Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২৮-২০১৬

যে ৭টি কৌশলে সফল ব্যক্তিরা নিজেদেরকে শান্ত রাখেন

নিগার আলম


যে ৭টি কৌশলে সফল ব্যক্তিরা নিজেদেরকে শান্ত রাখেন

অনেক বাঁধা বিপত্তি পেরিয়ে জীবনে সফলতা লাভ করতে হয়। সফল হতে হলে সর্ববস্থায় মাথা ঠান্ডা রাখার প্রয়োজন পড়ে। মাথা ঠান্ডা রেখে ধৈর্য ধরে সঠিক সিদ্ধান্ত নেওয়া একজন সফল মানুষের অন্যতম গুণ। গবেষণায় দেখা গেছে আবেগ নিয়ন্ত্রণ সরাসরি আপনার কাজের পার্ফরমেন্সের উপর প্রভাব ফেলে। TalentSmart এক মিলিয়নের বেশি মানুষের উপর জরিপ করে দেখেছেন যে, ৯০% টপ ব্যক্তিরা সাফল্য অর্জন করেছেন তাদের আবেগ নিয়ন্ত্রণ রাখার কারণে। মানুষের মস্তিষ্ক সবচেয়ে ভাল কাজ করে যখন স্ট্রেস ফ্রি এবং মাথা ঠান্ডা থাকে। সফল মানুষেরা কিছু কৌশল অবল্বন করেন স্ট্রেস ফ্রি থাকার জন্য। আসুন সেই কৌশলগুলো জেনে নেওয়া যাক।

১। সবসময় ইতিবাচক থাকেন
জীবনে যাই হোক না কেন, যত সমস্যাই থাকুক না কেন তারা কখনও হাল ছেড়ে দেয় না। আত্নবিশ্বাসের সাথে সব রকম সমস্যা মোকাবিলা করে থাকেন। এটি তাদের সফলতার অন্যতম একটি কারণ।

২। ক্যাফিন এড়িয়ে যাওয়া
বিভিন্ন সমীক্ষায় দেখা গেছে যে, অতিরিক্ত কফি পান মস্তিষ্ককে উজ্জীবিত করে উদ্বিগ্নতা বৃদ্ধি করে দিয়ে থাকে। চিন্তিত হলে কফির পরিবর্তে পানি পান করুন। এটি শরীর হাইড্রেইড করে চিন্তাশক্তি বাড়িয়ে দেয়।

৩। কৌতুক করা
কৌতুক, মজা স্ট্রেস কমিয়ে দিয়ে থাকে। হাস শরীরে হরমোনকে শান্ত রাখতে সাহায্য করে মস্তিষ্ক ঠান্ডা রাখে। এমনকি এটি আপনার আবেগ নিয়ন্ত্রণ রাখে। রাগ, স্ট্রেস নিয়ন্ত্রণ রাখার এটি অন্যতম একটি উপায়।

৪। নেতিবাচক কথা বলা বন্ধ করা
“আমি এটা পারবো না”, “আমার দ্বারা এটা হবে না” নিজের সম্পর্কে এই ধরণের নেতিবাচক কথা বলা বন্ধ করে। আপনি যতক্ষণ নিজের সম্পর্কে এই ধরণের নেতবাচক কথা বলা বন্ধ করবেন আপনার স্ট্রেস, চিন্তা  অনেকখানি কমে যাবে। নিজের উপর বিশ্বাস রাখুন। আপনি পারবেন, অব্যশই পারবেন।

৫। পরিকল্পনা করে রাখা
সফল মানুষেরা সবসময় একটি ব্যাকআপ প্ল্যান রাখেন। কোন পরিকল্পনা সফল না হলে তার পরিবর্তে আরেকটি পরিকল্পনা তৈরি করে রাখেন। এটি তাদেরকে লক্ষ্য আরও বেশি মনযোগী করে তোলে এবং এটি লক্ষ্য অর্জন করতে সাহায্য করে থাকে।

৬। মানসিকভাবে প্রস্তুত থাকে
কোন পরিকল্পনা সফল হতে পারে আবার সফল নাও হতে পারে। সবসময় সবরকম পরিস্থিতির জন্য তাদের প্রস্তুত থাকতে হয়। পরিকল্পনা সবসময় সফল হবে এমনটা ভাবা ঠিক নয়। মস্তিষ্কের নমনীয়তা বৃদ্ধির জন্য কিছু মেন্টাল গেইম খেলতে পারেন।

৭। পর্যাপ্ত ঘুম
আমাদের শরীরের জন্য ঘুম খুবই গুরুত্বপূর্ণ। এটি আমাদের শরীর এবং মস্তিষ্ককে সঠিকভাবে চলাতে সাহায্য করে থাকে। অপর্যাপ্ত ঘুম আপনার স্বাস্থ্যের ক্ষতি করার পাশাপাশি আপনার কার্যক্ষমতা হ্রাস করে থাকে।

লিখেছেন- নিগার আলম

এফ/২৩:১৪/২৮ এপ্রিল

ব্যক্তিত্ব

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে