Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.2/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২৯-২০১৬

ঝামেলা ঠেকাতে 'পুলিশ' রোবট

ঝামেলা ঠেকাতে 'পুলিশ' রোবট

ওয়াশিংটন, ২৯ এপ্রিল- বিশৃঙ্খলার সময় বিশৃংখলাকারীদের বৈদ্যুতিক শকের মাধ্যমে আঘাত করা হবে, এর এই কাজটি করবে একটি রোবট।

দেশের প্রথম ‘ইনটেলিজেন্ট সিকিউরিটি রোবট’ নামে ডাকা এই রোবট উন্মোচন করেছে চীন। এতে রয়েছে একটি ‘বৈদ্যুতিক চার্জ দেওয়া রায়োট কনট্রোল টুল’ আর পুলিশকে জানানোর জন্য আছে ‘এসওএস’ বোতাম, যা জনসাধারণ ব্যবহার করবে।

স্কাই নিউজ জানিয়েছে, রোবটটি স্বয়ংক্রিয়ভাবেই নিজেকে পরিচালনা করতে পারে আর কোনো অবস্থা বোঝার জন্য এটি ‘অন-বোর্ড’ ক্যামেরা ব্যবহার করে।

১.৫ মিটার লম্বা আর ৭৮ কিলোগ্রামের রোবটটিকে কংকিং হাই-টেক মেলায় প্রদর্শন করা হয়েছিল। রোবটটির সর্বোচ্চ গতি ঘন্টায় ১১ মাইল আর একবার পুরোপুরি চার্জ নিয়ে এটি আট ঘন্টা পর্যন্ত কাজ করতে পারবে।

রোবটটি বানিয়েছে ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটি অফ চায়না। এতে কিছু সেন্সর আছে যা মানুষের মস্তিষ্ক, চোখ আর কান অনুকরণ করতে পারে।

কিছু টুইটার ব্যবহারকারী এই যন্ত্রকে বৈজ্ঞানিক কল্পকাহিনীর চলচ্চিত্র আর টেলিভিশন সিরিজের ভয়ানক রোবটগুলোর সঙ্গে তুলনা করেছেন।

নিজের মত প্রকাশে একজন জানান, চীনের এই রোবট ১৯৮৭ সালে মুক্তি পাওয়া ‘রোবোকপ’ চলচিত্রের ‘ইডি-২০৯’ রোবটটির মতো। ইডি তার নির্মাতাদের একজনের উপড় টুইন মেশিন গান চালিয়েছিল। কিন্তু তারপরও তাকে পুলিশের কাজের মধ্যেই রাখা হয়েছিল।

ব্রিটিশ টেলিভিশন সিরিজ ‘ডক্টর হু’-এর ড্যালেকের সঙ্গে সবচেয়ে বেশি তুলনা করা হয়েছে এই রোবটকে।

২০১৪ সাল থেকে সিলিকন ভ্যালিতে ‘নাইটস্কোপ কে৫’ প্রতিরক্ষা রোবটটিকে ব্যবহার করা হচ্ছে। কিন্তু এটায় চীনের এই রোবটের মতো কোনো আক্রমণাত্মক ক্ষমতা নেই।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে