Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.4/5 (19 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২৫-২০১৬

পার্থের কার্টিনে বৈশাখী উৎসব

মাইনুল কাদের


পার্থের কার্টিনে বৈশাখী উৎসব
সাংস্কৃতিক পরিবেশনা

ক্যানবেরা, ২৫ এপ্রিল- অস্ট্রেলিয়ার পার্থের কার্টিন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হয়েছে বর্ণাঢ্য বৈশাখী উৎসব। পয়লা বৈশাখে বাংলাদেশি স্টুডেন্ট অ্যাসোসিয়েশন কার্টিন ইউনিভার্সিটি আয়োজিত বিএইচপি বিলিটন কেমিস্ট্রি রিসার্চ প্রিসিংক্ট-এ অনুষ্ঠিত এই উৎসবে যোগ দেন বিশ্ববিদ্যালয়ের দুই শ বাঙালি শিক্ষার্থী, শিক্ষক ও স্থানীয় বাংলাদেশি সংগঠনের প্রতিনিধিরা।

এসো হে বৈশাখ গানের সমবেত পরিবেশনার মাধ্যমে শুরু হয় উৎসব। পরবর্তীতে প্রদর্শিত হয় পার্থ থেকে নির্মিত প্রথম বাংলাদেশি ফ্ল্যাশমব। নববর্ষ উপলক্ষে নির্মিত এই ফ্ল্যাশমব ইতিমধ্যেই ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। এরপর বরণ করে নেওয়া হয় নতুন বাংলাদেশি শিক্ষার্থীদের।


সাংস্কৃতিক পরিবেশনা

বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক সাইয়েদ ইসলাম, প্রবীর সরকার, মোহাম্মদ আলী, শহিদুল হাসান, শাওলি শহিদ ও তানিয়া শারমিন। শুভেচ্ছা জানান বাংলাদেশ স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আবু সাইদ, সহসভাপতি আদনান মান্নান ও সাধারণ সম্পাদক ফরহাদ রাব্বি।

উপস্থিতির একাংশ

সাংস্কৃতিক পর্বে আবৃত্তি পরিবেশন করেন মোহাম্মাদ সোহেল। বাংলা চলচ্চিত্রের পাঁচ দশকের পথপরিক্রমা নিয়ে নৃত্য পরিবেশন করেন নাফিসা, মাহিন, অবন্তি, কিফায়াত, সাফওয়ান, নীলিমা, আশিক ও নাইম। রবীন্দ্র সংগীত পরিবেশন করেন চৌধুরী উর্ভানা হোসেইন। আধুনিক বাংলা গানে ছিলেন শাওলি শহিদ ও নোভা। নাটক পরিবেশন করেন রাব্বি, কিফায়াত, মাহিন, নাফিসা, অবন্তি, আশিক ও সাফওয়ান। লোকগীতি পরিবেশন করেন রাকিন।

মঞ্চ সজ্জায় ছিলেন সূচি বড়ুয়া ও আশিস সাহা। সাংস্কৃতিক তত্ত্বাবধানে ছিলেন জয় আনন্দ দেবনাথ ও অমিত দত্ত। পৃথুলা ও ইয়াসিরের প্রাণবন্ত উপস্থাপনায় উঠে আসে বাংলা সংস্কৃতির ইতিহাস ও পথ পরিক্রমা। উম্মে নুসরাতের পরিকল্পনায় নির্মিত হয় বিশেষ বৈশাখী ফটো বুথ ও ফটো ফ্রেম।

শামিম শামস, রুবেল সাহা, আমিনুল হক, মাইদুল ইসলাম ও শেখ ওয়ালিদ বখশের তত্ত্বাবধানে সবশেষে অনুষ্ঠিত হয় বৈশাখী খাদ্য উৎসব। পৃষ্ঠপোষকতায় ছিল কার্টিন ইন্টারন্যাশনাল, ওয়াক টু ড্রাইভ ড্রাইভিং স্কুল ও স্বদেশ রেস্টুরেন্ট। 

এফ/১৭:১৮/২৫এপ্রিল

অষ্ট্রেলিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে