Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.1/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২৬-২০১৬

ডিএনএ প্রযুক্তি ব্যবহারে এগিয়ে যাচ্ছে দেশ 

ডিএনএ প্রযুক্তি ব্যবহারে এগিয়ে যাচ্ছে দেশ 

ঢাকা, ২৬ এপ্রিল- ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, ‘জ্ঞান-বিজ্ঞানের অগ্রযাত্রায় ডিএনএ আবিষ্কার হচ্ছে একটি মাইলফলক। ডিএনএ প্রযুক্তি ব্যবহার করে সমাজ, দেশ ও জাতি উন্নতি, সমৃদ্ধি এবং শান্তির দিকে এগিয়ে যাচ্ছে। রোগ-ব্যাধি প্রশমনে ও অপরাধ সনাক্তকরণে ডিএনএ’র গুরুত্ব অপরিসীম।’

সোমবার (২৫ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত ডিএনএ দিবসের কর্মসূচিতে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয় জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের উদ্যোগে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্যে  ছিল উদ্বোধনী অনুষ্ঠান, সেমিনার, পোস্টার ও ভিডিও প্রদর্শনী।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রেজাউল করিম হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে আরেফিন সিদ্দিক বলেন, ‘যারা এই নৃশংস হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত এবং যারা এ ঘটনার নেপথ্যে সক্রিয়, তারা অমানুষ এবং তাদের মধ্যে কোনো মানবিক ও মনুষ্যত্বের শিক্ষা নেই।’ কেউ যেন অপরাধ সংঘটিত করতে না পারে সেজন্য অপরাধ সংঘটনের পূর্বে তার মানসিক সমস্যা চিহ্নিত ও নিরাময় করার ব্যাপারে ডিএনএ প্রযুক্তি প্রয়োগের ওপর গুরুত্বারোপ করেন উপাচার্য।

জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ‘ইমপেক্ট অব ডিএনএ টেকনোলজি ইন দ্যা ফিল্ড অব ডায়াগনিস্টিক অ্যান্ড বায়োমেডিকেল সায়েন্স ইন বাংলাদেশ’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইসিডিডিআরবি’র ভ্যাকসিন সায়েন্স সেন্টারের পরিচালক ড. ফেরদৌসি কাদরী। এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এম ইমদাদুল হক, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. মো. আফতাব উদ্দিন প্রমুখ।

এফ/০৯:১০/২৬ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে