Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.5/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-৩০-২০১৬

মস্তিষ্কের প্রতিধ্বনিই হবে নতুন পাসওয়ার্ড

নাসরুল্লাহ্ মাসুদ


মস্তিষ্কের প্রতিধ্বনিই হবে নতুন পাসওয়ার্ড

তথ্য প্রযুক্তির এই যুগে পুরো পৃথিবী এখন একটি বৈশ্বিক গ্রামে পরিণত হয়েছে। তথ্যের অবাধ বিচরণ এখন পুরো বিশ্বময়। তাই তথ্যের সত্যতা ও ব্যক্তিগত তথ্য সংরক্ষণ নিশ্চিত করা জরুরি হয়ে পড়েছে। কারণ ব্যক্তিগত ও গোপনীয় তথ্য চুরি হলে (যাকে আমরা হ্যাকিং বলি) মানুষ অনেক বিড়ম্বনার শিকার হয়, যা অনভিপ্রেত ।

ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক তথ্য অনলাইনে সংরক্ষিত রাখার জন্য, পুরো দিশ্বব্যাপী এক ধরনের গোপন কোড ব্যবহত হয়। একে পাসওয়ার্ড বলে। ব্যক্তি বা প্রতিষ্ঠান তার তথ্যগুলো সংরক্ষণে এটি ব্যবহার করে। যা ঐ ব্যক্তি বা প্রতিষ্ঠান ছাড়া আর কেউ জানে না।

স্মার্টফোন, ল্যাপটপে এমনকি গুগল, ফেসবুকে অ্যাকাউন্টের তথ্য সংরক্ষণেও পাসওয়ার্ড ব্যবহত হয়। কিন্তু এই পাসওয়ার্ড জিনিসটাও বেশ বিব্রতকর। মানুষের একটি সাধারণ অভ্যাস হল ভুলে যাওয়া। তাই পাসওয়ার্ডও মানুষ ভুলে যেতে পারে। এই আশংকায় পরিচিত, সংক্ষিপ্ত,  না ভোলার মত পাসওয়ার্ড মানুষ প্রথমে ব্যবহার করত। পরবর্তিতে তথ্য আরও সুরক্ষিত রাখার জন্য দীর্ঘ পাসওয়ার্ডের প্রচলন ঘটে। এতে সংখ্যা, বড় হাতের অক্ষর ও কিছু বিশেষ চিহৃ ব্যবহত হয়। কিন্তু এগুলো জটিল হওয়ায় মানুষ অনেক সময় ভুলে যায়, একে পুনরুদ্ধারের জন্য তখন গোপন প্রশ্নের উত্তর দিতে হয়। যেগুলো তার ঘনিষ্ঠ মানুষের কাছে সহজে অনুধাবনযোগ্য। এই সমস্যা সমাধানে বিজ্ঞানীরা এক অভিনব পদ্ধতি বের করেছেন। তারা এমন এক যন্ত্র তৈরি করেছেন, যা কোন মানুষের মাথায় স্থাপন করলে মস্তিষ্কে এক ধরনের শব্দ তরঙ্গ প্রেরণ করবে। তখন এই তরঙ্গ মানুষের অস্থির মধ্য দিয়ে পরিবাহিত হবে। যার ফলশ্রুতিতে মাথার খুলি একটি নির্দিষ্ট কম্পাঙ্কের শব্দ তরঙ্গ প্রতিফলিত করবে যা ঐ যন্ত্রে সংরক্ষিত থাকবে। 

একবার সংরক্ষিত হয়ে গেলে, যদি তা পুনরায় ব্যবহার করা হয় সেটি তাতে প্রতিফলিত শব্দ তরঙ্গ বুঝতে পারবে ও সে অনুসারে কাজ করবে। যেহেতু প্রতিটি মানুষের মাথার খুলির গঠন ভিন্ন। তাই একজন মানুষের খুলির প্রতিফলিত তরঙ্গ পৃথিবীর আর কারো সাথে মিলবে না। 

গবেষকরা ১০ জন মানুষের উপর এর পরীক্ষা চালান।তারা সবাই মনে করেন, এটা প্রচলিত পাসওয়ার্ডের চেয়ে নিরাপদ এবং এটা মানুষের আলাদাভাবে মনে রাখার দরকার নেই। ইতিমধ্যে গুগল গ্লাস মানুষের মস্তিষ্ক থেকে সৃষ্ট কম্পাঙ্কের প্রতিক্রিয়া নিয়ে গবেষণা শুরু করেছে। তাই সেদিন হয়ত খুব বেশি দূরে নয়, যেদিন আমাদের মস্তিষ্ক হয়ে উঠবে চলমান পাসওয়ার্ড ।

লেখক: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে