Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.3/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০২-২০১৬

হারিয়ে যাওয়ার ১৬ বছর পর

হারিয়ে যাওয়ার ১৬ বছর পর

ওয়াশিংটন, ০২ মে- হারিয়ে যাওয়ার ১৬ বছর পর দুই মার্কিন পর্বতারোহীর মৃতদেহের সন্ধান মিলেছে। গত সপ্তাহে কয়েকজন পর্বতারোহী হিমালয়ের গলে যাওয়া এক হিমবাহের মধ্যে তাদের লাশ দেখতে পান বলে বিবিসি জানিয়েছে।

ওই দু’জনের একজন হলেন বিখ্যাত পর্বতারোহী অ্যালেক্স লোয়ে (৪০)। ১৯৯৯ সালের অক্টোবর মাসে তিব্বতের শিশাপাংমা শৃঙ্গে ওঠার সময় এক তুষারঝড়ে তিনি হারিয়ে যান। নিখোঁজ হওয়ার আগে তিনি পাহাড় বেয়ে ৮০১৩ কিলোমিটার উঁচুতে ওঠেছিলেন। অন্যজন হলেন, তার সঙ্গী ২৯ বছরের ডেভিড ব্রিজ। তাদের লাশ এখনো বরফের মধ্যে আটকে আছে। গত শুক্রবার লোয়ের পত্নী জেনিফার লোয়ে আনকার তার সাবেক স্বামীর মৃতদেহ খুঁজে পাওয়ার খবর জানিয়েছেন।

স্বামী পাহাড়ে অভিযান চালাতে গিয়ে নিখোঁজ হওয়ার পর ২০০১ সালে লোয়ের বন্ধু ও সফরসঙ্গী কনরেড আনকারকে বিয়ে করেছেন জেনিফার। এই দম্পতি বর্তমানে একটি দাতব্য প্রতিষ্ঠান পরিচালনা করে থাকেন। গত সপ্তাহে তারা ওই প্রতিষ্ঠানের কাজেই নেপাল ভ্রমণে গিয়েছিলেন। তখনই ওই দুই পর্বতারোহীর মৃতদেহের খবর পান জেনিফার। ডেভিড গোয়েটলার ও উই স্টেক নামের দুই পর্বতারোহী তাকে টেলিফোনে জানান, তারা নীল বরফের মধ্যে লোয়ে ও ব্রিজের মৃতদেহ দুটি দেখতে পেয়েছেন। লাশের গায়ে থাকা পোশাক দেখে তারা তাদের সনাক্ত করেন বলেও জেনিফার জানিয়েছেন। খবর পাওয়ার পর ওই দুইজনের লাশ উদ্ধারের তৎপরতা শুরু হয়েছে। জেনিফার ও আনকার ইতিমধ্যে তিব্বতের শিশাপাংমা এলাকায় রওয়ানা হয়ে গেছেন। বরফ থেকে উদ্ধার করার পর তাদের লাশ যথাযথ মর্যাদায় সমাহিত করার ইচ্ছা প্রকাশ করেছেন জেনিফার।

প্রসঙ্গত, বিখ্যাত পর্বতারোহী অ্যালেক্স লোয়ে ও তার সঙ্গী ব্রিজ যেদিন নিখোঁজ হন তখন তাদের দলে কনরেড আনকারও ছিলেন। তুষারঝড়ে তিনি সামান্য আহত হলেও বেঁচে যান। পরে তিনি দুই সন্তানসহ লোয়ের বিধবা পত্নী জেনিফারকে বিয়ে করেন।

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে