Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২৭-২০১৬

অবশেষে ভারত-পাক সীমান্তে বসল লেজার পাঁচিল

অবশেষে ভারত-পাক সীমান্তে বসল লেজার পাঁচিল

নয়া দিল্লী, ২৭ এপ্রিল- বিএসএফ সিদ্ধান্ত নিয়েছিল দু-বছর আগেই। সেই পরিকল্পনারই সফল রূপায়ণ হল। ভারত-পাক আন্তর্জাতিক সীমান্ত বরাবর বসল লেজার প্রাচীর।

ভারত-পাক সীমান্তের বেশ কয়েকটি জায়গায় কাঁটাতারের বেড়া নেই। নানা কারণে সেখানে কাঁটাতার দেওয়া যায়নি। পালা করে বিনিদ্ররজনী কাটাতে হয় বিএসএফ জওয়ানদের। অভিযোগ, সীমান্তরক্ষী বাহিনীর নজর গলেই সেই সব জায়গা দিয়েই ভারতে অনুপ্রবেশ হয়। সুযোগের সদ্ব্যবহার করে, নাশকতার উদ্দেশে ভারতে ঢুকে পড়ে জঙ্গিরা।

তাই বছর দুই আগেই সীমান্তের অরক্ষিত অঞ্চল অত্যাধুনিকন লেজার পাঁচিলে ঘিরে ফেলার সিদ্ধান্ত হয়েছিল। পাঠানকোট জঙ্গি হামলার পর, দ্রুত তোড়জোড় শুরু হয়ে যায়।

বিএসএফ সূত্রে খবর, স্যাটেলাইট নির্ভর সিগন্যাল কম্যান্ড সিস্টেম কাজে লাগিয়ে সীমান্তের ওই এলাকাগুলোয় এ বার নজরদারি চালানো হবে। এরই মধ্যে পঞ্জাবের সীমান্ত অঞ্চলে আটটি অনুপ্রবেশের সনাক্তকরণ সিস্টেম বসে গিয়েছে। সেগুলো ঠিকমতো কাজ করাও শুরু করেছে। আর কয়েক দিনের মধ্যে আরও চারটি সিস্টেম বসানোর কাজ শেষ হয়ে যাবে বলে দাবি করেছেন বিএসএফের এক সিনিয়র আধিকারিক।

জানা গিয়েছে, পঞ্জাব ছাড়াও জম্মু-কাশ্মীর, রাজস্থান ও গুজরাতে ভারত-পাক সীমান্ত বরাবর এই লেজার প্রাচীর বসবে। নিরাপত্তা আঁটো করতে সীমান্তে কোনওরকম ফাঁকফোকর রাখতে চান না বিএসএফ কর্তারা। প্রথম পর্যায়ে একডজন লেজার প্রাচীর বসলেও, অদূর ভবিষ্যতে সবমিলিয়ে ৪৫টি জায়গা লেজার প্রাচীরের জন্য চিহ্নিত করা হয়েছে।

বিএসএফ কর্তারা জানান, সীমান্তে লেজার প্রাচীর কাজ করা শুরু করে দিয়েছে। দূর থেকে মনিটর করে অবৈধ অনুপ্রবেশ ধরাও যাচ্ছে। ফলে, এই পাইলট প্রজেক্ট সফল হবে বলেই আশাবাদী বিএসএফের কর্তারা।

আর/১০:১৪/২৭ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে