Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৫-০১-২০১৬

গুগলের আইও সম্মেলনে বাংলাদেশের তিনজন

গুগলের আইও সম্মেলনে বাংলাদেশের তিনজন

ক্যালিফোর্নিয়া, ০১ মে- ডেভেলপারদের জন্য বিশ্বের অন্যতম বড় সম্মেলন হলো গুগল আইও। আগামী মাসের ১৮ থেকে ২০ তারিখ যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠেয় এই বিখ্যাত সম্মেলনে অংশ নেবেন বাংলাদেশের তিন তরুণ-তরুণী, দেশের গুগল ডেভেলপার গ্রুপ কমিউনিটি ম্যানেজার ইশতিয়াক রেজা (২২) ও মাহবুব হাসান (২৩) এবং কমিউনিটি ম্যানেজার ও ওম্যান টেকমেকার রাকসান্দা রুকহাম (২৪)।

ইশতিয়াক রেজা রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশলে (সিএসই) স্নাতক সম্পন্ন করে এমসিসি লিমিটেড অ্যাপ ডেভেলপমেন্ট নামে একটি প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়েছেন। একই সঙ্গে তিনি দেশের একটি গুগল ডেভেলপার গ্রুপের কমিউনিটি ম্যানেজার। গুগলের আইওতে অংশগ্রহণ প্রসঙ্গে ইশতিয়াক বলেন, ‘বাংলাদেশের প্রতিনিধিত্ব করছি, এই অনুভূতিটা আসলেই অসাধারণ।’ তিনি আরো বলেন, ভবিষ্যতে গুগলে কাজ করার ইচ্ছা তাঁর। গুগল আইও সামিটে অংশ নেওয়াকে এই ইচ্ছার পথে ইতিবাচক এক ধাপ হিসেবে দেখছেন তিনি। আর সম্মেলনে জানা বিষয়গুলো দেশে এসে প্রশিক্ষণের মাধ্যমে ছড়িয়ে দিতে চান তিনি।

বাংলাদেশের অপর একটি গুগল ডেভেলপমেন্ট গ্রুপের কমিউনিটি ম্যানেজার মাহবুব হাসান। একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সিএসইর শেষ বর্ষের শিক্ষার্থী মাহবুব গুগলের ম্যাপ ডেভেলপমেন্টে কাজ করছেন। গুগল আইওর জন্য নির্বাচিত হয়ে তিনি খুশি। মাহবুব বলেন, ‘এই সম্মেলনে অংশ নেওয়ার মাধ্যমে নিজেকে এগিয়ে রাখতে পারব বলে আশা করছি।’

ওম্যান টেকমেকার এবং অপর এক গুগল ডেভেলপমেন্ট ম্যানেজার হিসেবে গুগল আইও সম্মেলনে যাওয়ার আমন্ত্রণ পেয়েছেন রাকসান্দা রুকহাম। হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় টেলিকমিউনিকেশনে স্নাতন ডিগ্রি অর্জন করা রাকসান্দা প্রযুক্তিতে মেয়েদের অংশগ্রহণ নিয়ে কাজ করেন। তিনি আয়োজন করেন প্রযুক্তিতে নারীদের উৎসাহমূলক বিভিন্ন কর্মকাণ্ড। গুগল আইওতে অংশ নেওয়া প্রসঙ্গে রাকসান্দা বলেন, সম্মেলন থেকে বিভিন্ন জ্ঞান অর্জন করতে পারব যা বাংলাদেশে ফিরে এসে বিভিন্ন কাজে লাগাতে পারব। ভবিষ্যতে ইচ্ছা ওম্যান টেকমেকার হিসেবেই দেশের নারীদের জন্য কাজ করা।

ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে অনুষ্ঠেয় গুগল আইও সম্মেলনে বাংলাদেশ ছাড়াও বিশ্বের ১৫০টির বেশি দেশ থেকে ডেভেলপাররা অংশ নেবেন। আরো থাকবে গুগলসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা। পৃথিবীর জন্য পরিকল্পনা, আবিষ্কারসহ গুগলের নিত্যনতুন বিভিন্ন উদ্ভাবন বিশ্বের তরুণ প্রজন্মকে জানানো হবে। এই সম্মেলনে গুগল আরো জানাবে তাদের বার্ষিক উন্নয়নের কথা। বিগত বছরগুলো গুগল কী কী নিয়ে এসেছে, পরবর্তী বছরগুলোতে কী আনতে যাচ্ছে তাঁর পূর্ণাঙ্গ প্রদর্শনী এবং উপস্থাপনা থাকবে এই সম্মেলনে। এ ছাড়া সম্মেলনের চারদিন গুগলের বিভিন্ন টেকনোলজির ওপর প্রশিক্ষণ দেওয়া হবে। সম্মেলনে পরবর্তী এক বছর গুগলের আসন্ন বিভিন্ন প্রযুক্তি সম্পর্কে জানানো হয়।

বাংলাদেশে গুগলের অনুমোদিত ডেভেলপারের সংখ্যা পাঁচজন। তবে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় ১০ হাজার শিক্ষার্থী গুগল ডেভেলপার কমিউনিটির সঙ্গে যুক্ত। 

ভেলপার গ্রুপের সদস্যরা দেশের বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থী ও বিভিন্ন পেশায় কর্মরতদের গুগলের কোনো পণ্য, অ্যান্ড্রয়েড হালনাগাদ সম্পর্কে জানাতে কর্মশালা আয়োজন করে। এ ছাড়া গুগলের প্রডাক্ট প্রমোশন এবং শিক্ষার্থীদের জাভাসহ বিভিন্ন প্রোগ্রামের প্রশিক্ষণ দেন তাঁরা। গুগলের উডাসিটি অনলাইন কোর্সগুলো বাংলাদেশের স্কুল কলেজের শিক্ষার্থীদের বিনামূল্যে করানোর ব্যবস্থা করেছে দেশের কয়েকটি গুগল ডেভেলপমেন্ট গ্রুপ। এর মাধ্যমে অ্যান্ড্র অ্যাপ ডেভেলপমেন্ট সম্পর্কে জানতে পারেন শিক্ষার্থীরা। এই প্রশিক্ষণপ্রাপ্তরা নিজে থেকে অ্যান্ড্রয়েড অ্যাপ তৈরি করতে পারেন।

জানা গেছে, এপ্রিলের শুরুতেই বাংলাদেশে তিন তরুণ-তরুণী গুগল আইও সম্মেলনে অংশগ্রহণের আমন্ত্রণপত্র পান। এর পরপরই তাঁদের অংশগ্রহণের বিভিন্ন প্রক্রিয়ার কাজ শুরু হয়েছে।

এস/০২:০৫/০১ মে

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে