Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২৯-২০১৬

আরও ২৫ ফাইল প্রকাশ্যে, তবু জট খুলল না নেতাজির মৃত্যু রহস্যের

আরও ২৫ ফাইল প্রকাশ্যে, তবু জট খুলল না নেতাজির মৃত্যু রহস্যের

নয়াদিল্লি,    ২৯ এপ্রিল- সামনে এল আরও পঁচিশটি গোপন ফাইল। কিন্তু তাতেও জট খুলল না নেতাজির মৃত্যু রহস্যের। এরই মধ্যে দিল্লিতে একটি নেতাজি স্মারক বানানোর ঘোষণা করে ফেলল মোদী সরকার।
এ বছরের জানুয়ারি মাস থেকেই নেতাজি সুভাষচন্দ্র বসুর গোপন ফাইলগুলি ধাপে ধাপে প্রকাশ করার কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ কেন্দ্রের সংস্কৃতি মন্ত্রী মহেশ শর্মা জাতীয় লেখ্যাগারে প্রকাশ করেন আরও ২৫ টি গোপন ফাইল। প্রথম দফার ১০০ টি ফাইল প্রকাশের পরেই সংস্কৃতি মন্ত্রী বলেছিলেন, ১৯৪৫ সালের ১৮ অগস্টের পরেও নেতাজি বেঁচে ছিলেন, ওই সব ফাইলে তা মনে হওয়ার এমন কোনও তথ্য নেই। বরং তাইহোকুতে বিমান দুর্ঘটনায় যে নেতাজির মৃত্যু হয়েছে, তার পারিপার্শ্বিক প্রমাণ রয়েছে। নানান সরকারি নোটেও এমনটি ধরে নেওয়া হয়েছে। তা সত্ত্বেও জাপানের রেনকোজি মন্দির থেকে নেতাজির ‘চিতাভস্ম’ আনার বিষয়ে লাগাতার গরিমসি করা হয়েছে। তা মূলত নেতাজির মৃত্যুকে ঘিরে রহস্যের কারণেই।

নেতাজি বিশেষজ্ঞ অনুজ ধর এই সব ফাইল ঘেঁটে বলেন, ‘‘এইসব ফাইলে একই বিষয়ের পুনরাবৃত্তি রয়েছে। তেমন কিছু নেই এই ফাইলে। গোয়েন্দা সংস্থার আদান-প্রদান সংক্রান্ত ফাইলগুলি সামনে এলেই আরও কিছু নতুন তথ্য সামনে আসতে পারে।’’ এরইমধ্যে সংসদে স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী কিরেণ রিজিজু জানিয়েছেন, নেতাজি সংক্রান্ত দুটি গুরুত্বপূর্ণ ফাইল জাপান সরকার প্রকাশ করবে এ বছরের শেষ দিকে। তাদের কাছে পাঁচটি ফাইল রয়েছে। ভারত সরকার অবশ্য সবকটি সামনে আনার ব্যাপারে চাপ দিয়ে যাচ্ছে।

মহেশ শর্মাও আজ জানান, জাপান ও রাশিয়া থেকে আরও তথ্য এলে সেটি নেতাজি গবেষক ও নতুন প্রজন্মের কাছে আরও সুবিধা হবে। এরইমধ্যে বিভিন্ন সংস্থা ও সাংসদদের কাছ থেকে দিল্লিতে একটি নেতাজি স্মারক বানানোর দাবি উঠছে বহুদিন ধরে। সেটি তৈরির কাজ চলছে। সেখানে নেতাজির জীবন, স্বাধীনতা সংগ্রাম ও তাঁর মৃত্যু সম্পর্কে তথ্য থাকবে। কিন্তু অনেকেই মনে করেন, যে ভাবে ঢাকঢোল পিটিয়ে নেতাজির পরিবারের সদস্যদের সঙ্গে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও বিদেশমন্ত্রী ঘন্টা দেড়েক সময় কাটিয়ে গোপন ফাইল প্রকাশের সিদ্ধান্ত ঘোষণা করেন, সে সব ফাইলে নিশ্চয়ই এমন কিছু তথ্য রয়েছে তা রীতিমতো বিস্ফোরক হতে পারে। আর যদি সে রকম বিস্ফোরক তথ্য নাই থাকত, তাহলে এতদিন সেগুলি গোপনই বা রাখা হয়েছিল কেন? হতে পারে, আগামী দিনে আরও যে সব ফাইল প্রকাশ্যে আসবে, তারমধ্যে তেমন কিছু রোমাঞ্চকর তথ্য সামনে আসবে।

আর/১০:২০/২৯ এপ্রিল

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে