Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৪-২৮-২০১৬

রানা প্লাজা ধস প্রাকৃতিক দুর্যোগ নয়, মানবসৃষ্ট

রানা প্লাজা ধস প্রাকৃতিক দুর্যোগ নয়, মানবসৃষ্ট

ঢাকা, ২৮ এপ্রিল- প্রাকৃতিক দুর্যোগের কারণে রানা প্লাজা নামক বহুল আলোচিত ভবন ধসের ঘটনা ঘটেনি। এটা মানবসৃষ্ট বলে উল্লেখ করেছেন ঢাকার জেলা ও দায়রা জজ এস এম কুদ্দুস জামান।

বৃহস্পতিবার মামলাটিতে ভবন মালিক সোহেল রানা জামিন শুনানিকালে এ মন্তব্য করে ওই বিচারক রানার জামিনের আবেদন নামঞ্জুর করেন।

এদিন মামলাটির চার্জশিট আমলে গ্রহণ এবং আসামিদের উপস্থিতির জন্য দিন ধার্য ছিল। শুনানিকালে সোহেল রানাসহ কারাগারে থাকা ছয় আসামিকে আদালতে হাজির করা হয়। এসময় জামিনে থাকা ২৩ আসামিও আদালতে উপস্থিত ছিলেন।

রানার জামিন আবেদনের শুনানিতে আইনজীবীরা ভবন ধসের জন্য রানার কোন হাত ছিল না বলে উল্লেখ করলে বিচারক ওই মন্তব্য করে তার জামিনের আবেদন নামঞ্জুর করেন।

এরপর বিচারক ভবন মালিক সোহেল রানাসহ ৪১ আসামির বিরুদ্ধে আগামী ২৫ মে চার্জগঠনের শুনানির দিন ধার্য করেন।

মামলাটিতে এখানো ১২ আসামি পলাতক রয়েছেন। এরা হলেন, সাভার পৌরসভার সাবেক সহকারী প্রকৌশলী মাহবুবুর রহমান, সাভার পৌরসভার নগর পরিকল্পনাবিদ ফারজানা ইসলাম, নান্টু কন্ট্রাকটার, উপ-প্রধান পরিদর্শক বেলায়েত হোসেন, ইথার টেক্সটাইলের ব্যবস্থাপনা পরিচালক জান্নাতুল ফেরদৌস, মো. শফিকুল ইসলাম ভূইয়া, মনোয়ার হোসেন বিপ্লব, সৈয়দ শফিকুল ইসলাম জনি, রেজাউল ইসলাম, আব্দুল মজিদ,  নয়ন মিয়া ও মো. ইউসুফ আলী।

২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা নামক ভবন ধসে ১ হাজার ১১৭ জনকে মৃত উদ্ধার করা হয়। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও ১৯ জন মারা যায়।  সে হিসেবে নিহত হয় ১ হাজার ১৩৬ জন। অন্যদিকে আহত হয় ১ হাজার ১৭০ জন। মৃত উদ্ধারকৃতদের মধ্যে ৮৪৪ জনের লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। ডিএনএ পরীক্ষার নমুনা রেখে ২৯১ জনের অসনাক্তকৃত লাশ জুরাইন কবরস্থানে দাফন করা হয়। গুরুতর আহত হয়ে পঙ্গুত্ব বরণ করে ৭৮ জন।

ওই ঘটনার হত্যা মামলায় ২০১৫ সালের ১ জুন রানা, রানার বাবা-মাসহ ৪১ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করে সিআইডির সহকারী পুলিশ সুপার বিজয় কৃষ্ণ কর।

আর/১০:৩৪/২৮ এপ্রিল

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে