Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.9/5 (109 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২৮-২০১৬

আফ্রিকার একটি দেশের অন্যতম সরকারি ভাষা বাংলা। জানতেন?

আফ্রিকার একটি দেশের অন্যতম সরকারি ভাষা বাংলা। জানতেন?
এই দেশের সরকারি ভাষা বাংলা।

ফ্রিটাউন, ২৮ এপ্রিল- বাংলাদেশের জাতীয় ভাষা যে বাংলা সেটা সবাই জানেন। কিন্তু এটা জানেন কি যে আফ্রিকার একটি প্রায় নাম না-জানা দেশের অন্যতম সরকারি ভাষা বাংলা। এই খবরটি সব বাঙালিরই জানা উচিত।

পশ্চিম আফ্রিকার উপকূলবর্তী একটি দেশ সিয়েরা লিওন। এই দেশটি পৃথিবীর বৃহত্তম টাইটানিয়াম এবং বক্সাইট উৎপাদনকারী দেশগুলির মধ্যে একটি। তাছাড়াও সোনা এবং হিরে উৎপাদনেও এগিয়ে সিয়েরা লিওন। আটলান্টিক মহাসাগরের তীরের এই দেশের অন্যতম সরকারি ভাষা বাংলা। অবিশ্বাস্য হলেও এটি সত্যি। তা বলে এটা ভাবার কোনও কারণ নেই যে সেদেশের আপামর জনসাধারণ বাংলায় কথা বলেন। তাহলে?


এর কারণ জানতে গেলে একটু পিছিয়ে যেতে হবে। ইউরোপের সাম্রাজ্যবাদের হাত থেকে ১৯৬১ সালে মুক্তি পায় এই দেশটি। স্বাধীনতার ৩০ বছরের মাথায়, ১৯৯১ সালে, প্রবল দুর্নীতি এবং দেশের সম্পদ নয়ছয়ের প্রতিবাদে গৃহযুদ্ধ শুরু হয় এই দেশে। ২০০২ সাল পর্যন্ত এই যুদ্ধ চলে। 

এই গৃহযুদ্ধ থামাতেই হস্তক্ষেপ করে রাষ্ট্রসঙ্ঘ এবং এই পর্যায়েই রাষ্ট্রসঙ্ঘের পিসকর্পের প্রতিনিধি হিসেবে সিয়েরা লিওনে আসেন প্রায় ৫৩০০ বাংলাদেশি সৈনিক। পিসকর্পের অবদানেই শেষ পর্যন্ত শান্তি ফিরে আসে সিয়েরা লিওনে এবং এই অবদানের স্বীকৃতি হিসেবেই সেদেশের রাষ্ট্রপতি আলহাজ আহমেদ তেজান কাবাহ্ ‘বাংলা’ ভাষাকে সিয়েরা লিওনের ‘সরকারি ভাষা’ হিসেবে ঘোষণা করেন।

এফ/০৯:৫৯/২৮ এপ্রিল

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে