Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২৯-২০১৬

কথার মাধ্যমে মানুষের মন জেতার ১০ উপায়

কথার মাধ্যমে মানুষের মন জেতার ১০ উপায়

মানুষের মন জেতা সহজ নয়। আপনি যত ভাল মানুষই হন, যতই সময়ে অসময়ে মানুষের পাশে থাকার চেষ্টা করুন, আপনি যে সামনের মানুষটির মন জিতেছেন, তা জোর দিয়ে বলা যায় না। অথচ সামান্য কিছু ছোটখাটো জিনিস মাথায় রাখলে মানুষের মন জেতা সহজ হয়ে যায়। সঙ্গের গ্যালারিতে রইল মানুষের মন জয় করার ১০ টিপস।

কথা বলার আগে বক্তার দৃষ্টিকোণ থেকে ভাবুন: কথা বলার সময় সামনের মানুষটার মতো করে ভাবুন। নিজেকে সেই মানুষটার জায়গায় বসিয়ে ভাবার চেষ্টা করুন আপনি তাঁর জায়গায় থাকলে কী উত্তর দিতেন।

ভাল শ্রোতা হন: আপনার সঙ্গে যখন কেউ কথা বলছে, তখন তার কথা মন দিয়ে শুনুন। কারও মনে জায়গা পাওয়ার সেরা উপায় হল ভাল শ্রোতা হওয়া। পুরো কথাটা শুনে তারপর মন্তব্য করুন। কথার মাঝে কাউকে আটকে নিজের কথা বলবেন না।

চোখের দিকে সরাসরি তাকিয়ে কথা বলুন: এতে কথার গুরুত্ব বাড়ে। শ্রোতার মনোযোগ বাড়ে। মিটিংয়ে কথা বলার সময়ে চেষ্টা করুন একে একে সবার চোখের দিকে তাকিয়ে তাকিয়ে কথা বলতে।

কথা শোনার সময় অন্য কোনও কাজ করবেন না: আপনি যখন কারও কথা শুনছেন, তখন অন্য কাজ করবেন না। এতে সামনের মানুষটির আপনার সম্পর্কে ধারণা খারাপ হয়ে যায়। সাম্প্রতিক একটি সমীক্ষা বলছে, অন্তত ৬৫ শতাংশ মানুষ কথা শোনার সময় মোবাইল ব্যবহার করেন।

যুক্তি দিয়ে ভাবুন কিন্তু মন থেকে বলুন: কথা বলার সময়ে মন থেকে কথা বলুন। যুক্তি দিয়ে ভাবুন। কিন্তু কথা বলার সময় মনকে বলতে দিন। দেখবেন সামনের মানুষটার কাছে গুরুত্ব বাড়বে।

মানুষের মন জেতা সহজ নয়। আপনি যত ভাল মানুষই হন, যতই সময়ে অসময়ে মানুষের পাশে থাকার চেষ্টা করুন, আপনি যে সামনের মানুষটির মন জিতেছেন, তা জোর দিয়ে বলা যায় না।

মন থেকে প্রশংসা করুন: অবশ্যই প্রশংসা করুন। কিন্তু তা যেন কখনওই তোষামোদে না পরিণত হয়। তাই প্রশংসা করুন কিন্তু মন থেকে।

বডি ল্যাঙ্গুয়েজে পরিবর্তন আনুন: বডি ল্যাঙ্গুয়েজে সমস্যা একটা মানুষকে অনেক নীচে নামিয়ে দিতে পারে। কারও সঙ্গে কথা বলার সময়ে নিজের হাত, পা কী ভাবে রাখবেন সে দিকে খেয়াল রাখুন। শরীরীভাষা পজিটিভ থাকলে মানুষের মন জেতার কাজটাও সহজ হবে।

‘হ্যাঁ-তে হ্যাঁ, না তে না’ বলবেন না: আপনি হয়ত ভাবছেন সামনের মানুষের কথায় কথা মেলালেই বোধহয় জনপ্রিয় থাকা যায়। কিন্তু পরিসংখ্যান বলে ঠিক তার উল্টো কথা। তাই সব সময় ‘হ্যাঁ-তে হ্যাঁ, না তে না’ বললে লাভ কিছু হয় না।

কথাবার্তায় নতুন কোনও দৃষ্টিকোণ আনুন: সামনের মানুষটার সঙ্গে যখন কথা বলবেন তখন কথার মাঝে নতুন কোনও অ্যাঙ্গেল বের করুন। ধরুন আপনি ক্রিকেট নিয়ে কথা বলছেন। সেটার সঙ্গে কোনও মিল বের করে অন্য প্রসঙ্গে কথা বলুন। এই ধরেনর নতুনত্ব মানুষ বেশ পছন্দ করে।

এফ/১১:০৫/২৯এপ্রিল

ব্যক্তিত্ব

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে