Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০১-২০১৬

‘আমি জানতাম না টুম্পা মেয়র মহিউদ্দিন চৌধুরীর মেয়ে’

‘আমি জানতাম না টুম্পা মেয়র মহিউদ্দিন চৌধুরীর মেয়ে’

চট্টগ্রাম, ০১ মে- সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর প্রয়াত মেয়ে ফৌজিয়া সুলতানা টুম্পা পিতার পরিচয়ে কখনও কোন অন্যায় আবদার করেনি বলে জানিয়েছেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.অনুপম সেন।

তিনি বলেন, আমি জানতাম না সে (টুম্পা) মেয়র মহিউদ্দিন চৌধুরীর মেয়ে।  যখন জেনেছিলাম তখন তার বাবা কারাগারে।  এই মেয়েটি তার পিতার পরিচয়ে কখনো আমাদের কাছে অন্যায় আবদার করেনি।  বরং তার অসচ্ছল সহপাঠীদের জন্য সে ছাড় দেয়ার অনুরোধ করেছিল।

শনিবার (৩০ এপ্রিল) বিকেলে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের অকাল প্রয়াত মেধাবী শিক্ষার্থী ফৌজিয়া সুলতানা টুম্পা স্মারকগ্রন্থ প্রকাশনা অনুষ্ঠানে ড. অনুপম সেন এসব কথা বলেন।  প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ‘ডেল’ এ্যালামনাই সোসাইটি এ অনুষ্ঠানের আয়োজন করে।

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ক্যাম্পাসে অনুষ্ঠিত প্রকাশনা অনুষ্ঠানে অনুপম সেন আরও বলেন, আমি টুম্পাকে দেখে বারবার অনুভব করেছি কোন কোন মানুষের এমন কিছু গুণ থাকে যা আকাশ ছোঁয়া।  সে শুধু মেধাবী ছাত্রীই নয় বির্তক, আবৃত্তি, অভিনয় ও উপস্থাপনায় অনন্য এক বহুমাত্রিক প্রতিভা।

একই অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক প্রফেসর ড. সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, প্রাণচঞ্চল ও খোলা মনের মেধাবী ছাত্রী টুম্পাকে বিস্তরভাবে চেনা ও জানার সুযোগ ছিল না।  আমন্ত্রিত শিক্ষক হিসেবে কয়েকটি ক্লাশে তার ভেতরের পরিশুদ্ধ প্রভায় আমি মুদ্ধ হয়েছি।  তার মধ্যে কোন নেতিবাচক আচরণ ছিল না।  সে শিক্ষকদের সম্মান করতো।

কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহীত-উল-আলম বলেন, টুম্পা জ্ঞান আহরনের পাশাপাশি শুদ্ধ সংস্কৃতি ও ধ্রুপদী সাহিত্য চর্চায় নিবেদিত হয়েছিল।  টুম্পার নেতৃত্ব দেয়ার ক্ষমতা ছিল অসাধারণ।  সহমর্মিতা ও মানবিক গুণে সে ভাল কাজের জন্য একসঙ্গে চলার মানসিকতায় সকলকে কাছে টানতো।   

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের চেয়ারম্যান ড.সাদাত জামান খানের সভাপতিত্বে ও মিসেস কোহিনুর আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠানে স্মৃতিচারণ করেন টুম্পার মা হাসিনা মহিউদ্দিন ও সহপাঠী মোমিন রহমান।

২০০৮ সালের ১৭ অক্টোবর প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্রী টুম্পা ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান।  এক-এগারো পরবর্তী তত্তাবধায়ক সরকারের আমলে তখন মহিউদ্দিন ছিলেন কারাগারে।  মেয়ের মৃত্যুর সময় পিতা হিসেবে তার শিয়রে থাকতে না পারার মানসিক যন্ত্রণার কথা সবসময় বলেন মহিউদ্দিন।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে