Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.1/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০৪-২০১৬

বাংলা সাহিত্যের ‘অনন্য কর্ণধার আবুল ফজল’

বাংলা সাহিত্যের ‘অনন্য কর্ণধার আবুল ফজল’

চট্টগ্রাম, ০৪ মে- প্রখ্যাত প্রাবন্ধিক, শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক আবুল ফজল তার অনন্য লেখনী ধারে বাংলা সাহিত্য অঙ্গনকে করেছেন সমৃদ্ধ । বাঙালি সংস্কৃতির উন্নয়নে তার ছায়া অনবদ্ধ। দেশের স্বাধীনতা পরবর্তিতে সময়ে তিনি দায়িত্য পালন করেছেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং রাষ্ট্রপতির শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা হিসেবে ।

আজকের এই দিনে ‘৪ মে’ পৃথিবীর মায়া ছেড়ে পরকালে পারিজমান তিনি । ১৯৮৩ সালের ৪ মে মৃত্যুবরণ করেন আবুল ফজল । তাঁর জন্ম হয়েছিল ১৯০৩ সালের এ দিনে (১ জুলাই) চট্টগ্রাম জেলার সাতকানিয়ার কেঁওচিয়া গ্রামে।

আবুল ফজল তাঁর রচনা ভাণ্ডার সমৃদ্ধ করেছেন, উপন্যাস, ছোটগল্প, নাটক, আত্মকথা, ধর্ম ও ভ্রমণকাহিনীসহ সমসাময়িকী দিয়ে। তার প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে ‘জীবনপথের যাত্রী, রাঙ্গা প্রভাত, চৌচির, মাটির পৃথিবী, আয়েশা, আবুল ফজলের শ্রেষ্ঠ গল্প, সাহিত্য সংস্কৃতি ও জীবন, সমাজ সাহিত্য রাষ্ট্র, শুভবুদ্ধি, সমকালীন চিন্তা, রেখাচিত্র, সফরনামা ও দুর্দিনের দিনলিপি’।

৭০’র দশকে ঢাকা বিশ্ববিদ্যালয় তাকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করে, ষাটের দশকে “আদমজী সাহিত্য পুরস্কার, বাংলা একাডেমি পুরস্কার, প্রেসিডেন্ট সাহিত্য পুরস্কার, আশির দশকে, নাসিরুদ্দীন স্বর্ণপদক, মুক্তধারা সাহিত্য পুরস্কার, আব্দুল হাই সাহিত্য পদক ও মরণোত্তর স্বাধীনতা পদকে” সন্মানিত করা হয় এই বাংলার এই অনন্য মানব কে।

আবুল ফজলের শিক্ষাজীবনের ক্ষেত্র ছিল খুবই সমৃদ্ধ, ১৯২৫ সালে ঢাকা ইসলামিক ইন্টারমিডিয়েট কলেজ থেকে ইন্টারমিডিয়েট এবং ২৯২৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বি.এ. এছাড়া ১৯৪০ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এম.এ. পাশ করেন।

কর্মজীবনে শিক্ষকতাই তাঁর অমূল্য রত্ন ছিল আর এর উল্লেখ যোগ্য চূড়ান্ত পরিণতই ১৯৭৩ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ১৯৭৫ সালের নভেম্বরে বাংলাদেশ সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে শিক্ষা ও সংস্কৃতি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে