Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০১-২০১৬

পার্লামেন্টে বিক্ষোভের পর বাগদাদে জরুরি অবস্থা জারি

পার্লামেন্টে বিক্ষোভের পর বাগদাদে জরুরি অবস্থা জারি

বাগদাদ, ০১ মে- ইরাকের পার্লামেন্টে শনিবার শিয়াপন্থিরা চড়াও হওয়ার পর আরো সহিংসতা ঠেকাতে রাজধানী বাগদাদে জরুরি অবস্থা জারি করেছে সরকার। তবে ওই তাণ্ডবের পরও বিক্ষোভকারীরা পার্লামেন্ট সংলগ্ন এলাকা ছেড়ে যায়নি। তারা এখনো গ্রিন জোনে ক্যাম্প বানিয়ে সেখানে অবস্থান করছে বলে বিবিসি জানিয়েছে।

জরুরি অবস্থা জারি করার পর রাজধানীর সবকটি সড়ক বন্ধ করে দেয়া হয়েছে। তবে এ অবস্থার মধ্যেও মার্কিন দূতাবাসের কর্মচারীদের সরিয়ে নেয়া হয়নি। পার্লামেন্ট ভবনের মাত্র এক মাইল দূরেই এই দূতাবাসের অবস্থান। শনিবার বিক্ষোভকারীরা পার্লামেন্টেই তাদের তাণ্ডব সীমাবদ্ধ রেখেছিল। তারা দূতাবাস ভবনে হামলা চালায়নি।

গত কয়েক মাস ধরে সড়কে বিক্ষোভ প্রদর্শনের পর শনিবার কট্টরপন্থী শিয়া নেতা মোকতাদা আল সদরের সমর্থকরা গ্রিন জোনের ব্যারিকেড ভেঙ্গে পার্লামেন্ট ভবনের ভেতরে ঢুকে পড়ে। তারা কয়েকজন সাংসদকে প্রহার করে এবং ভবনের আসবাবপত্র ভাঙচুর করে। এসসয় বেশ কিছু সাংসদ ভবনের ভিতরে আটকা পড়েন। তারা ভয়ে কাঁপতে থাকেন। এই পরিস্থিতিতে শনিবার রাতেই বাগদাদে কারফিউ জারি করেছে প্রশাসন।

ইরাকি টিভি ফুটেজে দেখা যায়, বিক্ষোভকারীরা পার্লামেন্টের মূল লবিতে দাঁড়িয়ে চিৎকার করে বলছেন, ‘আজ ইরাকের ইতিহাসে নতুন যুগের সূচনা হল।’ আর একজন বলেন, ‘তারা (সাংসদরা) আমাদের গত ১৩ বছর ধরে লুটপাট করে আসছে।’ মোকতাদা আল সদর ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদির ওপর মন্ত্রিপরিষদের সদস্যদের বরখাস্ত করে তাদের জায়গায় দলনিরপেক্ষ টেকনোক্র্যাটদের মন্ত্রী হিসেবে নিয়োগ দেয়ার জন্য চাপ দিচ্ছেন। কিন্তু রাজনৈতিক দলগুলো এ ধরণের পরিবর্তনের বিরোধী। এ নিয়ে পার্লামেন্টে অচলাবস্থা চলছে।

এদিকে শনিবারের ওই ঘটনার কারণে প্রধানমন্ত্রী হায়দার আল আবাদির মন্ত্রিসভায় রদবদলের প্রচেষ্টা ভণ্ডুল হয়ে যায়। নতুন এই রাজনৈতিক অস্থিরতা দীর্ঘদিন ধরে নানা সমস্যায় জর্জরিত ইরাককে আরো অস্থিতিশীল করে তুলবে বলেই মনে করা হচ্ছে। এমনিতেই জঙ্গি গোষ্ঠী ইসলামি স্টেটের হামলা ও অর্থনৈতিক সঙ্কট নিয়ে বেসামাল অবস্থায় রয়েছে দেশটির সরকার।

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে