Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.3/5 (18 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২৬-২০১৬

সিডনিতে বাসভূমির ব্যাতিক্রমী আলোকিত নারী অনুষ্ঠান

নাইম আবদুল্লাহ


সিডনিতে বাসভূমির ব্যাতিক্রমী আলোকিত নারী অনুষ্ঠান

ক্যানবেরা, ২৬ এপ্রিল- অস্ট্রেলিয়ায় প্রথমবারের মতো বাসভূমি গত ২৪ এপ্রিল (রোববার) সন্ধ্যা ৭টায় রকডেলস্থ কস্তুরি ফাংশন সেন্টারে বঙ্গোপসাগরের পাড় থেকে পাড়ি জমানো বঙ্গ রমণীদের নিয়ে সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে নারী আলোকিত অনুষ্ঠানের আয়োজন করে। 

এই অনুষ্ঠানকে ঘিরে আয়োজকদের যেমন ব্যাপক প্রস্তুতি ছিল তেমনি অনুষ্ঠানটি অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশি নারীদের ঘিরে পরিকল্পিত ও রচিত হয়েছে বিধায় তারাও গভীর আগ্রহে অপেক্ষা করেছিলেন।

সঙ্গীত, নৃত্য, খণ্ড নাটক, কবিতা, জীবনালেখ্য, খোলামেলা আলোচনার পাশাপাশি প্রবাস জীবনে নারীদের নানা ঘাত-প্রতিঘাত, আনন্দ-বেদনা এবং সর্বোপরি অভিজ্ঞতা নিয়ে সাজানো হয়েছিল পুরো অনুষ্ঠানটি। এছাড়াও একজন নারীর জীবনের সার্বিক চাওয়া পাওয়ার বিষয়গুলিও অনুষ্ঠানের সাবলিল উপস্থাপনায় উঠে এসেছিল। নারী আলোকিত অনুষ্ঠান আয়োজনের উল্লেখযোগ্য একটি অংশ জুড়ে ছিল ব্যাতিক্রমধর্মী ফ্যাশন শো। এই অনুষ্ঠানে ৩ জন গুণী নারীকে সম্মাননা জানানো হয়।

তাজ্জি, তানিশা ও ইভার সাবলিল উপস্থাপনায় অনুষ্ঠানের শুরুতেই সাকিনা আকতারের পরিচালনায় গোলাপি ও বেগুনি শাড়ি পরিহিত একদল নারী জাতীয় সঙ্গীত পরিবেশন করেন। নারী আলোকিত অনুষ্ঠানটির উদ্যোক্তা ও পরিকল্পনাকারী আবিদা রুচি তার সংক্ষিপ্ত ভাষণে উপস্থিত দর্শক শ্রোতা ও আয়োজক কমিটির সবাইকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।


ছোট্ট সোনামনিদের আয়োজনে গান ও নাচ পরিবেশন করে, সাফিনা, সেতুলি, প্রিতুল, নাবিলা, নুশাবা, আবিতা, লাবণ্য, লুহু, মিশা প্রমুখ। প্রবাস জীবনের স্মৃতিচারণ করে জীবনের গল্পে অংশ নেন, কানিতা, নুসরাত জাহান স্মৃতি, বেবি, মিলি অন্যান্যরা।  

বড়দের আয়োজনে গান শোনান, শুভ্রা মুস্তারিন, শুক্লা মুস্তারিন, ইভানা খালেদা, ডেইজি বিশ্বাস, আরিফিনা মিতা, প্রিয়াঙ্কা, মুস্তাকিন সিদ, রুখসানা ও সাকিনা আখতার। কবিতা পাঠ করেন, তানজিদা জাহান তানি ও কাজী সুলতানা সিমি। নৃত্য পরিবেশন করেন, অর্পিতা সোম ও অন্তরা দাশ। ব্যাতিক্রমধর্মী ফ্যাশন শো পরিবেশন করেন শম্পা ঘোষ ও তার দল। 

অনুষ্ঠানের শেষ পর্বে বাসভূমির কর্ণধার আকিদুল ইসলামকে নারী সম্মাননা অনুষ্ঠানটি পরিচালনা করার অনুরোধ জানানো হলে তিনি সামাজিক, রাজনৈতিক সাংবাদিক ও সমাজের বিশিষ্ট ব্যক্তিদের মঞ্চে আমন্ত্রণ জানান। এই সময় কিছুক্ষণের জন্যে হলেও নারী আলোকিত অনুষ্ঠানটি পুরুষের দখলে চলে যায়।


সামাজিক কর্মকাণ্ডে অবদান রাখার জন্য বাসভূমি নারী আলোকিত অনুষ্ঠানে রোকসানা হোসেন জেবা, কাজী সুলতানা সিমি ও শামীমা ইয়াসমিন আনোয়ারকে সম্মামনা প্রদান করেন। তাদের হাতে ট্রফি তুলে দেন সিডনি প্রবাসী রাজনৈতিক ও সামাজিক নেতারা। 

অনুষ্ঠানের বিরতির সময় রাতের খাবার পরিবেশন করা হয়।অনুষ্ঠান জুড়ে হল ছিল কানায় কানায় পূর্ণ। জায়গা সংকুলান না হওয়ায় অনেককেই দাঁড়িয়ে অনুষ্ঠান উপভোগ করতে দেখা গেছে। অনুষ্ঠানটিতে ছিল অফুরন্ত আনন্দ, হাসি, আবেগময় বাস্তব ও প্রবাস জীবনের গল্প। 

এফ/১৬:৪৫/২৬ এপ্রিল

অষ্ট্রেলিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে