Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 5.0/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০৪-২০১৬

ইরানের নির্বাচনে আলেমদের চেয়ে এগিয়ে নারীরা

ইরানের নির্বাচনে আলেমদের চেয়ে এগিয়ে নারীরা

তেহরান, ০৪ মে- আলেমের চেয়ে নারী প্রতিনিধির সংখ্যা বেশি হবে ইরানের নতুন পার্লামেন্টে। চলতি মাসে শপথ নেবে ইরানের নির্বাচনে সদ্যোজয়ী সংসদ সদস্যরা। নতুন এই নির্বাচনে নারীদের অংশগ্রহণ ইসলামিক রিপাবলিক অব ইরানের রাজনীতিতে পরিবর্তনেরই ইঙ্গিত বহন করে।

শনিবার ঘোষিত দ্বিতীয় দফা পার্লামেন্ট নির্বাচনের ফলাফলে দেখা যায়, বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানির মিত্র সংস্কারপন্থী এবং মডারেট রাজনীতিকরা এগিয়ে রয়েছেন। ২০০৪ সালের পর এই প্রথম কোনো পার্লামেন্ট নির্বাচনে মডারেটরা রক্ষণশীলদের ছাড়িয়ে গেলো। আসনও হারিয়েছে কট্টরপন্থীরা।

দ্বিতীয় দফা নির্বাচনে  ২৯০টি আসনের মধ্যে ১৭টি আসনে জয়লাভ করেছে নারীরা। এই সংখ্যা দেশটিতে নির্বাচনে অংশ নেয়া আলেমদের প্রতিনিধিদের চেয়ে বেশি। এছাড়া এই প্রথম আলেম প্রতিনিধিরাও এতো কম আসনে জয়লাভ করলেন। ইরানে ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর প্রথম নির্বাচনে ১৬৪ জন আলেম নির্বাচিত হয়েছিল।

ইরানের হাসান রুহানিসহ আরো বেশ কিছু শীর্ষ রাজনীতিবিদই আলেম। ১৯৮০ সালের পর থেকেই অবশ্য নির্বাচনে আলেমদের জয়ের সংখ্যা কমতে থাকে। ১৯৮০ সালের নির্বাচনে ১৫৩ আসন পাওয়া আলেম প্রতিনিধির সংখ্যা তার পরবর্তী নির্বাচনে এসে দাঁড়ায় ৮৫-তে। গত নির্বাচনে এই সংখ্যা ছিল ২৭।

চলতি বছরের নির্বাচনে মাত্র ১৬ জন আলেম জয়লাভ করেছে। এর মধ্যে ১৩ জন রক্ষণশীল দলের এবং বাকি তিনজন সংস্কারপন্থী। আর নির্বাচনে জয়ী ১৭ নারীর সবাই সংস্কারপন্থী দলের সদস্য। গত পার্লামেন্ট নির্বাচনে ইরানে জয়ী হয়েছিল ১৪ জন নারী।

আর/১০:৩৪/০৪ মে

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে