Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.5/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২৯-২০১৬

বেড়েছে সিসি ক্যামেরা বিক্রি

চৌধুরী আকবর হোসেন


বেড়েছে সিসি ক্যামেরা বিক্রি
ক্লোজ সার্কিট ক্যামেরার বিক্রি বেড়েছে

ঢাকা, ২৯ এপ্রিল- একের পর এক হত্যাকাণ্ডের ঘটনায় ব্যক্তিগত পর্যায়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদারের প্রবণতা বাড়ছে। ‘পুলিশ ঘরে ঘরে পাহারা দিতে পারবে না, নিজেদেরও নিরাপত্তার দায়িত্ব নিতে হবে’ পুলিশ মহাপরিদর্শকের এমন বক্তব্যের পর রাজধানীতে ব্যক্তিগত পর্যায়ে নিরাপত্তা ব্যবস্থা বাড়ানোর প্রবণতা বেড়েছে। এজন্য অফিস-আদালত, বেসরকারি প্রতিষ্ঠান, হাসপাতাল, শপিংমল, দোকান ও বাসা-বাড়িতে ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরার ব্যবহার বেড়েছে।এ কারণে বেড়েছে সিসি ক্যামেরার বিক্রি।

রাজধানীর বায়তুল মোকাররমের সিসিটিভি মিউজিয়ামের ব্যবস্থাপক হিরু মিয়া বলেন, নিরাপত্তার জন্য সিসি ক্যামেরার চাহিদা আগের চেয়ে এখন অনেক বেশি বেড়েছে। বিগত ছয় মাস ধরে বাসা-বাড়িতেও ক্যামেরা লাগানোর হার বেড়েছে। চাহিদা বাড়ায় আমদানিও বেশি হচ্ছে। বিভিন্ন দেশ থেকে আমদানি হলেও চীনের তৈরি সিসি ক্যামেরার দাম তুলনামূলক কম হওয়ায় বিক্রি হচ্ছে বেশি। প্রতিদিন গড়ে ১০ সেট সিসি ক্যামেরা বিক্রি হয়।

বিএস কমিউনিকেশন লিমিটেডের বিক্রয়কর্মী জাহিদুল ইসলাম বলেন, এখন মানুষ নিরাপত্তার জন্য অনেক বেশি চিন্তিত। ঢাকা ছাড়াও বিভিন্ন জেলা থেকেও অনেকে সিসি ক্যামেরা কিনতে আসেন। শুধু ব্যবসায়ীক প্রতিষ্ঠান নয়, বাসা-বাড়িতেও সিসি ক্যামেরার ব্যবহার বাড়ছে। চাহিদার কথা বিবেচনা করে বিভিন্ন ধরনের ও দামের ক্যামেরা পাওয়া যাচ্ছে। বিক্রিও ভালো হচ্ছে।

রাজধানীর কচুক্ষেত থেকে বায়তুল মোকাররমে সিসি ক্যামেরা কিনতে আসা আব্দুল আলিম বলেন, পরিস্থিতি খুব বেশি ভালো না। বিভিন্ন পরিচয় দিয়ে বাড়ির ভেতরে ঢুকে পরে সন্ত্রাসীরা। সিসি ক্যামেরা থাকলে দেখে-শুনে ব্যবস্থা নেওয়া যায়। বাড়তি খরচ হলেও নিরাপত্তার জন্য এছাড়া উপায় নেই।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানীর বায়তুল মোকাররম, স্টেডিয়াম মার্কেট ও এলিফ্যান্ট রোডের মার্কেটগুলোতে বিক্রি হয় সিসি ক্যামেরা। চাহিদা বাড়ায় এখন আগের চেয়ে অনেক বেশি আমদানি ও বিক্রি করছেন দোকানিরা। এমনকি রাজধানীর বিভিন্ন মার্কেটের ইলেকট্রনিক পণ্যের দোকানেও বিক্রি হচ্ছে সিসি ক্যামেরা। ধরন ও আকারের ওপর নির্ভর করে বিভিন্ন দামে পাওয়া যাচ্ছে এসব সিসি ক্যামেরা। ন্যূনতম ১৫ হাজার টাকা খরচ করে এই ক্যামেরা স্থাপন করা যায় বলে জানা গেছে। বাজারে অ্যানালগ,এইচডি, নাইট ভিশনসহ বিভিন্ন ধরনের ক্যামেরা পাওয়া যাচ্ছে। এছাড়া, ইন্টারনেটের মাধ্যমে যেকোনও স্থান থেকে মনিটরিং সুবিধা পাওয়া যাচ্ছে এসব সিসি ক্যামরায়।

গত সোমবার বিকেলে রাজধানীর কলাবাগানের লেক সার্কাসে নিজের বাসায় খুন হন ইউএসএআইডি’র কর্মকর্তা জুলহাজ মান্নান ও তার বন্ধু নাট্যকর্মী মাহবুব রাব্বী তনয়। এরপর লেক সার্কাসের ডলফিন গলি দিয়ে পালিয়ে যায় ঘাতকরা। তাদের পালিয়ে যাওয়ার দৃশ্য ধারণ হয় পাশের বাড়ির সিসি ক্যামেরায়। এছাড়া, ডাকাতি ও খুনসহ বিভিন্ন ঘটনায় অপরাধীদের শনাক্ত করতে ঘটনাস্থল বা ঘটনাস্থলের আশেপাশের ক্লোজড সার্কিট ক্যামেরার ফুটেজের সহায়তা নেয় পুলিশ। অনেক ক্ষেত্রে এসব ফুটেজ দেখেই অপারাধীদের শনাক্ত করতেও সক্ষম হচ্ছে প্রশাসন।

তবে ঘটনার পর খুনিদের ধরতে ব্যর্থতার সমালোচনার প্রতিক্রিয়ায় পুলিশপ্রধান এ কে এম শহীদুল হক বলেছেন, পুলিশ ঘরে ঘরে পাহারা দিতে পারবে না, নিজেদেরও নিরাপত্তার দায়িত্ব নিতে হবে। এছাড়া গেলো নভেম্বর মাসে এক প্রকাশককে হত্যা এবং আরেক প্রকাশকসহ দুই কবি ও ব্লগারকে দুর্বৃত্তরা কুপিয়ে আহত করার পর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছিলেন, ‘সিসি ক্যামেরার দাম তো বেশি নয়। বাসা ও ব্যবসা প্রতিষ্ঠানে এই ক্যামেরা বসাতে আমরা সবাইকে বারবার অনুরোধ করেছি।’

এফ/১১:১৫/২৯এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে