Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২৯-২০১৬

অ্যাপল: রক্ষাকর্তা আইফোন ৭?

ইফতেখার আহমেদ


অ্যাপল: রক্ষাকর্তা আইফোন ৭?

আইফোন সেভেন নিয়ে নানা গুঞ্জন-গুজবের মধ্যেই বড় ধরনের ব্যবসায়িক ক্ষতির মুখ দেখছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। রয়টার্স জানায়, বুধবার পুঁজিবাজারে অ্যাপলের শেয়ার ৭.৭ শতাংশ পড়ে গেছে, যা গত দুই বছরেরও বেশি সময়ে একদিনের মধ্যেই সবচেয়ে বড় পতন।

আইফোন বিক্রিতে অপ্রত্যাশিত ধ্বস ছাড়াও এক দশকে প্রথমবারের মতো আয় হ্রাসের খবর জানিয়েছে অ্যাপল। মার্কিন যুক্তরাষ্ট্রের পর প্রতিষ্ঠানটির সবচেয়ে সরগরম বাজার চীনেই অ্যাপল পণ্য বিক্রির হার ২৬ শতাংশ কমে গেছে। এ ছাড়াও আরও একটি হতাশাজনক প্রান্তিকের আশংকা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

গত এক বছরের মধ্যেই পৃথিবীর সবচেয়ে ধনী প্রতিষ্ঠানের তকমাধারী অ্যাপল দুই হাজার কোটি ডলারেরও বেশি মূল্য হারিয়েছে। সেবা ব্যবসা এবং শেয়ার পুনরাধিকারে সাফল্যের মাত্রাকেও ম্লান করে দিয়েছে অ্যাপলের ব্যবসায় সাম্প্রতিক এ ভাটা। এ অবস্থায় সেপ্টেম্বরে আসন্ন আইফোন সেভেন-ই প্রতিষ্ঠানটির ভাগ্য গড়তে পারে বলে মন্তব্য করেছেন বিশ্লেষকেরা।

আইফোন সেভেন-এর পানিনিরোধী ফিচার, তারবিহীন হেডফোন প্রযুক্তিসহ আরও অনেক ফিচারের সমন্বয়ে নতুন রূপ নিয়ে আসবে বলে আশা করা হচ্ছে। তবে অ্যান্ড্রয়েড এবং আইফোনের পূর্ববর্তী সংস্করণগুলোর ব্যবহারকারীদের আকৃষ্ট করতে তা যথেষ্ট হবে কিনা সে ব্যাপারে সন্দেহ প্রকাশ করেছেন অনেকেই।

ম্যাককোয়ারি বিশ্লেষক বেন স্যাচার বলেন, "আইফোন সেভেন যদি নতুন কোনো অর্থপূর্ণ ও দরকারি ফিচার নিয়ে না আসে, তবে তা ভোক্তাদের ফোন পরিবর্তনের জন্য যথেষ্ট হবে না। আর দুঃখজনকভাবে, আইফোন সেভেন এর ব্যাপারে আমরা উদ্ভাবনী এমন কিছুই দেখিনি যা এখনও পর্যন্ত আমাদের নজর কাড়তে পেরেছে।"

পাইপার জেফ্রি’র জিন মানস্টার জানান, অ্যাপলের প্রতিবেদনে কিছু আশাব্যঞ্জক দিক রয়েছে। এর সাহায্যে শেষ প্রান্তিকে আইফোন বিক্রি বৃদ্ধির সাথে সাথে অ্যাপল পুঁজিবাজারের এই ধাক্কা কাটিয়ে নেবে বলে আশা প্রকাশ করেন তিনি। তবে ভবিষ্যতে আইফোন বিক্রি এবং অন্যান্য খাত অ্যাপলের আয় বৃদ্ধিতে সহায়ক হবে কিনা, এমন প্রশ্নের বিপরীতে তিনি বলেন, "মার্চের প্রতিবেদনে এই প্রশ্নের কোনো উত্তর পাওয়া যায়নি।"

এফ/১০:০২/২৯এপ্রিল

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে