Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.8/5 (8 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২৯-২০১৬

নাউরু দ্বীপে গায়ে আগুন দিয়ে অস্ট্রেলিয়ায় আশ্রয় প্রার্থীর মৃত্যু

নাউরু দ্বীপে গায়ে আগুন দিয়ে অস্ট্রেলিয়ায় আশ্রয় প্রার্থীর মৃত্যু

সিডনি, ২৯ এপ্রিল- নাউরু দ্বীপের অস্ট্রেলীয় শরণার্থী কেন্দ্রে বন্দী ২৩ বছর বয়সী ইরানি আশ্রয় প্রার্থী নিজের গায়ে নিজে আগুন ধরানোর পর মারা গেছেন। অস্ট্রেলিয়ার অভিবাসন বিভাগ নিশ্চিত করেছেন, ঐ ব্যক্তি শুক্রবার ব্রিসবেন হাসপাতালে মারা গেছেন। 

নাউরু সরকার জানিয়েছে, নিজের গায়ে আগুন ধরিয়ে তিনি আশ্রয় প্রার্থীদের উদ্দেশ্যে অস্ট্রেলিয়ার নীতির রাজনৈতিক প্রতিবাদ করেছিলেন।সাগর পথে আসা শরণার্থীদের অস্ট্রেলিয়া নিজেরদের দেশের শরণার্থী ক্যাম্পে রাখে না। বরং প্রশান্ত মহাসাগরের দ্বীপ রাষ্ট্র নাউরু এবং পাপুয়া নিউ গিনির মানুস দ্বীপের মত জায়গায় ভাড়া করা শরণার্থী কেন্দ্রে পাঠায়।  

নাউরু দ্বীপের শরণার্থী কেন্দ্রে অবস্থানরত ইরানি নাগরিক ওমিদ গত মঙ্গলবার নিজের গায়ে আগুন দেন। এর পরপরই তাকে আকাশপথে অস্ট্রেলিয়ার ব্রিসবেন হাসপাতালে স্থানান্তর করা হয় চিকিৎসার জন্য। অভিবাসন ও সীমান্ত নিরাপত্তা বিভাগ থেকে একটি বিবৃতি দিয়ে জানানো হয়, তারা ওমিদের  স্ত্রী ও বন্ধুদের সাথে নিয়ে তাকে বাঁচানোর জন্য প্রয়োজনীয় সব ধরনের সহায়তা করেছেন। 

গত সপ্তাহে জাতিসংঘ থেকে নাউরু পরিদর্শনে গিয়েছিল একটি দল। গায়ে আগুন দেয়ার ঘটনাটি ঘটে ঐ সফর চলাকালে। ভিডিও ফুটেজ দেখে সেটা নিশ্চিত হওয়া গেছে।

মাত্র কয়েকদিন আগেই আদালতের নির্দেশে পাপুয়া নিউ গিনির মানুস দ্বীপে অস্ট্রেলীয় শরণার্থী কেন্দ্র বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছে পাপুয়া নিউ গিনি সরকার। আর ঠিক এরমধ্যে নাউরুতে এই ঘটনা ঘটলো।

উল্লেখ্য, জাতিসংঘ ও আন্তর্জাতিক মানবাধিকার কর্মীদের আহবান সত্ত্বেও শরণার্থীদের প্রতি নীতি শিথিল করেনি অস্ট্রেলিয়া। তাদের শরণার্থী কেন্দ্রে অনেক নারী ও শিশু মানবেতর জীবন যাপন করছে। 

অস্ট্রেলিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে