Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.4/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০৫-২০১৬

ইতালিতে ১৬ লাখ মুসলিমের জন্য ৮টি মসজিদ!

ইতালিতে ১৬ লাখ মুসলিমের জন্য ৮টি মসজিদ!
ইতালির পালেরমোর একটি মসজিদ।

রোম, ০৫ মে- ইউরোপে থাকা মুসলিমদের বড় একটা অংশ থাকে ইতালিতে। ইউরোপের চতুর্থ সর্বোচ্চ (১৬ লাখ) মুসলিমের বসবাস দেশটিতে। অথচ সেখানে মসজিদ আছে মাত্র ১৬টি। কোয়ার্টজ ডটকম নামে একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

ইতালির পাদুয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক মারিয়া বোম্বারদিয়েরি নামের এক গবেষকের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, বিভিন্ন কারণে ইতালিতে মসজিদ প্রতিষ্ঠা করা কঠিন। বিকল্প হিসেবে গ্যারেজ, ভবনের নিচতলা কিংবা গুদামকে নামাজের জন্য ব্যবহার করেন ইতালীয় মুসলিমরা। নামাজের জন্য ব্যবহৃত এসব স্থানকে মুসাল্লা বলা হয়। এ ছাড়া দেশটিতে মুসলিমদের বেশ কিছু সাংস্কৃতিক কেন্দ্রও রয়েছে। সেগুলোও নামাজের জন্য ব্যবহার করা হয়। গোটা ইতালিতে ৮০০ সাংস্কৃতিক কেন্দ্র ও মুসাল্লা রয়েছে। 

কোয়ার্টজের প্রতিবেদনে উল্লেখ করা হয়, ইতালির তুলনায় ফ্রান্সে তিন থেকে চার গুণ বেশি মুসলিম আছে। দেশটিতে মসজিদ আছে দুই হাজার ২০০টি। ইউরোপের আরেক দেশ যুক্তরাজ্যে ইতালির চেয়ে দ্বিগুণ মুসলমান রয়েছে। দেশটিতে মসজিদ আছে এক হাজার ৫০০টি।

ইতালিতে মসজিদ সংকটের অন্যতম কারণ হলো, দেশটিতে ইসলাম রাষ্ট্রীয়ভাবে স্বীকৃত কোনো ধর্ম নয়। কোনো ধর্ম রাষ্ট্রের স্বীকৃতি পেলে উপাসনালয়গুলো নিরাপত্তা পায়। এ ছাড়া উপাসনালয় নির্মাণে সরকারি সহায়তাও পাওয়া যায়। কিন্তু ইতালিতে মুসলিমরা সে ধরনের সুবিধা থেকে বঞ্চিত।

দ্বিতীয়ত, ইতালিতে মসজিদ নির্মাণের অনুমতি পাওয়া দুঃসাধ্য। এ মসজিদ নির্মাণের আগে স্থানীয় লোকজনের বাধার মুখেও পড়তে হয়।  এ বিষয়ে গবেষক বোম্বারদিয়েরি বলেন, স্থানীয়দের রোষানলে না পড়তে ইতালির মসজিদগুলোতে মিনার বা গম্বুজ দেওয়া হয় না। 

এফ/১৫:২০/০৫মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে