Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২৫-২০১৬

বিল গেটসের মারাত্মক দুই ভুল

বিল গেটসের মারাত্মক দুই ভুল

ওয়াশিংটন, ২৫ এপ্রিল- টানা ২৫ বছর মাইক্রোসফটের সিইও হিসাবে দায়িত্ব পালন করেন বিল গেটস। ২০০০ সালে এ পদ থেকে সরে পড়ার আগে শত শত বিলিয়ন ডলারের প্রতিষ্ঠান উপহার দিয়ে যান প্রযুক্তি বিশ্বকে। বিশ্বের ধনীদের শীর্ষের ছিলেন অনেক দিন।

তবে মানুষ মাত্রই ভুল। পৃথিবীর সেরা সব সিইওরা ভুল করেন। বিশেষজ্ঞ ব্রাড সিলভারবার্গ ১৯৯০ সাল থেকে মাইক্রোসফটের এসভিপি হিসাবে কর্মরত ছিলেন। তিনি বিলের ভুলগুলো কাছ থেকে দেখেছেন। তিনি জানান, সিইও থাকাকালীন গেটস দুটো বড় ধরনের ভুল করে। যা প্রতিষ্ঠানের ব্যবসাকে নানাভাবে ক্ষতিগ্রস্ত করে। প্রাথমিক অবস্থাতেই ইন্টারনেটের সুবিধা না নেওয়া এবং দুর্বল তদবিরের কারণে এমনটা ঘটেছে।
 
ব্রাডের মতে, বিলের সবচেয়ে বড় ভুল ছিল প্রথম থেকেই যথেষ্ট পরিমাণে রাজনৈতিক প্রক্রিয়ার সঙ্গে যুক্ত না থাকা। যখন গোটা মাইক্রোসফট সরকারের সঙ্গে কিছু বিষয় নিয়ে তদবিরে ব্যস্ত, তখন বিলের ভাবটা ছিল, মাইক্রোসফটকে একা থাকতে দাও। সোশাল মিডিয়া 'কুয়োরা'তে এক প্রশ্নের উত্তরে এ তথ্য দেন ব্রাড।

সিলভারবার্গ লিখেছেন, গেট সরকারের সঙ্গে খাতির করে চলতেন না। তিনি রাজনীতিবিদদের সঙ্গে সখ্যতা রাখতেন না। কারণ তার বিশ্বাস ছিল, মাইক্রোসফট স্বচ্ছভাবে বাজারে প্রতিযোগিতা করে যাচ্ছে। ক্রেতাদের কাছে তার যথেষ্ট মূল্য রয়েছে। কিন্তু এই মনোভাব ছিল প্রতিষ্ঠানের জন্যে ধ্বংসাত্মক। একটা পর্যায়ে যেন মার্কিন সরকার এবং ইইউ রীতিমতো মাইক্রোসফটের সঙ্গে যুদ্ধ ঘোষণা করে।

২০০০ সালে বিচাকর থমাস পেনফিল্ড জ্যাকসন এক রায়ে বলেন, মাইক্রোসফট অ্যান্টিট্রাস্ট ল ভঙ্গ করেছে। তারা অবৈধভাবে উইন্ডোজের সঙ্গে ইন্টারনেট এক্সপ্লোরার যোগ করেছে। যদিও ২০০১ সালে প্রতিষ্ঠানটি ডিপার্টমেন্ট অব জাস্টিসের সঙ্গে এ নিয়ে সমাধানে যেতে সক্ষম হয়। অনেকের বিশ্বাস, এ ঘটনায় বাজারে প্রতিষ্ঠানটির আধিপত্য নষ্ট হয়।

সিলভারবার্গ আরো জানান, ইন্টারনেটের উত্থানে বিল এর প্রতি উদাসীন ছিলেন। তিনি তার উইন্ডোজকেই রক্ষা করতে চাইছিলেন। কিন্তু সুযোগের সদ্ব্যবহার তিনি করতে পারেননি। নব্বুইয়ের দশকে উইন্ডোজ থাকা মানে আর কিছু চাই না। কিন্তু ইন্টারনেটের ভবিষ্যত দেখতে পাননি বিল। মাইক্রোসফটের গোটা সিস্টেম এবং উইন্ডোজ নিয়েই এগোতে চেয়েছিলেন তিনি। ফলে ২০০০ সালের দিকে উইন্ডোজের জনপ্রিয়তা মারাত্মকভাবে কমে যায়।

এই দুটো ভুলের দায় মাথায় নিয়েই মূলত বিলকে সিইও পদ থেকে সরে দাঁড়াতে হয়। তবুও ব্রাডের চোখে, বিল সর্বকালের সেরা সিইওদের একজন।

গেটসের পরিকল্পনায় ছিল এমন এক প্রতিষ্ঠান যা হবে সফটওয়্যারের সাম্রাজ্য। এটা হবে বিশাল এক ব্যবসায়ী প্লাটফর্ম। সূত্র : বিজনেস ইনসাইডার

আর/১০:০৪/২৫ এপ্রিল

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে