Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.7/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০৩-২০১৬

মাত্র সাড়ে ৩ ঘণ্টায় যাওয়া যাবে খুলনায়

মাত্র সাড়ে ৩ ঘণ্টায় যাওয়া যাবে খুলনায়

ঢাকা, ০৩ মে- মাত্র সাড়ে তিন ঘণ্টায় ঢাকা থেকে খুলনায় যাওয়া যাবে, এমনি নতুন এক রেলপথের পরিকল্পনা করেছে সরকার। পদ্মা সেতুর ওপর দিয়ে নতুন এ রেলপথে রাজধানী থেকে খুলনার দূরত্ব কমবে ২১২ কিলোমিটার। পাশাপাশি খুব কম স্টেশনের কারণে খুলনায় যেতে সময় সাশ্রয় হবে অনেক। বর্তমানে ঢাকা থেকে খুলনা যেতে সময় লাগে ১০-১১ ঘণ্টা। বঙ্গবন্ধু সেতুর ওপর দিয়ে খুলনায় যায় ট্রেন। নতুন এ রেলপথটি খুলনা হয়ে যশোর পর্যন্ত যাবে। দৈনিক সমকালে প্রকাশিত খান এ মামুনের প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য।

আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। পদ্মা সেতু প্রকল্পে ডাবল ডেকবিশিষ্ট এই সেতুর ওপরের ডেকে চার লেন সড়ক পথ এবং নিচের ডেকে ব্রডগেজ সিঙ্গেল রেলওয়ের ট্র্যাকের ব্যবস্থা রাখা হয়েছে। এতে ঢাকা থেকে খুলনা, মংলা, যশোর, বেনাপোল পর্যন্ত সরাসরি রেলওয়ে সংযোগ স্থাপন করা সম্ভব হবে। পদ্মা সেতু প্রকল্প ২০১৮ সালের ডিসেম্বরে শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। আর রেল সংযোগ প্রকল্প ২০২২ সালের জুনের মধ্যে শেষ হবে বলে মনে করছে রেলওয়ে।

সংশ্লিষ্টরা বলেছেন, বর্তমানে রেলপথে ঢাকা থেকে খুলনার দূরত্ব প্রায় ৪১২ কিলোমিটার। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প বাস্তবায়ন হলে রেলপথে ঢাকা থেকে খুলনার দূরত্ব হবে ২১২ কিলোমিটার। দ্রুত খুলনায় পৌছে দেওয়ার জন্য স্টেশনের সংখ্যা তিন থেকে চারটির মধ্যে সীমাবদ্ধ থাকবে। ফলে এখন ১০ ঘণ্টার বদলে সাড়ে তিন ঘণ্টায় খুলনায় পৌছাতে পারবেন রেলযাত্রীরা। একই সঙ্গে ঢাকা-যশোর ১৮৫ কিলোমিটার এবং ঢাকা-দর্শনার দূরত্ব কমবে ৪৪ কিলোমিটার। এসব রুটেও স্বল্প সময়ে যাতায়াত করা সম্ভব হবে।

এফ/০৯:১৫/০৩মে

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে