Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (4 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০৪-২০১৬

২০২১ সালে দৈনিক ১২৪০ মিলিয়ন ঘনফুট গ্যাস যোগ হবে

২০২১ সালে দৈনিক ১২৪০ মিলিয়ন ঘনফুট গ্যাস যোগ হবে

ঢাকা, ০৪ মে- দেশে গ্যাসের চাহিদা মেটানোর লক্ষ্যে ২০২১ সালের মধ্যে ৫৭টি অনুসন্ধান কূপ খনন, ৪৩টি উন্নয়ন কূপ খনন ও ২০টি কূপের ওয়ার্কওভার করবে সরকার। এসকল কূপ হতে আনুমানিক দৈনিক ১০৭৮ থেকে ১২৪০ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে বলে সংসদকে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালনি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বুধবার জাতীয় সংসদের দশম অধিবেশনে সরকার দলীয় সংসদ সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

বর্তমানে দৈনিক গ্যাসের চাহিদা প্রায় ৩২০০ মিলিয়ন ঘনফুট উল্লেখ করে নসরুল হামিদ বলেন, দৈনিক গ্যাসের গড় উৎপাদন ২৭৪০ মিলিয়ন ঘনফুট। বিগত সাত বছরে গ্যাসের উৎপাদন উল্লেখযোগ্য পরিমানে বৃদ্ধি পেলেও চাহিদা অধিক হারে বাড়তে থাকায় সরবারহের তুলনায় ঘাটতি এখনও প্রায় দৈনিক ৫০০ মিলিয়ন ঘনফুট।

গ্যাসের চাহিদা পূরনের লক্ষ্যে উৎপাদন বৃদ্ধি, এলএনজি আমদানী ওনতুন মজুদ প্রাপ্তির নিমিত্ত অনুসন্ধান সংক্রান্ত পরিকল্পিত ও চলমান কার্যক্রম সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে গ্যাস সরবরাহ বৃদ্ধি করা সম্ভব বলে আশা করেন প্রতিমন্ত্রী।

নসরুল হামিদ বলেন, আগামী ২০১৭ সালের শেষ নাগাদ ৫০০ এমএমমিএফডি গ্যাসের সমতুল্য এলএনজি আমদানী করা সম্ভব হবে। এছাড়া মহেশখালী ও পায়রায় ২০২২ সাল নাগাদ মোট ২০০০ এমএমসিএফডি ক্ষমতাসম্পন্ন আরো দুটি স্থলভিত্তিক এলএনজি টার্মিনাল স্থাপনের কার্যক্রম হাতে নেওয়া হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে