Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২৪-২০১৬

সাড়ে তিন মিনিটে একটি নির্বাক প্রেমের গল্প! (ভিডিও সংযুক্ত)

সাড়ে তিন মিনিটে একটি নির্বাক প্রেমের গল্প! (ভিডিও সংযুক্ত)

রহস্যময় এই জগতে ‘সম্পর্ক’ ব্যাপারটা যেমন জটিল, আবার তেমনি সহজও বটে! জটিল এই কারণে যে, একই ছাদের তলে বাস করেও যদি একে অপরকে একটু ছাড় না দেয়ার মানসিকতা থাকে তাহলে যতো ভালোবাসার সম্পর্কই হোক না কেন তা ক্রমাগত জটিল থেকে জটিলতর হয়ে উঠবেই। আবার প্রিয়জনের জন্য এক অপরের মধ্যে ছাড় দেয়ার মানসিকতা থাকলে সে সম্পর্ক হয়ে উঠে পৃথিবীর সেরা সম্পর্কগুলোর একটি! এমন এক সম্পর্কের গল্প ‘একে অপরের’। 

সামান্য ঘটনাকে কেন্দ্র করে দাম্পত্য জীবনে হতাশা, ক্ষোভ দিনকে দিন বাড়ছেই। সংবাদপত্রের পাতা খুললেই এমন অহরহ ঘটনা চোখে পড়বে যে, ঠুনকো ঘটনাকে কেন্দ্র করে দাম্পত্য কলহের জের, স্বামী-স্ত্রীর সেপারশেন এমনকি কখনো কখনো খুনোখুনির মত ভয়ঙ্কর ঘটনা পর্যন্ত ঘটে যায়! ঠিক এমনি ঠুনকো বিষয়কে প্রাধান্য দিয়ে মাত্র সাড়ে তিন মিনিটে একটি দাম্পত্য জীবনের মধ্য দিয়ে একটি নীরব ভালোবাসার গল্প বলেছেন তরুণ নির্মাতা শাকিল হাসান। না তিনি সেপারেশন কিংবা খুনোখুনির ঘটনা বলেননি, বরং  ৩ মিনিট ৩৮ সেকেন্ডের শর্টফিল্মে তিনি বলেছেন ভালোবাসার গল্প! ফিল্মটির চিত্রনাট্য করেছেন নির্মাতা নিজেই। ইহতিশাম আহমদের সিনেমাটোগ্রাফিতে স্বল্পদৈর্ঘ্য এই ফিল্মে দম্পতি চরিত্রে অভিনয় করেছেন ফারজানা রহমান এবং তানভীর সাদ। 

নিজের ফিল্মই কেন নির্বাক, আর এই ছবি দিয়ে আসলে কি বুঝাতে চাইলেন এমন প্রশ্ন করতেই নির্মাতা শাকিল হাসান বলেন,  ‘গোটা ব্যাপারটায় আসলে সম্পর্কের উপর। তো সম্পর্ক যতোটা গভীরতায় পৌঁছায়। ভালোবাসা ততোটায় ভাষার প্রয়োজনীয়তা হারায়। প্রিয় মানুষের ক্ষেত্রে সবকিছু বলে বুঝাতে হয় না। এর অনেকটায় অনুভব করা যায়। তো আমিও আমার গল্পে কিছু না বলেও ব্যাপারগুলো বুঝাতে চেষ্টা করেছি।’

কিন্তু ফিল্মটির নাম ‘একে অপরের’ কেন জানতে চাইলে নির্মাতা জানান, যেহেতু গল্পটা দুজনকে নিয়ে। সম্পর্কগুলো যেন কারো কাছে ঠুনকো না হয়। জীবন চলার পথ কখনোই হয়তো সমতল হবে না, একসঙ্গে পাশাপাশি চলতে গেলে কখনো হয়তো সম্পর্কে এক ধরনের শৈথিল্য চলে আসে কিন্তু একইসঙ্গে যেন তারা তাদের আবেগময়, উষ্ণ সময়গুলোর কথাও ভাবে। মানে তারা দু:খেও একসাথে আবার সুখেও এক সাথে যেন পথ চলে। মানে একে অপরের জন্য আরকি!

শর্টফিল্ম ‘একে অপরের’ কাহিনীতে দেখা যায় টিভির রিমোট দখল নিয়ে মতের অমিল এক দম্পতি। নিজেদের মধ্যে সামান্য রিমোট দখল নিয়ে কথা কাটাকাটি, ঝগড়া-বিবাদ, মান-অভিমান করছে। কিন্তু দিন শেষে তাদেরকে আবার একসঙ্গে মিলে মিশেই কোমল পানীয়তে মুখ ডুবিয়ে টিভি দেখায় মগ্ন থাকতে দেখা যায়। মূলত নির্মাতা তার প্রথম কাজের মধ্য দিয়ে ‘কম্প্রোমাইজ মানসিকতা’র দিকেই ইঙ্গিত করেছেন। তিনি হয়তো বুঝাতে চাইলেন জীবন থাকলে সম্পর্ক থাকবেই। আর সম্পর্ক থাকলে থাকবে সমস্যা। জটিলতাগুলোকে পাত্তা না দিয়ে একে অপরকে একটু ছাড় দিলেই সম্পর্কগুলো সহজ হয়ে যায়।

কথায় কথায় নির্মাতা শাকিল হাসান জানালেন তার ড্রিম প্রজেক্টের কথাও। জানালেন, ‘একে অপরের’ মধ্য দিয়ে হাত মশক করাই ছিল তার মূল উদ্দেশ্য। এরমধ্য দিয়ে ‘কথা না বলে’ কাজে নেমে পড়াও গেল। প্রথম কাজ হিসেবে এটা কেমন হয়েছে তা নিয়ে তিনি ভাবতে মোটেও রাজি নন জানিয়ে নির্মাতা বলেন, বর্তমানে আমি আরেকটি শর্টফিল্ম নিয়ে কাজ করছি। ‘ভালোবাসার অণুকাব্য’ নামের এই কাজটি আমার ড্রিম প্রজেক্ট। কাজ করার পর যদি মনপুত হয়, তাহলে সামনে হয়তো শর্টফিল্ম নয়, পূর্ণদৈর্ঘ্য সিনেমা করার পরিকল্পনা করবো।

একই সঙ্গে দুজন পাশাপাশি বাস করছেন, কিন্ত দুজনের মধ্যে মনের দূরত্ব যোজন যোজন। বর্তমানে পৃথিবীর অগনিত দাম্পত্য জীবনে এই সংকট প্রকট। হয়তো নির্মাতা এই সামান্য বিষয়টি তার গল্পের মধ্য দিয়ে এক ধরেনর ভালোবাসার বার্তাই দিলেন। ভালোবাসা ছড়িয়ে যাক চারদিকে। পৃথিবীর প্রতিটি দাম্পত্য জীবন হেসে উঠুক। সুখে দু:খে তারা থাকুক পাশাপাশি।

মাত্র সাড়ে তিন মিনিট সময় ব্যয় করে এখানে দেখে নিন একটি নির্বাক প্রেমের গল্প:

এফ/২২:৪৯/২৪ এপ্রিল

নাটক

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে