Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.3/5 (4 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২৯-২০১৬

কানাডার রাজধানী অটোয়ায় বৈশাখী মেলা '১৪২৩

সুলতানা শিরীন সাজি


কানাডার রাজধানী অটোয়ায় বৈশাখী মেলা '১৪২৩

অটোয়া, ২৯ এপ্রিল- প্রতিবছরের মত এবার অটোয়ায় বৈশাখী মেলার আয়োজন করা হয়েছিল ১৭ এপ্রিল'২০১৬, রবিবারে দুপুর ১টা  থেকে সন্ধ্যা আটটা পর্যন্ত।এপ্রিলের শুরুতেই এবার অটোয়ায় নানান আয়োজন শুরু হয়ে গেছে।

১৩১৫ প্রিন্স অব ওয়েলস এর এই মেলায় অনেকগুলো খাবারের স্টল,কাপড় এবং জুয়েলারীর স্টল নিয়ে বসেছিল অটোয়া এবং টরন্টো থেকে আসা অনেকেই।কাপড়ের স্টলের মধ্যে আইয়ান বুটিক,প্রীটি কালেকশন ছাড়াও অনেকে ছিলেন।এছাড়া মেলায় এবার বাংলাদেশী শিল্পী মারিয়া তার পেইন্টিং সাজিয়ে বসেছিলেন এবং অটোয়ায় ডঃ মনজুর চৌধুরীর পরিচালিত AlivEducation এর স্টল ছিল।

অটোয়ার প্রকৃতিতে বসন্ত এসে গেলেও এখন পর্যন্ত শীতের বাতাস বইছে।আমাদের অনেকেই এই সময়টা দেশের শীতকালের মত অনুভব করি।তবে মেলার দিনটা আমাদের সবার অন্তরের  চাওয়ার মত একটা অদ্ভুত উষ্ণ দিন ছিল। কেউবা হলুদ,কেউ লাল সাদা,কেউ নানান রঙের শাড়ি,পাঞ্জাবী পড়ে হাজির হয়েছিল মেলাতে। হলের ভিতর এবং মুখর হয়ে উঠেছিল প্রানবন্ত মানুষের কোলাহলে। 

চা,ঝালমুড়ি,হালিম,চটপটি,বিরিয়ানী ছাড়াও নানান রকম পিঠা,মিস্টির পসরা সাজিয়ে বসেছিলেন খাবার স্টলের সবাই। শাড়ি ,সালোয়ার কামিজ,ফতুয়া,জুয়েলারী কেনার ধুম পড়েছিল সবার। অনেকদিন পর দেখা হওয়া মানুষদের সাথে গল্প,কথা। দল বেঁধে বন্ধুদের আসা,ছবি তোলা।এ যেনো ছোট্ট এক বাংলাদেশ।

এবার মেলায় আমরা মন্ট্রিয়ল থেকে গান গাইতে এসেছিল উত্তর আমেরিকার বিভিন্ন শহরের গান গেয়ে জনপ্রিয়, শিল্পী রিদম হাসান।"গান গাই আমার মনরে বোঝাই" থেকে শুরু করে, "আগে যদি জানতাম","মেলায় যাইরে"ছাড়াও কফি হাউসের আড্ডা, হঠাৎ রাস্তায় সহ অজস্র জনপ্রিয় গান শোনালেন রিদম। মেলার হৈহৈ আড্ডার ফাঁকেও গানপ্রিয় মানুষরা ঠিক বসে শুনছিলেন শিল্পী রিদম হাসানের গান এবং ভীষন প্রশংসা করেছিলেন।

সবশেষে র‍্যাফেল ড্র।পুরস্কার দিতে মঞ্চে এসেছিলেন,অটোয়ার হাইকমিশনের প্রথম সচিব (বানিজ্যিক) দেওয়ান মাহমুদ,লেখক মহসিন বখত,শিল্পী রিদম হাসান, আবু মুরশীদ,নুরুল হক এবং আব্দুল মাবুদ। এই পর্বে আমার সাথে ছিলেন মেলার উদ্যোক্তা দেওয়ান শাহীন চৌধুরী। 

দেওয়ান শাহীন চোধুরী তার শুভেচ্ছা বক্তব্যে জানালেন ,আমাদের আগামী বছরের বৈশাখী মেলা এই হলেই অনুষ্ঠিত হবে এপ্রিল ৩০'২০১৭ ,রবিবারে। তিনি তার বক্তব্যে অটোয়ার সব সংগঠনকে অনুরোধ করেন ,তারা যেনো একই দিনে কোন আয়োজন না করেন।মেলার সার্বিক আয়োজনে আমাদের সাথে ছিলেন আলী রহমত রিয়াজ,মান্নান মোহাম্মদ মিঠু, আরেফিন কবীর,জেবীন চৌধুরী এবংসাবিনা সালাম লিন্ডা।

আমাদের সবার প্রচেষ্টায় এই আয়োজন সার্থক হয়ে ওঠে সবার উপস্থিতিতে।আমরা মন থেকে চাই অটোয়ার সব বাংলাদেশী এবং বাংলা ভাষাভাষী মানুষ এই আয়োজনে অংশ নিক। তাদের জন্য,তাদেরকে নিয়েই আমাদের সব আয়োজন।আমরা দেশ থেকে অনেক দুরে থাকলেও হৃদয়ে বয়ে নিয়ে বেড়াই বাংলাদেশ। "মুছে যাক গ্লানি ঘুচে যাক জরা" এই গান প্রাণের ভিতর গেঁথে,ঘুরে ফিরি এই দুর পরবাসে।নিজেদের নানান কর্মব্যস্ততার ফাঁকেও আমাদের এই আয়োজন গুলোতে সবাই যখন এসে পাশে দাঁড়ান তখন ভালো লাগে।মনে হয় সবাই একসাথে গাইছি,"আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি।"।বাড়ি ফিরতে ফিরতে গুনগুন করি,"এসো হে বৈশাখ এসো এসো।" মন প্রাণ ভরে ওঠে। রমনা বটমূল,টি এস সি,শাহবাগচত্বরে ঘুরে ফেরার আনন্দের চেয়ে এতটুকু কম মনে হয়না এই আনন্দ।

আমরা সবাই যেনো ভালো থাকি।সুস্থ,সুন্দর ,নিরাপদে থাকি।এই শুভকামনা সবার জন্য।

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে