Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৪-২৬-২০১৬

‘নিরাপত্তা ইস্যু মাথায় রেখেই হবে রূপপুর বিদ্যুৎকেন্দ্র’

‘নিরাপত্তা ইস্যু মাথায় রেখেই হবে রূপপুর বিদ্যুৎকেন্দ্র’

ঢাকা, ২৬ এপ্রিল- নিরাপত্তা ইস্যু মাথায় রেখেই নির্মাণ করা হবে রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্র। রাজধানীর বঙ্গবন্ধু নভোথিয়েটারে সোমবার (২৫ এপ্রিল) আয়োজিত গোলটেবিল বৈঠকে এসব কথা জানানো হয়। যৌথভাবে এর আয়োজন করে রুশ পরমানু প্রতিষ্ঠান-রোসাটম, বাংলাদেশ পরমানু শক্তি কমিশন ও রুশ ঠিকাদারী প্রতিষ্ঠান অ্যাটমসট্রয় এক্সপোর্ট।

গোলটেবিল আলোচনায় অংশ নেন রাশিয়ার পরমাণু শক্তিবিষয়ক নিউজপোর্টাল নিক্লিয়ার.আরইউ’র প্রধান সম্পাদক ইলিয়ান প্লাটোনভ, রোসাটম এশিয়ার প্রাইভেট লিমিটেডের কমিউনিকেশন ম্যানেজার আর্কাইডি করনিয়েড, রোসাটম’র বাংলাদেশ প্রতিনিধি ফিলিপ কসোভসহ অন্যরা।

বক্তারা বলেন, বাংলাদেশের প্রথম পারমানবিক বিদ্যুৎকেন্দ্র হতে যাচ্ছে ইশ্বরদীর রূপপুরে। এর নিরাপত্তা ইস্যুতে নানান আলোচনা-সমালোচনা চলছে। কিন্তু নিরাপত্তার বিষয়টিকে প্রাধান্য দিয়েই এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হচ্ছে।

আমেরিকা, জাপানে পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের ৩০ কিলোমিটারের মধ্যে কোনো জনবসতি না রাখলেও বাংলাদেশে এর আয়তন রাখা হচ্ছে ৮শ’ মিটার থেকে দেড় কিলোমিটার।

বিশেষজ্ঞরা বলেন, সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে রূপপুরের পারমানবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হচ্ছে। এর আশেপাশে ৮শ’ মিটার থেকে দেড় কিলোমিটার পর্যন্ত খোলা স্থান রাখা হবে নিরাপত্তাজনিত কারণে। এতে কোনো সমস্যা হবে না।

রাশিয়ার আর্থিক ও কারিগরি সহায়তায় দেশে এই প্রথম নির্মাণ করা হচ্ছে পারমানবিক বিদ্যুৎকেন্দ্র। এখানে দু’টি ইউনিট থেকে ২ হাজার ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে। রুশ প্রতিষ্ঠান এএসই প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্ব পালন করছে।

এফ/১৭:০৮/২৬ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে