Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.2/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০২-২০১৬

যে ৭টি অভ্যাসের কারণে আপনি সারাক্ষণ ক্লান্তবোধ করেন

যে ৭টি অভ্যাসের কারণে আপনি সারাক্ষণ ক্লান্তবোধ করেন

ঘুম থেকে উঠার পরও আপনি ক্লান্তবোধ করেন? এমনকি রাতে ভাল ঘুম হওয়ার পরও ক্লান্তিবোধ কাটে না। এই ক্লান্তিবোধ সারাদিন থাকে। আপনি হয়তো ভাবছেন অপর্যাপ্ত ঘুমের কারণে আপনার এতে ক্লান্ত লাগছে। অপর্যাপ্ত ঘুম সবসময় আপনার ক্লান্তির কারণ নাও হতে পারে। শরীরের প্রতি আপনার অবহেলা দায়ী এই ক্লান্তিবোধের। বিশেষজ্ঞরা এমন কিছু অভ্যাসের কথা খুঁজে বের করেছেন, যার কারণে আপনি সবসময় ক্লান্তবোধ করেন।

১। পর্যাপ্ত পরিমাণ পানি পান না করা
Amy Goodson, Texas Health Ben Hogan Sports Medicine এর পুষ্টিবিদ বলেন “ শরীরে ২% ফ্লুইড কম হলে, আপনি ক্লান্তবোধ করতে পারেন”। পানিশূন্যতার কারণে দেহে অক্সিজেনের অভাব দেখা দেয়। যার কারণে দেহের পেশি ও কোষগুলো কান্ত হয়ে পড়ে। পানি কম পান করার অভ্যাস থাকলে আজই ত্যাগ করুন।

২। মিনারেল সমৃদ্ধ খাবার না খাওয়া
রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ, পেশি সুস্থ এবং মনোযোগ বৃদ্ধির জন্য ম্যাগনেসিয়াম গুরুত্বপূর্ণ উপাদান। সবুজ শাক সবজি, বাদামে প্রচুর ম্যাগনেসিয়াম পাওয়া যায়। প্রতিদিনকার খাদ্যতালিকায় শাক সবজি, ফল রাখুন।

৩। আপনি সবসময় পারফেক্ট হতে চান
সবসময় পারফেক্ট কাজ করা অসম্ভব। আপনি যদি সবসময় আপনার কাজটি পারফেক্ট করার চেষ্টায় থাকেন, এটি অর্জন করা বেশ কঠিন। আর ব্যর্থতা আপনার ভিতর হতাশা, বিষণ্ণতা তৈরি করবে। যা আপনার শরীরকে দূর্বল করে তুলবে।

৩। সকালে নাস্তা না করা
সকালের নাস্তা সারাদিনের কাজের জ্বালানি হিসেবে কাজ করে। রাতে খাবার খাওয়ার পর দীর্ঘ সময় না খেয়ে থাকার কারণে সকালে শরীরে বেশি খাবারের প্রয়োজন পড়ে। দিনের শুরুটা পুষ্টিকর নাস্তা দিয়ে শুরু করুন।

৪। অতিরিক্ত জাঙ্ক ফুড খাওয়া
প্রচুর চিনি এবং কার্বোহাইড্রাইড সমৃদ্ধ খাবার রক্তের গ্লাইমিক ইনডেক্স বৃদ্ধি করে সুগারের মাত্রা বাড়িয়ে দেয়। জাঙ্ক ফুড এবং চিনি জাতীয় খাবার ক্ষনিকের জন্য এ্যার্নাজি বৃদ্ধি করে থাকলেও দ্রুত তার প্রভাব শেষ করে দেয়।

৫। ছুটির সময় কাজ করা
ওয়াকোহলিক বা কাজ পাগল মানুষেরা কাজ ছাড়া থাকতে পারেন না। অতিরিক্ত কাজ আপনাকে ক্লান্ত করে তোলে। কাজ তা যত ছোটই হোকনা কেন তা আপনার মস্তিষ্ককে ক্লান্ত করে তুলবে। “ একটি ছোট ছুটি আপনাকে কাজে এ্যার্নাজি দেওয়ার পাশাপাশি আরও বেশি সৃজনশীল করে তুলবে”- এমনটি মনে করেন Lombardo.  

৬। সারাদিন ক্যাফিন পান করা
চা বা কফি আপনার বেশ পছন্দের। তাই বলে সারাদিন চা বা কফি পান করা স্বাস্থ্যের জন্য উপকারী নয়। চা বা কফি অতিরিক্ত গ্রহণের ফলে আপনার শরীর পানি শূন্যতায় ভুগে এবং শরীরে অক্সিজেনের অভাব দেখা দেয়। এটি আপনাকে ক্লান্ত করে তোলে।

৭। ছুটির দিনে দেরি করে ঘুম থেকে উঠা
প্রত্যেক কর্মজীবীরা এই কাজটি করে থাকেন। সারা সপ্তাহ কাজের প্রয়োজনে নির্দিষ্ট সময়ে ঘুম থেকে উঠলেও ছুটির দিনটি প্রায় সবাই একটু বেশি সময় ঘুমিয়ে থাকেন। এটি আপনার প্রতিদিনের ঘুমের চক্রকে ভেঙ্গে দেয়। চেষ্টা করুন সকালে নির্দিষ্ট সময়ে ঘুম থেকে উঠার।

লিখেছেন- নিগার আলম

–সুত্র: ইন্ডিয়া টাইম্‌স।

এফ/২২:৫৯/০২মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে