Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৪-২৯-২০১৬

স্ট্রেস দূর করুন ১০ মিনিটে

আফসানা সুমী


স্ট্রেস দূর করুন ১০ মিনিটে

দিন শুরু মানে স্ট্রেসের শুরু। এই কাজ, সেই কাজ। এটা করতে গেলে ওইটা বাকি থেকে যায়। অন্যকে দিয়ে করাতে চাইলে কোন কাজ হয়না ঠিকমত। সব কাজ নিজের হাতেই করতে হয় আপনাকে। কখন শেষ করবেন, কীভাবে করবেন, করার মত সব জিনিস আছে কিনা সব মিলিয়ে আপনি অস্থির বোধ করেন, হাঁপিয়ে ওঠেন। মানসিক চাপ এবং স্থিতিস্থাপকতা বিশেষজ্ঞ পউলা ডেভিস দিচ্ছেন স্ট্রেস থেকে ১০ মিনিটে মুক্তির ৭টি উপায়। আসুন জেনে নিই সেগুলো।
 
পাওয়ার পোজ
ড. এমি কাডি বলেন, স্ট্রেসের সময় নিজের আত্মবিশ্বাস ধরে রাখতে পাওয়ার পোজের সাহায্য নিতে পারেন। মানসিক অবস্থার সাথে শারীরিক ক্রিয়ার একটা সম্পর্ক থাকে। তাই এভাবে নিজেকে চাঙ্গা করতে পারেন- কাঁধ পেছনের দিকে নিন এবং বুক সোজা রাখুন; সোজা হয়ে দাঁড়ান; পায়ের পাতা সোজা করে মাটিতে রাখুন। আপনার যদি বেশী ফোনে কথা বলার অভ্যাস থাকে তাহলে হেডফোন ব্যবহার করুন। এটা রোজ অনুশীলন করুন।
 
পাসওয়ার্ড বদলান
মজার বিষয় হল, আপনার ইমেইল বা ফেসবুকের পাসওয়ার্ড বদলানো আপনার জন্য ভাল ফল আনতে পারে। এমন একটা পাসওয়ার্ড দিন যা আপনাকে উৎসাহী করে, প্রেরণা দেয়। বারবার আপনাকে পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করতে হয় আপনার দরকারি সাইটগুলোতে। তাই সেগুলো বদলে ফেলে নতুন করে আপনাকে সহযোগিতা করে এমন কোন শব্দ দিয়ে পাসওয়ার্ড দিন।
 
ARM
নিজের মনস্তত্বকে ইতিবাচক করুন। খেয়াল করুন কোন সময় আপনার মানসিক চাপ বাড়ছে। সেই অনুযায়ী নিজেকে তৈরি রাখুন। কোনভাবেই নিজেকে উদ্বিগ্ন করে ফেলবেন না। এই তিনটি কাজ করুন-
 
STEP 1: Acknowledge stress
কেন আপনার মানসিক চাপ তৈরি হচ্ছে, এর উৎস কী এবং শারীরিকভাবে এটা কীভাবে আপনার উপর প্রভাব ফেলছে খেয়াল করুন।
 
STEP 2: Recognize stress
আপনার স্ট্রেস কি বিশেষ কোন কিছুর সাথে সম্পর্কিত? এই পরিস্থিতিতে সেটি কেন আপনার কাছে অর্থবহ?
 
STEP 3: Make use of the heightened energy
সর্বোশক্তি প্রয়োগ করুন এবং কারণগুলো বুঝতে তার উপর ফোকাস করুন।
 
STOP স্ট্রেস
এই একাগ্র কৌশলটি খুবই চমৎকারভাবে কাজে দেয়।
 
S: Stop
আপনি যাই করছেন, সেটা বন্ধ করুন এবং পরিপূর্ণ মনোযোগের সাথে আপনার অনুভূতি এবং চিন্তাকে পর্যালোচনা করুন।
 
T: Take a breath
দ্রুত শ্বাস নিন। নিজেকে প্রশান্ত করুন। এতে আবার মনোযোগ দিতে এবং ফোকাস করতে সহযোগিতা পাবেন।
 
O: Observe
নিজের অবস্থা নোট করুন। শারীরিক সমস্যা কোথায় কোথায় হচ্ছে লিখুন। মানসিক দুশ্চিন্তা কেন হচ্ছে সেটা কতখানি যৌক্তিক সেটাও ভাবুন।
 
P: Proceed
এবার যখন আপনি আপনার মানসিক অবস্থা নিয়ে বিস্তারিত জানেন, তখন এর মধ্যেই আপনি অনেক রিল্যাক্স বোধ করেন। কারণ সবকিছু আপনার জানা থাকলে নিয়ন্ত্রণও আপনার হাতে চলে আসে।
 
সময় নিয়ে সিদ্ধান্ত নিন
আপনার সব সিদ্ধান্ত একবারে নিতে যাবেন না। ড. জোশীর মতে, আমরা যখন একটার পর একটা কাজ করি এবং সীদ্ধান্ত নিতে থাকি কীভাবে কী করব তখন অনেক সময়ই আমরা ভুল সিদ্ধান্ত নিই। তাই সময় নিন। স্ট্রেস মুক্ত হয়ে ঠান্ডা মাথায় সিদ্ধান্ত নিন।
 
কৃতজ্ঞতা দেয়াল
আপনার বাসায় বা অফিসে একটা কৃতজ্ঞতা দেয়াল তৈরি করুন। অর্থাৎ এমন একটি দেয়াল যেখানে বোর্ড লাগানো থাকবে এবং অন্য সদস্যরা বিভিন্ন নোট সেখানে পিন দিয়ে আটকে দেবে। নোটগুলোতে অবশ্যই ইতিবাচক কথা থাকবে। আপনার কাজের ভাল দিকের কথা থাকবে।
 
নিজেকে ৫ মিনিট সময় দিন
গান শুনুন। বড় বড় মানুষদের ভাল ভাল উক্তি শুনুন, জানুন। নিজেকে রিল্যাক্স হওয়ার সময় দিন। নিজের কাজের প্রতি ভালোবাসা তৈরি করুন। বিশ্বাস করুন আপনি ভাল আছেন।

এস/০৩:/২৯ এপ্রিল

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে