Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.8/5 (12 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০২-২০১৬

কী করে বুঝবেন আপনি ল্যাক্টোজ ইনটলারেন্ট?

কী করে বুঝবেন আপনি ল্যাক্টোজ ইনটলারেন্ট?

এক গ্লাস গরম দুধ পানের পর পেট ব্যথা করছে- ব্যাপারটাকে আমলে নেবেন না কেউই। কিন্তু দুধ অথবা দুগ্ধজাত খাবার খাওয়ার পর প্রতি বারই যদি আপনি অসুস্থ হয়ে যান, তাহলে হয়তো আপনার চিন্তিত হবার কারণ আছে। আপনি হতে পারেন ল্যাক্টোজ ইনটলারেন্ট, অর্থাৎ দুধ ও দুগ্ধজাত খাবার খেতে পারবেন না আপনি। কী করে বুঝবেন, এই সমস্যাটি আপনার আছে কিনা?
 
১) নিয়মিত পেট ফাঁপে ও গ্যাস হয়
খুব শখ করে আইসক্রিম খেলেন। ঘন্টাখানেকের মাঝেই হজম না হওয়া সেই আইসক্রিম পেট ফাঁপিয়ে দিলো। এর কারণ হলো আপনার পেটে ল্যাক্টেজ এনজাইমের অভাব, যা দুগ্ধজাত খাবার হজম করে। ল্যাক্টেজ না থাকার কারণে দুগ্ধজাত খাবারের ল্যাক্টোজ অণুগুলো অটুট রয়ে যায় এবং পেটের ব্যাকটেরিয়া এগুলোকে ফার্মেন্টেশন প্রক্রিয়ায় ভাঙতে গিয়ে প্রচুর গ্যাস তৈরি করে। ফলে আপনার পেট ফেঁপে অস্বস্তির তৈরি হয়।
 
২) পেটে ব্যথা এবং শব্দ
ল্যাক্টেজ এনজাইমের সাহায্য ছাড়া দুগ্ধজাত খাবার হজম করতে গেলে শরীরের অনেকটা পানি অন্ত্রে চলে যায়। গ্যাস ও পানির কারণে এর থেকে তৈরি হতে পারে ডায়ারিয়া, পেট ব্যথা, ক্র্যাম্প, এবং পেটে গুড়গুড় শব্দ।
 
৩) দুগ্ধজাত খাবার খাওয়ার পর বমি বমি ভাব
একেক জনের ল্যাক্টোজ ইনটলারেন্সের মাত্রা একেক রকম। কারও কারও ক্ষেত্রে খুবই প্রবল, কারও ক্ষেত্রে মৃদু। খারাপ ক্ষেত্রে কেউ কেউ দুগ্ধজাত খাবার খাওয়ার সাথে সাথে বমি ভাবে আক্রান্ত হন। এটা সবার ক্ষেত্রে হয় না। তবে এটা অবশ্যই ল্যাক্টোজ ইনটলারেন্সের তথা ল্যাক্টেজ ডেফিশিয়েন্সির লক্ষণ।
 
৪) আপনার অন্য কোনো অসুস্থতা নেই
বিভিন্ন রোগের কারণে পেট ব্যথা, ক্র্যাম্প, ডায়ারিয়া দেখা দিতে পারে। ইরিটেবল বাওয়েল সিনড্রোম (IBS), ক্রন’স ডিজিজ এসব কারণে পেটের সমস্যা হতে পারে। কিন্তু এমন কোনো অসুখ নেই, অথচ দুধ পান অথবা দুগ্ধজাত খাবার খাওয়ার পর পেটে সমস্যা হচ্ছে, তাহলে সেটা ল্যাক্টোজ ইনটলারেন্স হবারই সম্ভাবনা বেশি। কিছুদিন ডেইরি খাওয়া বন্ধ রাখুন। এতেও যদি পেটের সমস্যা না যায় তাহলে হয়তো আপনার অন্য কোনও সমস্যা আছে।
 
কিছু কিছু ক্ষেত্রে ল্যাক্টোজ ইনটলারেন্স হয় বয়সভিত্তিক, জন্মের সময়ে ক্ষুদ্রান্ত্রে সমস্যা থাকলে একটা নির্দিষ্ট বয়সের পর সেটা ঠিক হয়ে যায়। কিন্তু ২০ বছর বয়সের পর প্রাপ্তবয়স্ক মানুষেরও যদি দুগ্ধজাত খাবার খেতে সমস্যা হয় তাহলে সেটা ল্যাক্টোজ ইনটলারেন্স বটে। আপনার যদি সন্দেহ হয়, তাহলে ডাক্তারের সাথে কথা বলে এবং কিছু টেস্ট করে নিশ্চিত হয়ে নিন। দুধ এবং দুগ্ধজাত খাবার খাওয়া বন্ধ করে দিতে হবে বটে, তবে এর বদলে অন্যান্য ভিটামিন ডি এবং ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার আপনাকে খেতে হবে।
 
সাধারণত পারিবারিক ইতিহাস থাকলে ল্যাক্টোজ ইনটলারেন্সের সমস্যা দেখা দিতে পারে। পেটের কোনো অসুখের কারণেও ল্যাক্টোজ উৎপাদন বন্ধ হয়ে এই সমস্যাটি দেখা দেয়। ডেইরি জাতীয় খাবার খাওয়ার ৩০ মিনিট থেকে ২ ঘন্টার মাঝে লক্ষণ দেখা দিতে পারে।
 
ল্যাক্টোজ ইনটলারেন্ট মানে এই নয় যে আপনি কোনো দুগ্ধজাত খাবারই খেতে পারবে না। টকদই এবং পনিরের মতো কিছু দুগ্ধজাত খাবার খেতে পারেন যদি আপনার ল্যাক্টোজ ইনটলারেন্সের মাত্রা কম থাকে।
 
লিখেছেন- কে এন দেয়া

এফ/১৬:১৯/০২মে

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে