Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 5.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৫-০৫-২০১৬

‘সমুদ্র পরিবহন অধিদপ্তর’ এখন ‘নৌ পরিবহন অধিদপ্তর’

‘সমুদ্র পরিবহন অধিদপ্তর’ এখন ‘নৌ পরিবহন অধিদপ্তর’

ঢাকা, ০৫ মে- চার দশক পর ‘সমুদ্র পরিবহন অধিদপ্তরের’ নাম পরিবর্তন করে ‘নৌ পরিবহন অধিদপ্তর’ করেছে সরকার। বৃহস্পতিবার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রশাসনিক উন্নয়ন কমিটির সিদ্ধান্ত অনুযায়ী নৌ মন্ত্রণালয় নাম পরিবর্তনের এই আদেশ জারি করেছে। অবশ্য নৌ মন্ত্রণালয়ের অধীন এই অধিদপ্তর এর ইংরেজি নাম আগের মতেই ‘ডিপার্টমেন্ট অফ শিপিং’ থাকছে।

আর এ অধিদপ্তরের অধীন নৌ বাণিজ্য অধিদপ্তর (Mercantile Marine Department) এর বাংলা ও ইংরেজি নামও বদলে গেছে। সরকারের এই দপ্তর এখন থেকে ইংরেজিতে Mercantile Marine Office এবং বাংলায় ‘নৌ বাণিজ্য দপ্তর’ নামে পরিচিত হবে। নৌ পরিবহন মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন ১২টি সংস্থার মধ্যে একটি এই ‘নৌ পরিবহন অধিদপ্তর। 

স্বাধীনতার আগে এই কার্যালয়ের নাম ছিল ‘কন্ট্রোলার অফ শিপিং’। ১৯৭৬ সালে এর নতুন নাম হয় ‘ডিপার্টমেন্ট অফ শিপিং’, যা বাংলায় ‘সমুদ্র পরিবহন অধিদপ্তরের’ নামে পরিচিত হয়ে আসছিল।

সরকারের এই অধিদপ্তরের কাজ মেরিটাইম প্রশাসন হিসেবে অভ্যন্তরীণ নৌযান এবং সমুদ্রগামী জাহাজের নিরাপদ চলাচল নিশ্চিত করা। এ ছাড়া জাহাজের কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ ও সনদ প্রদান; নৌ-বাণিজ্যের উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করাও প্রতিষ্ঠানের কাজ।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, সমুদ্র পরিবহন অধিদপ্তর নামটি মন্ত্রণালয়ের কার্যক্রমের সঙ্গে ‘সাংঘর্ষিক’ ছিল। এ কারণে নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিও নাম বদলের সুপারিশ করেছিল। এ কারণে বিভিন্ন দেশের নাম পর্যালোচনা করে নতুন নাম ঠিক করা হয়েছে।

নৌ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা জাহাঙ্গীর আলম খান বলেন, “ Department of Shipping এর বাংলা নাম ছিল সমুদ্র পরিবহন অধিদপ্তর। কিন্তু শিপিং দিয়ে সমুদ্র বোঝায় না, আর সমুদ্রেও তাদের কাজ খুব কম। শিপিং মানে নৌ, এজন্য নৌ পরিবহন অধিদপ্তর করা হয়েছে।”

তিনি বলেন, “একটি অধিদপ্তরের অধীনে আরেকটি অধিদপ্তর থাকতে পারে না। তাই Mercantile Marine Department এর নাম পরিবর্তন করে Mercantile Marine Office বা বাংলায় ‘নৌ বাণিজ্য দপ্তর’ করা হয়েছে।”

এফ/১৫:৩০/০৫মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে