Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২৫-২০১৬

২০২০ সাল নাগাদ ম্যালেরিয়া মুক্ত হবে আফ্রিকার ৬ দেশ

২০২০ সাল নাগাদ ম্যালেরিয়া মুক্ত হবে আফ্রিকার ৬ দেশ

কেপ টাউন, ২৫ এপ্রিল- ২০২০ সাল নাগাদ ম্যালেরিয়া মুক্ত হতে পারে আফ্রিকার ছয়টি দেশ। এসব দেশেই ম্যালেরিয়ার সবচেয়ে বেশী বিস্তার ঘটেছে। বিশ্ব ম্যালেরিয়া দিবস উপলক্ষে সোমবার প্রকাশিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা সংক্ষেপে হু’র এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

ম্যালেরিয়ার বিরুদ্ধে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১৬-২০৩০ কর্মসূচির অন্যতম লক্ষ্য হচ্ছে এ দশকের শেষ নাগাদ কমপক্ষে দশটি দেশ থেকে ম্যালেরিয়া রোগ নির্মূল করা। হু মনে করে আফ্রিকা অঞ্চলের ছয়টি দেশসহ ২১টি দেশ এই লক্ষ্য অর্জনের পথে রয়েছে, যেখানে এ রোগের প্রাদুর্ভাব অনেক বেশী। এ ছয়টি দেশ হচ্ছে: আলজেরিয়া, বোতসয়ানা, কেপ ভার্দে, কমরোস, দক্ষিণ আফ্রিকা ও সোয়াজিল্যান্ড।

দক্ষিণ আফ্রিকায় জনস্বাস্থ্যের প্রধান লক্ষ্য ম্যালেরিয়া রোগ নির্মূল করা। ২০১৪ সালে এ দেশে প্রায় ১১ হাজার ৭শ’ লোক ম্যালেরিয়া রোগে আক্রান্ত হয়েছিল। গত ১৪ বছর আগে এ অঞ্চলে ম্যালেরিয়ায় আক্রান্তের এ সংখ্যা অনেক বেশি ছিল। ২০০০ সালে দেশটিতে প্রায় ৬৪ হাজার লোক এ রোগে আক্রান্ত হয়েছিল। সোয়জিল্যান্ড, জিম্বাবুয়ে ও মোজাম্বিকের সীমান্ত এলাকার লোকজন সবচেয়ে বেশী এ রোগে আক্রান্ত হয়।

হু’র প্রতিবেদনে বলা হয়, লক্ষ্য অনুযায়ী বিভিন্ন পদক্ষেপ নেয়ায় ২০২০ সাল নাগাদ দক্ষিণ আফ্রিকা ম্যালেরিয়া মুক্ত হবে বলে ধারণা করা হচ্ছে।

এ সংস্থার অন্য যেসব দেশ এই লক্ষ্য অর্জন করতে পারবে সে দেশগুলো হচ্ছে চীন, মালয়েশিয়া ও দক্ষিণ আফ্রিকা, ল্যাটিন আমেরিকার আটটি দেশ (কোস্টারিকা, বেলিজ, এল সালভাদর, মেক্সিকো, আর্জেন্টিনা, প্যারাগুয়ে, ইকুয়েডর ও সুরিনাম) এবং সৌদি আরব, ইরান, ওমান, শ্রীলংকা, ভুটান, তিমুর-লাস্তে ও নেপাল।

আর/১৭:৩৪/২৫ এপ্রিল

আফ্রিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে