Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 5.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২৬-২০১৬

উদ্বিগ্নতা যেভাবে নেতৃত্ব গুন বাড়ায়

আফসানা সুমী


উদ্বিগ্নতা যেভাবে নেতৃত্ব গুন বাড়ায়

অবাক হচ্ছেন? ভাবছেন উদ্বিগ্নতার মত নেতিবাচক একটি বিষয় কিভাবে নেতৃত্বের জন্য ইতিবাচক হতে পারে? মনোবিজ্ঞানীরা বলছেন, উদ্বিগ্নতাকে কাজে লাগানো সম্ভব। শুধু আপনাকে হতে হবে একটু কৌশলী। উদ্বিগ্নতা যখন মানসিক ব্যাধি, তখন অবশ্যই এর চিকিৎসা করানো প্রয়োজন। কিন্তু একটি মাত্রা পর্যন্ত আপনি এর সুবিধা নিতে পারেন! কীভাবে সম্ভব, আসুন জেনে নিই তার কয়েকটি ধাপ।
 
কাজের গতি বাড়ায় উদ্বিগ্নতা
"আমার অনেক কাজ, অনেক কিছু করতে হবে, কখন করব?" "আমি কি অসুস্থ হয়ে পড়ছি?" "আমার কি পেট ব্যথা? এই ব্যথা কি বাড়বে? তাহলে কি বিছানায় পড়ে থাকব? তাহলে আমার কাজের কী হবে?" এই অতিরিক্ত দুঃশ্চিন্তা আপনার কাজের গতি বাড়ায়। যে কাজ আপনি করতে হয়ত অনেকটা সময় ব্যয় করতেন, সেই কাজ আপনি করে ফেলেন অনেক দ্রুত। কারণ আপনার উদ্বিগ্নতা আপনাকে ঘুমাতে দেয় না, অস্থির করে রাখে। কাজ শেষ করতে না পারার অনিশ্চয়তা আপনাকে অপেক্ষা করতে দেয় না, অলসতা করতে দেয় না। বরং বলে, "যা কাল হতে পারে, তা আজ কেন নয়?"
 
উদ্বিগ্নতার সাথে সখ্যতা গড়ে তুলুন
আপনি অল্পতেই উদ্বিগ্ন হয়ে যান এই নিয়ে চিন্তিত না হয়ে বরং উদ্বিগ্নতার সাথে বন্ধুত্ব গড়ে তুলুন। আপনার জীবন হয়তো আপনার কাছে খুবই কষ্টের, অনেক বাধা-বিপত্তি পেরিয়ে এই পর্যন্ত এসেছেন আপনি। এই নিয়ে হীনমন্যতায় ভুগবেন না। বরং আপনার সংগ্রামের কথা সবাইকে বলুন। নিজের জীবন নিয়ে পর্যালোচনা করতে গিয়ে আপনি কিজেই দেখবেন, উগ্বিগ্নতা আপনাকে কীভাবে সহায়তা করেছে। আপনি যখনি হতাশ হয়েছেন, যখনই থেমে যেতে চেয়েছেন, আপনার ভেতর থেকে উদ্বিগ্নতা তৈরি হয়েছে। আপনার মনে হয়েছে, আপনাকে পারতেই হবে। এই তাড়না থেকেই আপনি এতদূর এসেছেন। এভাবেই নেতা হওয়ার গুণ তৈরি হয়েছে আপনার মধ্যে।
 
উদ্বিগ্নতা প্রকাশ করুন
আপনি যে উদ্বিগ্ন তা আপনার কর্মীদের বুঝতে দিন। আপনার ভেতরের তাড়না তাদের মাঝে ছড়িয়ে দিন। আপনি হয়তো ভাবছেন, কাজ নিয়ে অতিরিক্ত দুশ্চিন্তা করা তো একটা বদভ্যাস। না। এই চিন্তাই আপনার কাজের গতি কীভাবে বাড়িয়ে দেয় তা আমরা দেখেছি। তাই একে বরং কাজে লাগান। আপনিও আপনার কাজ সময়মত করুন, অন্যদেরকেও কাজে উৎসাহী করে তুলুন। যে অনিশ্চয়তা আপনি বোধ করছেন, সেই অনিশ্চয়তা অন্যদের মনেও ঢুকিয়ে দিন। বার বার বলুন, কালকের জন্য ফেলে রাখা যাবে না কোন কাজ। আপনার কাজের প্রতি দায়িত্বশীলতা দেখে তারাও দায়িত্বশীল হবে। আর এভাবেই আপনি এগিয়ে যেতে থাকবেন একজন যোগ্য নেতা হিসেবে।
 
মনোযোগের চর্চা করুন
উদ্বিগ্নতা যেন মনোযোগকে ধূলিস্যাত না করে সেদিকে খেয়াল রাখুন। আপনি আপনার কাজ নিয়ে, আপনার প্রতিষ্ঠানের উন্নতি নিয়ে চিন্তিত। খুবই ভাল কথা। কিন্তু অধিক চিন্তা যেন নার্ভাসনেস তৈরি না করে। মনে রাখবেন, উগ্বিগ্নতা আপনার এমন একটি গুণ যার নিয়ন্ত্রণ হারানো বিপজ্জনক। একে সামলে রাখতে হবে। তাই মনোযোগ হারাবেন না কোনভাবেই। কাজের সফলতা শুধু চিন্তা দিয়ে আসবে না। তাই পাশাপাশি মনোযোগ ধরে রাখার অনুশীলন করুন। সিদ্ধান্তগুলো চিন্তা করে, সময় নিয়ে, আলোচনা করে তারপর নিন। একটি সঠিক সিদ্ধান্ত আপনাকে অনেক বড় নেতা হিসেবে প্রতিষ্ঠিত করতে পারে সবার চোখে। তাই উদ্বিগ্নতা এবং মনোযোগকে পাশাপাশি বজায় রাখুন।
 
মনে রাখুন, আপনি ঠিক আছেন
আপনি উদ্বিগ্ন, কিন্তু অসুস্থ নন। আপনি হয়ত অনেক ভুল করেন, কিন্তু তার চেয়েও অনেক বেশি সঠিক কাজ করেছেন, সঠিক সিদ্ধান্ত নিয়েছেন জীবনে। নিজেকে দেখুন এবং শ্রদ্ধা করুন। আপনি নিজেই নিজেকে অবমূল্যায়ণ করলে অনুএরা আপনাকে মূল্য দিতে শিখবে না। উদ্বিগ্নতা আপনার হাতিয়ার, ব্যাধি নয়। তাই নিজের উপর ভরসা রাখুন। যোগ্য নেতা হয়ে উঠুন।

আর/১৭:৩৪/২৬ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে