Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২৮-২০১৬

স্মার্টফোনের প্যাটার্ন লক ভুলে গেলে কী করবেন?

স্মার্টফোনের প্যাটার্ন লক ভুলে গেলে কী করবেন?

এখন দুনিয়া স্মার্টফোনের। 'করলো দুনিয়া মুঠঠি মে' বলে মোবাইল কোম্পানিগুলিও নতুন নতুন টেকনোলজি দেওয়া ফোন আমাদের হাতে তুলে দিচ্ছে। মোবাইলে আমাদের অনেক গুরুত্বপূর্ণ তথ্য থাকে। এই সমস্ত দরকারি তথ্য যাতে অন্য কারও হাতে চলে না যেতে পারে, তার জন্য মোবাইলে নিরাপত্তার ব্যবস্থা আগে থেকেই ছিল। কিন্তু স্মার্টফোন আসার পর থেকে সেই নিরাপত্তার ব্যবস্থাটাও আরও অনেক কঠোর হয়েছে। আমরা আমাদের ইচ্ছে মতো পাসওয়ার্ড দিয়ে রাখতে পারি ফোনে। আচ্ছা যদি কখনও সেই পাসওয়ার্ডটাই ভুলে যান, তখন কী করবেন?
পৃথিবী যত আধুনিক হয়েছে তত আধুনিক হয়েছে অপরাধের পদ্ধতিও। অপরাধীরা রোজ রোজ নতুন উপায় বের করছে অপরাধ করার জন্য। আবার অপরাধের হাত থেকে বাঁচতে তথ্যপ্রযুক্তিও রোজ উন্নত হচ্ছে। মোবাইলে আগে আমরা নাম কিংবা নম্বর দিয়ে পাসওয়ার্ড দিয়ে রাখতাম। কিন্তু প্রযুক্তি বদলেছে। বদলেছে পাসওয়ার্ডের ধরনও। সেই জায়গায় এসেছে প্যাটার্ন লক। আপনার প্যাটার্ন লক একমাত্র তো আপনিই জানবেন। কিন্তু যদি কখনও এমন হয় যে প্যাটার্ন লকটাই ভুলে গেলেন। খুব চেষ্টা করেও মনে করতে পারছেন না। তখন কী করবেন ভেবে দেখেছেন?
প্যাটার্ন লক ভুলে গেলেও এই পদ্ধতিতে আপনি খুলতে পারবেন-

১) প্রথমে আপনার ফোনটি সুইচ অফ করুন।
২) এবার একইসঙ্গে ফোনের ভলিউম বাটন, পাওয়ার বাটন এবং হোমস্ক্রিন বাটন প্রেস করুন।
৩) এবার আপনি স্ক্রিনে ৫টি অপশন দেখতে পাবেন।
i) Reboot data.
ii) Wipe data/factory reset.
iii) Install update.
iv) Power down.
v) Advance option.
৪) এবার এই ৫টি অপশনের মধ্যে Wipe data/factory reset অপশনটি সিলেক্ট করুন। তারপর yes প্রেস করুন। তবে yes সিলেক্ট করার আগে মনে রাখবেন আপনার ফোনের আগেকার সমস্ত ডেটা কিন্তু মুছে যাবে। তাই সবসময় ব্যাক-আপ নিয়ে রাখবেন, যাতে এরকম পরিস্থিতিতে পড়লে আপনার গুরুত্বপূর্ণ কোনও তথ্য হারিয়ে না যায়।
৫) এবার আপনার ফোনটি নিজে থেকেই রিস্টার্ট হয়ে যাবে। রিস্টার্ট হওয়ার পর আপনি আপনার ফোন আবার আগের মতো ব্যবহার করতে পারবেন। এবং নতুন প্যাটার্ন লক দিতে পারবেন।

আর/১৭:২৪/২৮ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে