Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২৭-২০১৬

২৭ বছর পর লিভারপুলের সমর্থকদের ন্যায় বিচার

২৭ বছর পর লিভারপুলের সমর্থকদের ন্যায় বিচার

ঘটনাটি ১৯৮৯ সালের ১৫ এপ্রিলের। এফএ কাপের সেমিফাইনালে উত্তর ইংল্যান্ডের শেফিল্ডের হিলসবোরো স্টেডিয়ামে লিভারপুল মুখোমুখি হয়েছিল নটিংহ্যাম ফরেস্টের। সেই ম্যাচেই ঘটে বড় এক দুর্ঘটনা। প্রাণ হারায় ৯৬ জন লিভারপুরল সমর্থক। আহত হয়েছিলেন আরও ৭৬৬ জন দর্শক।

দুই দলের সমর্থকদের সংঘর্ষ এড়াতে সেদিন স্টেডিয়াম নির্ধারিত করে দেওয়া হয়েছিল নির্দিষ্ট গ্যালারি। কিন্তু লিভারপুলের দর্শক হয়েছিল নির্ধারিত আসনসংখ্যার চেয়ে কয়েক গুণ বেশি। সেই দর্শকের চাপ সামলাতে না পেরে ম্যাচ শুরুর অল্প কিছুক্ষণ আগে ম্যাচের ব্যবস্থাপনার দায়িত্বে থাকা কর্মকর্তা নির্দেশ দেন আরও একটি প্রবেশ পথ খুলে দিতে। কিন্তু গ্যালারি পূর্ণ হয়ে গিয়েছিল আগেই।

প্রবল জনস্রোত সইতে না পেরে একপর্যায়ে ভেঙে যায় গ্যালারীর নিরাপত্তাবেষ্টনীও। এই হুড়োহুড়িতে পায়ের তলায় চাপা পড়ে ঘটনাস্থলেই নিহত হন বেশির ভাগ লিভারপুল–সমর্থক। দীর্ঘদিন এটাকে দুর্ঘটনা বলা হলেও নিহত ব্যক্তিদের স্বজনেরা এর বিচার দাবি করে আসছেন অনেক দিন ধরে। এ নিয়ে মামলাও হয় ২০১৪ সালে।

অবশেষে ২৭ বছর পর ইংল্যান্ডের বিচার বিভাগের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ তদন্তের পর মঙ্গলবার সেই মামলার রায় দেওয়া হয়। নয় সদস্যের জুরিবোর্ড ৭-২ সংখ্যাগরিষ্ঠ রায়ে বলেন, সেদিন ৯৬ জনের মৃত্যু আসলে নিছক দুর্ঘটনা নয়, এর দায় কর্তৃপক্ষের। আদালত তাঁর পর্যবেক্ষণে বলেন, পুলিশের ভুলেই এমন ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। সেদিন ম্যাচের কমান্ডিং অফিসারের সিদ্ধান্তের ভুলেই ভেঙে পড়েছিল নিরাপত্তাবেষ্টনী।

এটাকে ইংল্যান্ডের বিচারব্যবস্থার ইতিহাসে একটি মাইলফলক বলেও উল্লেখ করেছেন দেশটির প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, '৯৬ জন লিভারপুল–সমর্থক, যারা মর্মান্তিকভাবে মৃত্যুবরণ করেছিলেন, তাঁরা আজ দীর্ঘদিন পর ন্যায়বিচার পেলেন। এ এক ঐতিহাসিক দিন!'

আর/১৭:২৪/২৭ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে