Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-৩০-২০১৬

৪ হাজার নিরীহ মানুষের প্রাণ কেড়ে নিয়েছে আইএস

৪ হাজার নিরীহ মানুষের প্রাণ কেড়ে নিয়েছে আইএস

দামেস্ক, ৩০ এপ্রিল- জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) সিরিয়ায় গত দুই বছরে চার হাজার মানুষকে হত্যা করেছে। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা ‘সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইট’ (এসওএইচআর) এ তথ্য জানিয়েছে। আইএসের বিরুদ্ধে যাওয়ায় এসব মানুষকে শিরচ্ছেদ করে, গুলি করে ও আগুনে পুড়িয়ে মারা হয়েছে।

জঙ্গিগোষ্ঠি আইএস তাদের ‘খেলাফত’ প্রতিষ্ঠার পর থেকে বিগত ২২ মাসে চার হাজার ১৪৪ জনকে হত্যা করেছে। এদের অধিকাংশই ধর্মত্যাগ, পায়ুকাম ও মাদকদ্রব্য চোরাচালানের অভিযোগে মৃত্যুদণ্ডের শিকার হয়েছেন।

ব্রিটিশ গণমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, আইএসের হাতে প্রাণ যাওয়া এসব সিরীয়দের মধ্যে নারী ও শিশুও রয়েছে। এ ছাড়া সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বাহিনীর যোদ্ধা ও বিদ্রোহী গ্রুপের সদস্য ও তাদের পরিবার আইএসের হাতে খুন হয়েছে।

এসওএইচআর’র মুখপাত্র জানান, ‘আইএস এবং সিরিয়ার সরকারি বাহিনীর মধ্যে চলমান সংঘর্ষের ফলে সৃষ্ট সহিংসতা বন্ধের জন্য আমরা ইতিমধ্যে জাতিসংঘের কাছে জোর দাবি জানিয়েছি।’ 

উল্লেখ্য, সিরিয়ায় ২০১১ সালের মার্চে শুরু হওয়া গণতন্ত্রপন্থীদের বাশারবিরোধী আন্দোলন ধীরে ধীরে গৃহযুদ্ধে রূপ নেয়। পাশাপাশি সেখানে উত্থান ঘটে আইএসসহ বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর। বিগত পাঁচ বছর ধরে চলা ভয়াবহ যুদ্ধ কেড়ে নিয়েছে দেশটির চার লক্ষাধিক মানুষের প্রাণ।

এফ/২২:৫২/৩০এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে