Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.1/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০১-২০১৬

তিন মাস ধরে জ্বলছে ভারত!

তিন মাস ধরে জ্বলছে ভারত!

নয়াদিল্লী, ০১ মে- ভারতের উত্তরখণ্ড রাজ্যের জঙ্গলে আগুন লাগার ৮৮ দিন পার হয়েছে। কিন্তু  তিন মাস ধরে চেষ্টা চালানোর পরও এ আগুন নেভানো সম্ভব হয়নি। যদিও দমকল কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দপ্তর থেকে এ বিষয়ে নিয়মিত খোঁজখবর নেয়া হচ্ছে।

ইতিমধ্যে ওই আগুনে ৩ হাজার হেক্টর বন পুড়ে গেছে। প্রাণ হারিয়েছে ছয়জন। আগুন নেভাতে কাজ করে যাচ্ছে ৬ হাজারের বেশি মানুষ।

ভারতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা পিটিআই-য়ের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, ফেব্রুয়ারি মাসের গোড়ার দিকে ওই রাজ্যের জঙ্গলে লাগে। এ পর্যন্ত সেখানে ৯৯২২টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। প্রথম দিকেই ওই অগ্নিকাণ্ডে তিন নারী ও এক শিশুসহ পাঁচজন মারা যায়। আহত হয় আরো সাতজন।

ভারতের মহাশূন্য গবেষণা সংস্থা স্যাটেলাইটের মাধ্যমে যে চিত্র ধারণ করেছে তাতে দেখা যায়, বর্তমানে উত্তরখণ্ডের ৫৩টি জঙ্গলে আগুন জ্বলছে। এছাড়া ভারতের পাহাড়ি অঞ্চল হিমাচল, উত্তর প্রদেশ ও জম্মু-কাশ্মীর রাজ্যের বনভূমিতেও আগুন ছড়িয়ে পড়েছে। তবে আগুনে সবচেয়ে ক্ষতিগ্রস্থ এলাকাগুলো হচ্ছে উত্তরখণ্ড রাজ্যের পুরি, তেহরি ও নৈনিতাল। কেননা ওই এলকাগুলোতেই রয়েছে ঘন শালবন যাতে সহজেই আগুন ধরে যায়।

এ অবস্থায় উত্তরখণ্ড রাজ্যের গভর্নর কেকে পল এই সঙ্কট নিরসনে দেশের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগকে আরো সক্রিয় হওয়ার নির্দেশ দিয়েছেন। এর আগে গত বৃহস্পতিবার তিনি দুর্ঘটনাস্থলে দমকল কর্মীর সংখ্যা দ্বিগুণ করেছেন। বর্তমানে ওই রাজ্যে বনে আগুন নেভাতে সক্রিয় রয়েছে ৬ হাজার মত দমকল কর্মী।

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে