Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৪-২৬-২০১৬

৮ মহাসড়ক যুক্ত হবে এশিয়ান হাইওয়ে করিডরে

৮ মহাসড়ক যুক্ত হবে এশিয়ান হাইওয়ে করিডরে

ঢাকা, ২৬ এপ্রিল- ব্যবসা-বাণিজ্য ও যোগাযোগ প্রসারে ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে যুক্ত হতে যাচ্ছে বাংলাদেশের আটটি মহাসড়কের ৬০০ কিলোমিটার সড়ক।  সাউথ এশিয়া সাব রিজিওনাল ইকোনমিক কো-অপারেশনের (সাসেক) এশিয়ান হাইওয়ে এবং বাংলাদেশ, ভারত, চীন ও মায়ানমারের (বিসিআইএম) মধ্যে প্রস্তাবিত অর্থনৈতিক করিডরে নতুন করে এ আট মহাসড়ক যুক্ত হতে যাচ্ছে।

মঙ্গলবার (২৬ এপ্রিল) রাজধানীর  শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে এনইসি নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি উপস্থাপন করা হবে।

পরিকল্পনা সূত্রমতে, এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৫১৪ কোটি ৩৮ লাখ টাকা। প্রকল্পে সরকারি খাত থেকে ৬৬২ কোটি ৬১ লাখ এবং জাইক‍ার ঋণ থেকে ১ হাজার ৮৫১ কোটি ৭৭ লাখ টাকা আসবে দেখানো হয়েছে।

প্রকল্প অনুযায়ী, আটটি মহাসড়কের সীমানাই মিলিত হয়েছে ভারত সীমান্তে। যে কারণে এর নামও দেওয়া হয়েছে ‘ক্রস বর্ডার রোড ইমপ্রুভমেন্ট নেটওয়ার্ক প্রজেক্ট’। প্রকল্পের অধীন সড়কগুলোতে অসংখ্য সেতু রয়েছে, যা বহু বছরের পুরনো ও জরাজীর্ণ।

এশিয়ান হাইওয়ের আঞ্চলিক ও উপ-আঞ্চলিক সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে আন্তঃদেশীয় সড়ক যাতায়াত নিরাপদ করতে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। প্রকল্পটি ২০১৬ থেকে ২০২২ মেয়াদে বাস্তবায়ন করবে সড়ক ও জনপদ অধিদফতর।

প্রকল্পের প্রধান কার্যাবলী
প্রকল্পের আওতায় ভূমি অধিগ্রহণ ও পুনর্বাসন ৩০ দশমিক ৩০ হেক্টর, আড়াই হাজার বর্গ মিটার কোরঅফিস বিল্ডিং, ১৭টি অ্যাপ্রোচ সড়কে ব্রিজ, সাতটি কালভার্ট, একটি টোল গেট, দু’টি এক্সেল লোড কন্ট্রোল ও ৫৫২ সিটি নির্মাণসহ ৫৫২ জন নিরাপত্তাকর্মী নিয়োগ দেয়া হবে।

এছাড়া, ইক্যুইপমেন্ট অপারেশন এবং মেনটেইন্যান্স, অফিস  নির্মাণ, চারটি পিক-আপ, ৮টি মোটরসাইকেল, একটি মাইক্রোবাসসহ প্রয়োজনীয় জনবলও নিয়োগ দেয়া হবে।
 
এশিয়ান হাইওয়ের জন্য যশোর জেলার শার্শা, ঝিকরগাছা, নড়াইল জেলার সদর, লোহাগড়া, গোপালগঞ্জের সদর, কাশিয়ানী, চট্টগ্রামের মীরসরাই, ফটিকছড়ি, পটিয়া, চন্দনাইশ ও কক্সবাজার চকরিয়া উপজেলাকে বাস্তবায়ন এলাকা ধরে নেওয়া হয়েছে।

এফ/১৭:১৫/২৬ এপ্রিল

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে