা বেশ জনপ্রিয়।

রবীন্দ্রনাথের সঙ্গে মিশরের যোগ বহু পুরনো। কবি প্রথমবার পিরামিডের দেশে গিয়েছিলেন ১৮৭৮ সালে। তখন তিনি নেহাতই শিশু। পরে ১৯২৬ সালে ফের সেদেশে যান রবীন্দ্রনাথ। তখন তাঁর বিশ্বজোড়া খ্যাতি। সেবার কায়রো, আলেকজান্দ্রিয়া ঘুরেছিলেন তিনি। রাজা ফাওয়াদ এবং বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে দেখা করেছিলেন বিশ্বকবি। তাঁর সঙ্গে মিশরের কবি আহমেদ শাউকির বন্ধুত্ব সর্বজনবিদিত। ১৯৩২ সালে বন্ধুর মৃত্যুর পর তাঁর স্মৃতিতে কবিতাও লেখেন রবীন্দ্রনাথ।

এই উৎসবে সারা বিশ্ব থেকে আনা রবীন্দ্রনাথের ছবির প্রদর্শনীও হবে। কবির আরও বই আরবি ভাষায় অনুবাদের উদ্যোগ নেওয়া হচ্ছে বলেও জানিয়েছেন ভারতীয় রাষ্ট্রদূত।

এফ/১৬:৪৫/০৫মে

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে