Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 5.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০৫-২০১৬

সুস্থ থাকতে চা খান, জেনে নিন নানান চায়ের নানান গুণ

সুস্থ থাকতে চা খান, জেনে নিন নানান চায়ের নানান গুণ

চায়ে পে চর্চা করতে কোন বাঙালি ভালবাসেন না বলুন তো? হলফ করে বলা যায়, এমন  বাঙালি সন্তান খুঁজে পেতে বেগ পেতে হবে, যিনি সান্ধ্য মজলিসে চায়ের কাপে ঝড় তুলে রাজনীতি বা ক্রিকেট নিয়ে সোরগোল করেন না। কিন্তু চা যতই বাঙালির কাছে জাতীয় পানীয়ের জায়গা নিক না কেন, তাঁর গুণাগুণ সম্পর্কে তেমন ওয়াকিবহাল নন ভেতো বাঙালি। আজকাল স্লিম অ্যাণ্ড ট্রিমের যুগে ‘সবুজ চা’-এর প্রচলন বাড়লেও কড়া করে দুধ চা-র বাইরে গিয়ে বেশি এক্সপেরিমেন্ট করতে নারাজ চা প্রেমীরা। কিন্তু নানান চায়ের নানান গুণগুলো ভুললে চলবে না। এই  গ্যালারিতে চোখ বোলালেই পেয়ে যাবেন চায়ের এমনই নানান গুণের হদিস।

লেমনগ্রাস টি: এক ধরণের ঘাস থেকে এই চা তৈরি হয়। ডিনার বা লাঞ্চের পর লেমনগ্রাস টি খান। হজম হবে ভাল।

গ্রিন টি: আধুনিক শরীর সচেতন বাঙালির কাছে এই মুহূর্তে গ্রিন টি যথেষ্ট জনপ্রিয়। তবে শুধু ওজন কমাতে নয়,  গ্রিন টি ক্যান্সারের প্রবণতাও কমায়। কোলেস্টেরল ও ট্রাই-গ্লিসারাইডও নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে।

জিঞ্জার টি: আদা দিয়ে দুধ বা লিকার চা অনেকেরই খুব প্রিয়। তবে শুধুমাত্র টেস্টের জন্যই নয়, সর্দি-কাশির সমস্যা ও হজমের সমস্যার সমাধান করে এই চা।

পিপারমেন্ট টি: ঠাণ্ডা লেগে গেলে বা মোশন সিকনেসের সমস্যা কাটাতে পিপারমেন্ট টি খুব ভাল।  এ ছাড়াও বমি বমি ভাব, হাঁপানি, ব্যাথা-বেদনা থেকেও মুক্তি দেয় এই চা।

রোজ হিপ টি: ভিটামিন সি –তে ভরপুর এই চা। গোলাপের ফলের নির্যাস মেশানো এই চা আমাদের দেহের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ত্বকের সমস্যা সমাধান করে।

ল্যাভেন্ডার টি: ল্যাভেন্ডার ফুলের নির্যাস চায়ের সঙ্গে মিশিয়ে তৈরি হয় এই সুগন্ধী চা। হাঁপানি, ঠান্ডা লাগা, আলসার, ব্যাথা, শ্বাসযন্ত্রের সমস্যার উপশম করে এই মেডিসিনাল টি।

লেমন বাম টি: এই চা খেলে সারাদিনের সব ক্লান্তি এক লহমায় ভুলে যাবেন। স্ট্রেস রিলিফের পাশাপাশি ইনসমিয়া, অকারণ দুশ্চিন্তা, পেটের গোলমালের মতো সমস্যায় ভাল কাজ করে এই চা।

সকাস ফ্লাওয়ার টি: জবা ফুলের নির্যাস চা পাতার সঙ্গে মিশিয়ে তৈরি হয় এই মেডিসিনাল টি। এই চা খেলে রক্তচাপ কমবে। কমবে কোলেস্টেরলের মাত্রাও। পাশাপাশি এই চায়ে উপস্থিত থাকে অ্যান্টি অক্সিডেন্ট, যা সেল ড্যামেজিং থেকে দেহকে রক্ষা করবে।

এথিনাসিয়া টি: শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায় এই চা। কমায় সর্দি-কাশি, ব্যাথা-বেদনাও।

ড্যান্ডেলিওন টি: ড্যান্ডেলিওন গাছের পাতা আর ফুল চা পাতার সঙ্গে ব্লেন্ড করে এই সুগন্ধী চা তৈরি হয়।  প্রচুর পরিমাণে ভিটামিন আর মিনারেলস থাকে এই চায়ে। আর্থারাইটিস-এর ব্যাথা উপশম করে ড্যান্ডেলিওন টি।

সিনামন টি: ওজন কমাতে এই চায়ের জুড়ি মেলা ভার। ব্লাড সুগার কমাতেও সাহায্য করে।

রেড ক্লোভার টি: রেড ক্লোভার গাছের শুকনো কুঁড়ি দিয়ে মেশানো হয় চায়ের সঙ্গে। রেড ক্লোভার টি স্মৃতিশক্তি বাড়ায়, ক্লান্তি দূর করে, ঘুম ভালো করে, মেয়েদের মেনোপজের নানান সমস্যার সমাধান করে।

এফ/০৮:৩০/০৫মে

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে