Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.6/5 (34 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০৫-২০১৬

মাদ্রিদে বৈশাখী মিলনমেলা

বকুল খান


মাদ্রিদে বৈশাখী মিলনমেলা
সাংস্কৃতিক পরিবেশনা

মাদ্রিদ, ০৫ মে- বাংলাদেশের ইমেজ বহির্বিশ্বে ছড়িয়ে দেওয়ার দৃঢ় প্রত্যয় ও আনন্দ-উৎসবের মধ্য দিয়ে স্পেনের মাদ্রিদে অনুষ্ঠিত হয়েছে বৈশাখী মিলনমেলা। মাদ্রিদে এই প্রথমবারের মতো খোলা মাঠে আয়োজন করা হয়েছিল এমন অনুষ্ঠানের। এ জন্য মেলা উদ্‌যাপন কমিটি বেশ প্রশংসা কুড়িয়েছে। ১ মে রোববার কাসিনো পার্কে এই মিলনমেলার আয়োজন করা হয়। প্রায় এক হাহার প্রবাসীর উপস্থিতিতে দেশাত্মবোধক গান ও দেশীয় সংস্কৃতির ঐতিহ্যবাহী গানে গানে মুখরিত ছিল মেলা প্রাঙ্গণ।


র‍্যাফেল ড্রর দৃশ্য

প্রবাসে কর্মব্যস্ততা ও জীবনসংগ্রামে অনেকেই হাঁপিয়ে ওঠেন। বিদেশি সংস্কৃতির মধ্যে প্রবাসীরা বাঙালি যখন হাবুডুবু খান তখন নিজস্ব শেকড় সন্ধানের মধ্যে কিছুটা আত্মতৃপ্তি খুঁজে ফেরেন তারা। বৈশাখীর অনুষ্ঠান বিদেশে ও নতুন প্রজন্মের কাছে নিজের দেশ, সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরার বড় মাধ্যম।


সাংস্কৃতিক পরিবেশনা

অনুষ্ঠান শুরু হয় জাতীয় সংগীতের মাধ্যমে। এরপর শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশি অধ্যুষিত এলাকার কন্সেগাল খরখে গার্সিয়া। সাংস্কৃতিক পর্বের অন্যতম আকর্ষণ ছিলেন ইউরোপের জনপ্রিয় কণ্ঠ শিল্পী রওশন আরা ও তার দল। এ ছাড়া এসো হে এসো বৈশাখ গানের সঙ্গে স্পেনিশ নৃত্যশিল্পীদের পরিবেশনায় আগত অতিথিদের মন্ত্রমুগ্ধ করে। স্থানীয় শিল্পী সুবর্ণা সোহেল, সুমন সরকার ও লোকমান হোসেনের পরিবেশনায় ভিন্ন আমেজে বৈশাখী আয়োজন উপভোগ করেন দর্শকেরা।


উপস্থিতির একাংশ

মূলত এই অনুষ্ঠানটি ছিল সংগীত নির্ভর। এমনটাই জানানো জয় আয়োজক কমিটির পক্ষ থেকে। তবে ভবিষ্যতে শিশু কিশোর ও নারীদের ইভেন্ট রাখা হবে। উদ্যোক্তারা জানিয়েছেন, সীমাবদ্ধতা সত্ত্বেও সকল প্রতিকূলতার সীমানা পেরিয়ে আকাঙ্ক্ষিত স্বপ্নের সোপানে ইতিবাচকতার আবাহনে তারা যাত্রা শুরু করেছেন।

এই আয়োজনের সার্বিক পরিচালনায় ছিলেন জিয়াউর রহমান খান, গোলাম মুস্তফা, জাকির হোসেন, বকুল খান, ফখরুল হাসান, ফজলে এলাহি, এস নাসিম, মো. স্বাধীন, লুৎ​ফুর রহমান, দেওয়ান রাসেল, রমিজ উদ্দিন, আবু জাফর, সবুজ আলম ও সুমন নুর প্রমুখ। সঞ্চালনা করেন মোরশেদ আলম।

উল্লেখযোগ্যদের মধ্যে উপস্থিত ছিলেন কাজী এনায়েতুল করিম, আল আমিন, মিজানুর রহমান, আবদুল কাইউম, আবদুল গফুর, এনাম আলী খান, হেমায়েত খানসহ অনেকে।

এফ/১৬:০৬/০৫মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে