Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৫-০২-২০১৬

সচেতনতা বাড়াতে অস্ট্রেলীয় মুসলিমদের অভিনব উদ্যোগ

সচেতনতা বাড়াতে অস্ট্রেলীয় মুসলিমদের অভিনব উদ্যোগ

থনব্যারি, ০২ মে- অস্ট্রেলিয়ার ইসলাম বিরোধী কিংবা ইসলাম সম্পর্কে ভ্রান্ত ধারণা পোষণকারীদের অহেতুক ভ্রান্তি দূর করার উদ্যোগ নিয়েছেন স্থানীয় মুসলমানরা। অনেকে উদ্যোগটিকে অভিনবও বলছেন। কারণ, সমাজ সচেতনতা বাড়াতে অস্ট্রেলিয়ার মুসলমানরা একটি জাদুঘরকে ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছেন।

সমাজে ইসলামের মর্মবাণী প্রচার ও সচেতনতা বাড়াতে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া প্রদেশের থনব্যারি (Thornbury) শহরের ইসলামি জাদুঘরকে (Islamic Museum of Australia) ভেন্যু হিসেবে হিসেবে ব্যবহার করা হবে।

এই জাদুঘরটি ২০১৪ সালে উদ্বোধন হয়। এরপর থেকে এ পর্যন্ত প্রায় ২০ হাজার দর্শনার্থী জাদুঘরটি পরিদর্শন করেছেন। পরিদর্শনের তালিকায় বিভিন্ন ইসলামি স্কুলের পাশাপাশি অন্য ধর্মাবলম্বীদের প্রায় ২০০টি স্কুলের শিক্ষার্থী রয়েছে। জাদুঘরটি ইতোমধ্যে অনেকেরই দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে।

জাদুঘরে আগতদের মাঝে ইসলামের মর্মবাণী, সমাজে শান্তির প্রতিষ্ঠায় ইসলামের উদ্যোগ, ভিন্নমতের প্রতি ইসলামের দৃষ্টিভঙ্গি- বিষয়ে লিখিত প্রচারপত্র দর্শনার্থীদের মাঝে বিলি করা হবে। এরপর কেউ ইসলাম সম্পর্কে আরও বেশি কিছু জানার আগ্রহ প্রকাশ করলে তাকে জানার সুযোগ করে দেওয়া হবে।

অভিনক এ কর্মসূচি প্রসঙ্গে জাদুঘরের প্রতিষ্ঠাতা মুস্তাফা ফাহুর বলেন, এই জাদুঘরের মাধ্যমে আমরা চেষ্টা করছি, বর্তমানে ইসলাম ধর্মের বিরুদ্ধে যেসব ভুল তথ্য প্রচার হচ্ছে, সে সম্পর্কে মানুষকে সচেতন করা ও ইসলাম ধর্ম সম্পর্কে জানতে আগ্রহীদের সঙ্গে যোগাযোগ বাড়ানো।

বর্তমানে অস্ট্রেলিয়ার মুসলিম সম্প্রদায়ের ওপর ক্রমবর্ধমান আক্রমণ এবং ইসলামভীতি প্রতিনিয়ত বাড়ছে। এমতাবস্থায় মানুষের সামনে সঠিক ইসলাম এবং বিকৃত ইসলামের নানা চিত্র তুলে ধরা হয়েছে জাদুঘরে। এ কারণেই ধীরে ধীরে জাদুঘরটি মানুষের আগ্রহের জায়গায় পরিণত হয়েছে। এ সুযোগই কাজে লাগানোর চেষ্টা করছেন মুসলমানরা।

এস/২১:৩৫/০২ মে

অস্ট্রেলিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে