Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.3/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০১-২০১৬

ভারতে বিনামূল্যে ৫ কোটি গ্যাস সংযোগ দেওয়া শুরু

ভারতে বিনামূল্যে ৫ কোটি গ্যাস সংযোগ দেওয়া শুরু

নয়াদিল্লী, ০১ মে- ভারতে দারিদ্র্যসীমার নিচে থাকা পাঁচ কোটি পরিবারকে বিনামূল্যে এলপিজি সংযোগ দেওয়ার প্রকল্প উদ্বোধন করেছেন নরেন্দ্র মোদি। আজ রোববার সকালে ‘উজ্জ্বল যোজনা’ নামে ওই প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন দেশটির প্রধানমন্ত্রী।

এই প্রকল্পের আওতায় আগামী তিন বছরের মধ্যে বিপিএল তালিকাভুক্ত প্রায় পাঁচ কোটি মহিলাকে বিনামূল্যে এলপিজি সংযোগ দেওয়া হবে বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

উত্তরপ্রদেশে বিপুল এই প্রকল্পের উদ্বোধন করে নরেন্দ্র মোদি বলেন, ‘বালিয়ার মাটি বহু বিপ্লবের জন্ম দিয়েছে। এই মাটি আমাদের দিয়েছে মঙ্গল পাণ্ডে। বালিয়ার মানুষ দেশের জন্য নিজেদের প্রাণ বিসর্জন দিতে দ্বিধা করেন না। সেই বালিয়ার জন্য কিছু করতে পেরে আমরা গর্বিত।’

এ ছাড়া শ্রমিক দিবসের দিন দেশের সব শ্রমিকের কঠোর নিষ্ঠা ও পরিশ্রমের প্রতি নিজের ধন্যবাদ জানিয়ে মোদি বলেন, ‘আসুন, সবাই মিলে শপথ নিই, এই শতকে বিশ্বের সব শ্রমিকরা একত্রিত হয়ে একটি সমন্বিত বিশ্ব গড়ে তুলব।’

কেন্দ্রীয় সরকার গরিব মানুষের সরকার-মন্তব্য করে মোদি বলেন, ‘শ্রমিকদের সুবিধার জন্য আমাদের সরকার শ্রম সুবিধা পোর্টাল চালু করেছে। এখান প্রতিটি শ্রমিককে একটি করে আইডেন্টিটি নম্বর দেওয়া হয়েছে। এবং তাঁদের পেনশন ন্যূনতম এক হাজার টাকা নিশ্চিত করা হয়েছে।

বক্তব্যে মোদি জানিয়েছেন, উত্তরপ্রদেশের এই জেলাতেই এলপিজি সংযোগ থাকা পরিবারের সংখ্যা সবচেয়ে কম। সেই কারণেই বালিয়াকে এই প্রকল্পের উদ্বোধনের জায়গা হিসেবে বেছে নেওয়া হয়েছে।

টাইমস অব ইন্ডিয়া জানায়, উত্তরপ্রদেশে আগামী বছর বিধানসভা নির্বাচন। তার আগে এই অনুষ্ঠানের মাধ্যমে রাজ্যবাসীর মন জয় করার সুযোগ হাতছাড়া করেননি মোদি। তিনি নিজের মায়ের কষ্টের কথা বর্ণনা করে বলেন, তাঁদের বাড়িতে কোনো জানালা ছিল না। তাঁর মা যখন কাঠে রান্না করতেন তখন ধোঁয়ার চোটে তাঁকে দেখা যেত না। তাই মহিলা ও শিশুদের কষ্ট তিনি বোঝেন।

ভোটের কথা না ভেবে গরিবদের উন্নতির লক্ষ্যে তাঁর সরকার কাজ করছে বলেও দাবি করেন প্রধানমন্ত্রী। তিনি গঙ্গাদূষণ রোধ করা, যোগাযোগ ব্যবস্থার উন্নতি, শিক্ষা ও কর্মসংস্থানের ওপর গুরুত্ব দেওয়ার কথা বলেন।

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে