Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.0/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৫-০৪-২০১৬

সিআইডিকে সহযোগিতা করতে ঢাকায় ইন্টারপোল

সিআইডিকে সহযোগিতা করতে ঢাকায় ইন্টারপোল

ঢাকা, ০৪ মে- বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় দায়ের করা মামলা তদন্তে সিআইডিকে সহযোগিতা করতে ঢাকায় এসেছে ইন্টারপোলের ছয় সদস্য।

বুধবার মালিবাগস্থ সিআইডি কার্যালয়ের রাসায়নিক ল্যাবে বিভিন্ন আলামতের পরীক্ষার শুরু করেছে ইন্টারপোল প্রতিনিধি দল।

সিআইডির বিশেষ পুলিশ সুপার মির্জা আব্দুল্লাহেল বাকি  এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘ব্রেড মারডেনের নেতৃত্বে এ দলটি মঙ্গলবার ঢাকায় আসে। তারা রাসায়নিক নানা ব্যাপারে আমাদের সহযোগিতা করবে। মূলত বাংলাদেশ ব্যাংকের কারা জড়িত তাদের শনাক্ত করতে এ রাসায়নিক পরীক্ষা করা হচ্ছে। তাদের সঙ্গে সিআইডির বিশেষজ্ঞদলও কাজ করছে।’

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৬৪৮ কোটি টাকা (৮১ মিলিয়ন ডলার) গত ৫ ফেব্রুয়ারি ফিলিপাইনের একটি বেসরকারি ব্যাংকের মাধ্যমে ৫ জন গ্রাহকের হিসাবে স্থানান্তর হয়। এই অর্থ গত বছরের মে মাসে খোলা ৫টি হিসাবে জমা করা হয়। হিসাবগুলো খোলা হয়েছিল ভুয়া তথ্য দিয়ে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ অব নিউইয়র্কের বাংলাদেশ ব্যাংক অ্যাকাউন্ট থেকে এসব অর্থ চুরি যায়।

এছাড়া বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ সার্ভার হ্যাক করে ৬ হাজার ৯শ’ ৯০ কোটি টাকা (৮৭০ মিলিয়ন ডলার) চুরির প্রক্রিয়া চলছিল। অর্থ স্থানান্তরের বিষয়টি অস্বাভাবিক মনে করে ফিলিপাইন কেন্দ্রীয় ব্যাংক অর্থ ছাড় না করার নির্দেশ দেয়ায় বাংলাদেশ ব্যাংক বড় বিপদ থেকে রক্ষা পায়।

রিজার্ভ চুরির ঘটনায় মতিঝিল থানায় মামলা করে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ। বর্তমানে সিআইডি মামলাটি তদন্ত করছে। এ ঘটনায় পদত্যাগ করেছেন তৎকালীন গভর্নর ড. আতিউর রহমান। চাকরি হারিয়েছেন দুই জন ডেপুটি গভর্নর।

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকের রিভার্জ থেকে হ্যাকিংয়ের মাধ্যমে ডলার সরিয়ে নেয়ার ঘটনায় তদন্তের কাজে র‌্যাবের ছায়া তদন্তের সদস্য ছিলেন আইটি বিশেষজ্ঞ তানভির হাসান জোহা। তিনি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয়ের সাইবার নিরাপত্তা বিভাগের সাবেক ডিরেক্টর (অপারেশন)। তদন্তের শেষ প্রান্তে তিনি অর্থ চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন অসঙ্গতির তথ্য গণমাধ্যমকে জানান এবং এটি তদন্তে ইন্টারপোলের সহযোগিতা নেয়ার সুপারিশ করেন। কিন্তু গণমাধ্যমের সঙ্গে কথা বলার এক দিন পরেই নিখোঁজ হোন জোহা। এক সপ্তাহ পর তিনি বাসায় ফেরেন। তবে এই নিখোঁজ হওয়ার পেছনের কোনো তথ্য আর জানা যায়নি।

আর/১০:৩৪/০৪ মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে