Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.2/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২৮-২০১৬

পরিবেশ বান্ধব ও নান্দনিক মোবাইল টাওয়ার

পরিবেশ বান্ধব ও নান্দনিক মোবাইল টাওয়ার

নগরীর সৌন্দর্য সুরক্ষা এবং নিরবিচ্ছিন্ন টেলিযোগাযোগ নেটওয়ার্ক সেবা নিশ্চিত করতে দেশের প্রথম টাওয়ার কোম্পানি ইডটকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড (ইডটকো) ক্যামোফ্ল্যাগ টাওয়ার তৈরি শুরু করেছে। পরিবেশ-বান্ধব নান্দনিক  ডিজাইনের এই উদ্ভাবনী টাওয়ার চলতি বছর সারা দেশে ছড়িয়ে দিতে চায় ইডটকো। 

ইডটকো তাদের প্রথম ক্যামোফ্ল্যাগ টাওয়ার অবকাঠামো নির্মাণ করেছে বন্দর নগরী চট্টগ্রামে। চট্টগ্রাম বোট ক্লাব ভবনের ছাদে নির্মিত এটি নির্মাণ করা হয়েছে।  

ইডটকো’র অনন্য উদ্ভাবনী ক্যামোফ্ল্যাগ ডিজাইনের টাওয়ার অবকাঠামো নগরীর নান্দনিক সৌন্দর্যকে রক্ষা করে এবং ভবনের উপর অতিরিক্ত চাপ সৃষ্টিকারী ছাদে নির্মিত গতানুগতিক টাওয়ারের সংখ্যা কমিয়ে আনতে সহায়তা করবে। 
স্থানীয়ভাবে ইডটকোর তৈরি এ ধরনের অবকাঠামো নগরীর সৌন্দর্য বাড়ায়, ভবনের উপর চাপ কমায়, নেটওর্য়াক সংযোগ নিশ্চিত করে এবং বিদ্যুৎ খরচ কমায়। 

বাংলাদেশে ইডটকো প্রথমবারের মতো এই ক্যামোফ্ল্যাগ টাওয়ার স্থাপন করলেও মালয়শিয়াতে গ্রুপটি অনেক ক্যামোফ্ল্যাগ অবকাঠামো নির্মাণ করেছে। বাংলাদেশে ২০১৬ সাল থেকে এ ধরনের উদ্ভাবন ছড়িয়ে দিবে বলে প্রতিষ্ঠানটি পরিকল্পনা করছে। 

ফাইবার গ্লাস রিইনফোর্সড প্রডাক্ট (এফআরপি) দিয়ে র্নিমিত এ ধরণের  নান্দনিক এবং পরিবেশবান্ধব ক্যামোফ্ল্যাগ অবকাঠামো টেকসই। অবকাঠামোগুলো এমন উপাদান দিয়ে তৈরি যেগুলো ভারি বৃষ্টি এবং ঝড়ে ক্ষতিগ্রস্ত না হওয়ায় নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক নিশ্চিত করে। 

আর/১৭:২৪/২৮ এপ্রিল

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে