Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.8/5 (8 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-৩০-২০১৬

ভারত তৈরি করছে নতুন জিপিএস ব্যবস্থা 'নাভিক'

ভারত তৈরি করছে নতুন জিপিএস ব্যবস্থা 'নাভিক'

ঢাকা, ৩০ এপ্রিল- ভারত তার নিজস্ব গ্লোবাল পজিশনিং ব্যবস্থা বা জিপিএস তৈরি করতে চলেছে কিছুদিনের মধ্যেই। ইন্ডিয়ান রিজিওন্যাল ন্যাভিগেশান স্যাটেলাইট সিস্টেম বা আইআরএনএসএস সিরিজের সপ্তম এবং শেষ কৃত্রিম উপগ্রহটিকে বৃহস্পতিবার কক্ষে পৌঁছিয়ে দেওয়ার মাধ্যমে নিজস্ব ন্যাভিগেশন ব্যবস্থা তৈরির প্রাথমিক কাজটি শেষ করেছে ভারত।

এতদিন সামরিক আর বেসামরিক ক্ষেত্রে দিকনির্ধারণ বা ন্যাভিগেশনের জন্য মূলত যুক্তরাষ্ট্রের জিপিএস ব্যবস্থার ওপরেই নির্ভর করত ভারত। যুক্তরাষ্ট্র ছাড়াও ইউরোপ, রাশিয়া বা চীনের যে জিপিএস ব্যবস্থা আছে, ভারতের নিজস্ব ব্যবস্থাটি আরও উন্নত ও নির্ভুল হবে বলেই দাবি করছে সেদেশের মহকাশ গবেষণা সংস্থা ইসরো।

স্থল, জল আর আকাশ পথে দিকনির্ণয়ে সাহায্য করবে এই নতুন জিপিএস ব্যবস্থা। ভারত তার যে নিজস্ব দিকনির্ধারণ বা ন্যাভিগেশন ব্যবস্থা গড়ে তুলতে চলেছে, তার নাম দেওয়া হচ্ছে ন্যাভিগেশন উইথ ইন্ডিয়ান কনস্টেলেশন বা ‘নাভিক’।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন শত শত বছর ধরে মৎসজীবি আর নাবিকেরা আকাশের চাঁদ-তারা এসব দেখেই সমুদ্রে দিক নির্ণয় করতেন। সেইসব প্রাচীন নাবিক বা মৎসজীবিদের সম্মান জানাতেই নাবিক শব্দটির সঙ্গে মিল রেখেই নতুন জিপিএস ব্যবস্থার নাম দেওয়া হয়েছে ‘নাভিক’।

মহাকাশ এবং সমরাস্ত্র নিয়ে গবেষণা করেন অবসরপ্রাপ্ত গ্রুপ ক্যাপ্টেন অজয় লেলে। ভারতের ইনস্টিটিউট অফ ডিফেন্স স্টাডিস এন্ড অ্যানালিসিসের এই সিনিয়র গবেষক বিবিসি বাংলাকে বলছিলেন, “এখনকার যুগে নিজস্ব ব্যবস্থা গড়ে তোলাটা কৌশলগত কারণেই খুব গুরুত্বপূর্ণ। অন্য দেশের ওপরে এখনও আমাদের নির্ভর করতে হয় ন্যাভিগেশনের জন্য। এরকম কখনও হতেই পারে, যে সব দেশের জিপিএস ব্যবহার করা হয়, হঠাৎই তারা সেটা আমাদের দেওয়া বন্ধ করে দিল।“

লেলে আরও বলছিলেন, “সবথেকে গুরুত্বপূর্ণ হল যুক্তরাষ্ট্রের জিপিএস ব্যবস্থার তুলনায় ভারতের এই নিজস্ব জিপিএস ব্যবস্থা অনেক নিখুঁত হবে।“

যুক্তরাষ্ট্রের জিপিএস ব্যবস্থা ছাড়াও রাশিয়ার গ্লসনাস, ইউরোপের গ্যালিলেও আর চীনের বেইদোউ জিপিএস ব্যবস্থাই এখনও পৃথিবীর অন্যান্য সব দেশ ব্যবহার করে থাকে।

জিপিএস ব্যবস্থা যেরকম সামরিক প্রয়োজনে ব্যবহার করা হয়, তেমনই অসামরিক ক্ষেত্রেও ব্যবহৃত হয় সেটা।

সামরিক ব্যবহারকারীদের জন্য অবশ্য জিপিএস ব্যবস্থায় অনেক কঠোর গোপনীয়তা অবলম্বন করা হয় ।

বিমান, জাহাজ বা নৌ চলাচল থেকে শুরু করে দুর্যোগ মোকাবিলা – সব কিছুই নিজস্ব জিপিএস ব্যবস্থার মাধ্যমে অনেক নিখুঁতভাবে করা যাবে বলে বিজ্ঞানীরা আশা করছেন।

অবসরপ্রাপ্ত গ্রুপ ক্যাপ্টেন অজয় লেলে বলছিলেন, “যুক্তরাষ্ট্র ২৪ টি কৃত্রিম উপগ্রহের মাধ্যমে যে জিপিএস ব্যবস্থা গড়েছে, তা আদতে সামরিক প্রয়োজনেই তৈরি করা হয়েছিল, কিন্তু অসামরিক ক্ষেত্রই সেই ব্যবস্থা এখন বেশি ব্যবহার করে। ভারতের নিজস্ব ব্যবস্থাটিও সেরকমই দুইধরণের ব্যবহারকারীদের জন্যই তৈরি হচ্ছে – অনেকটাই যুক্তরাষ্ট্রের ব্যবস্থার আদলে।“

ভারতের সীমানার চারদিকে দেড় হাজার কিলোমিটার এলাকার মধ্যে তথ্য সংগ্রহ করবে ‘নাভিক’ ব্যবস্থা।

তাই প্রতিবেশী রাষ্ট্রগুলি চাইলেই অন্য দেশের জিপিএসের পরিবর্তে ভারতের জিপিএস – ‘নাভিক’ ব্যবহার করতে পারবে।–বিবিসি বাংলা।

আর/১২:২০/৩০ এপ্রিল

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে